কাতার ১ টাকা বাংলাদেশের কত টাকা ২০২৪

আপনি যদি বর্তমানে কাতারের বাসিন্দা হয়ে থাকেন এবং বাংলাদেশ থেকে কাতারে যেতে যাচ্ছেন। তাহলে আপনার জন্য আজকের এই পোস্ট অনেক বেশি গুরুত্বপূর্ণ। দেশে টাকার মান প্রতিনিয়ত তার অর্থনৈতিক অবস্থার উপর ভিত্তি করে পরিবর্তন হয়। তাই বাংলাদেশি প্রবাসী ভাইদের জন্য প্রতিনিয়ত টাকার আপডেট মান জেনে রাখা অনেক গুরুত্বপূর্ণ হয়ে পড়ে।

এছাড়া বহু বাংলাদেশী বর্তমানে কাতারে বসবাস করছেন। এবং প্রতিনিয়ত কাতার থেকে বৈদেশিক মুদ্রা বাংলাদেশে পাঠিয়ে দিচ্ছেন। এক্ষেত্রে বরাবরের মতন সঠিক রেট জেনে নিয়ে বাংলাদেশে টাকা পাঠাতে হয়। না হলে অনেকেই প্রতারণার শিকার হয়ে থাকেন। তাই আজকের এই আলোচনা থেকে বাংলাদেশসহ কাতার প্রবাসী ভাইয়েরা কাতার ১ টাকা বাংলাদেশের কত টাকা বিস্তারিত জানতে পারবেন। 

কাতার ১ টাকা বাংলাদেশের কত টাকা

বর্তমানে মধ্যপ্রাচ্যের সকল দেশে মোট ২৮ লক্ষ এর বেশি বাংলাদেশি প্রবাসী বসবাস করে থাকে। এর পরবর্তীতে ২০১৯ সাল পর্যন্ত ৪,০০,০০০ জনের বেশি বাংলাদেশী কাতারে বসবাস করে। ২০২৪ সাল পর্যন্ত কাতারে বাংলাদেশী প্রবাসী সংখ্যা আরো বৃদ্ধি পেয়েছে। এবং এই প্রবাসীরা প্রতিনিয়ত বাংলাদেশের বৈদেশিক মুদ্রা অর্জন করে পাঠিয়ে দিচ্ছেন।

বাংলাদেশে অবস্থিত আত্মীয়-স্বজনদের কে প্রতিমাসেই সকল প্রবাসী লাখ লাখ টাকা পাঠিয়ে থাকেন। এক্ষেত্রে অনেক প্রবাসী লেখছেন যারা টাকা পাঠাতে গিয়ে প্রতারণার অস্বীকার হন। টাকা রেট সম্পর্কে ধারণা না থাকাতে সঠিক মূল্য অনেকেই পান না। তবে বরাবরের মতন আমরা বিভিন্ন দেশে ও কাতারের মুদ্রার এক্সচেঞ্জ রেট সম্পূর্ণ আপডেট এখানে উল্লেখ করে থাকি।

কাতার ১ রিয়াল = বাংলাদেশের কত টাকা

আজকে সর্বশেষ তথ্য অনুযায়ী বাংলাদেশের ৩০ টাকা ০৭ পয়সার বিনিময়ে কাতার ১ রিয়াল পাওয়া যায়। অর্থাৎ কাতারের ১ রিয়াল সমান বাংলাদেশের ৩০ টাকা ০৭ পয়সা। অতএব গত বারের থেকে মাত্র ০৮ পয়সা আজকের রেট অনুযায়ী বৃদ্ধি পেয়েছে। এবং গত মাসে কাতারের ১ রিয়াল বৃদ্ধি পেয়ে বাংলাদেশের মুদ্রা অনুযায়ী এর মান দাঁড়িয়ে ছিল ৩০ টাকা ৩০ পয়সা।

