স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক অনলাইন ২০২৪

আপনার যদি জাতীয় পরিচয় পত্র থাকে তাহলে আপনি একটি স্মার্ট কার্ড পেতে পারবেন। তবে প্রশ্ন হচ্ছে স্মার্ট কার্ড কিভাবে এবং কখন পাবেন। এবং এই স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক অনলাইন এর মাধ্যমে কিভাবে করবেন। এই স্মার্ট কার্ড হল এক ধরনের আইডি কার্ড বা জাতীয় পরিচয় পত্র। যেটি ব্যক্তিগত অথবা পেশাদার তথ্য সংরক্ষণ করার জন্য এটি অনেকভাবে ব্যবহার করা হয