অর্থাৎ পূর্বের থেকে বর্তমানে কাতারের মুদ্রার মান কিছুটা হ্রাস পেয়েছে। একটি দেশের অর্থনৈতিক অবস্থা, এবং তার আমদানি এবং রপ্তানির উপর ভিত্তি করে দেশে টাকার মানের অনেকটা পার্থক্য হয়ে থাকে। বাংলাদেশী প্রবাসী ভাইয়েরা এখান থেকে এক্সচেঞ্জ রেট সম্পর্কে জেনে নিন। এবং বাংলাদেশের সঠিক রেট অনুযায়ী টাকা পাঠিয়ে দিন।

কাতার রিয়াল রেট বাংলাদেশ ২০২৪

গত বছরের ফেব্রুয়ারিতে কাতারের রিয়াল রেট ছিল ২৮ টাকা ৮০ পয়সা। এছাড়াও গত পাঁচ বছর পূর্বে  বাংলাদেশের মুদ্রা অনুযায়ী কাতারের রিয়াল রেট ছিল ২২ টাকা থেকে ২৩ টাকা। অর্থাৎ ২০২২ সালে হুট করেই এদেশের অর্থনৈতিক অবস্থা অনেকটা পরিবর্তন হয়।

এবং টাকা মান বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৩০ টাকায়। অর্থাৎ সর্বশেষ তথ্য মতে যা আজ পর্যন্ত কাতারের রিয়ালের ৩০ টাকা পর্যন্ত স্থিতিশীল রয়েছে। অর্থাৎ বেশ কিছুদিন ধরে কাতারের মুদ্রার মান রয়েছে। আর কাতারের বিভিন্ন ধরনের রিয়াল নোট পাওয়া যায়।

এক্ষেত্রে অনেক ভ্রমন প্রিয় ভাই রয়েছেন যারা কাতারে পৌঁছে থাকেন। এই ক্ষেত্রে বাংলাদেশী টাকার সাথে কাতারের টাকা কে একচেঞ্জ করতে হয়। অতএব এখান থেকে জেনে নিয়ে আপনারা কাতারের সাথে টাকা একচেঞ্জ করতে পারবেন।

কাতার রিয়াল টু বাংলাদেশি টাকা ২০২৪

এই কাতার পারস্য উপসাগরের একটি দেশ। এবং ২০১৭ সাল পর্যন্ত কাতারের মোট জনসংখ্যা ২৬ লক্ষ ৪১ হাজার ৬৬৯ জন। আপনি জানলে অবাক হবেন কাতারের মোট জনসংখ্যার মাত্র ১৪ শতাংশ কাতারের বাসিন্দা। আর বাকি ৮৬ শতাংশ লোকই বিদেশী।

তবে প্রতিনিয়ত কাতারে অবস্থিত বাংলাদেশি প্রবাসীরা কাতারের সাথে বাংলাদেশের টাকাকে এক্সচেঞ্জ করে থাকেন। অতএব নিচের দেওয়া তালিকাটি থেকে কাতার রিয়াল টু বাংলাদেশি টাকার এক্সচেঞ্জ রেট সম্পর্কে বিস্তারিত জানুন।

কাতার রিয়াল টু বাংলাদেশী টাকা
১ রিয়াল ৩০.০৭ টাকা
১০ রিয়াল ৩০০.৬৭ টাকা
৫০ রিয়াল ১৫০৩.৩৩ টাকা
১০০ রিয়াল ৩০০৬.৬৭টাকা
৫০০ রিয়াল ১৫,০৩৩.৩৩ টাকা
১০০০ রিয়াল ৩০,০৬৬.৬৭ টাকা
১৫০০ রিয়াল ৪৫,১০০.০০টাকা

শেষ কথা

আশা করতেছি এই আলোচনা থেকে ইতিমধ্যে আপনারা কাতার ১ টাকা বাংলাদেশের কত টাকা তা বিস্তারিত জানতে পেরেছেন। সর্বশেষ তথ্য অনুযায়ী আমরা কাতারের মুদ্রার মান একদম আপডেট উল্লেখ করেছি। তবে দেশের টাকার যে কোন সময় পরিবর্তন হতে পারে। তাই আপডেট তথ্য জানতে আমাদের সাথেই থাকুন। এবং এ পোস্ট আপনার কাছে প্রকৃত মনে হলে অন্যদের মাঝে শেয়ার করুন। ধন্যবাদ

Ashraful Islam
Ashraful Islam
Articles: 254

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *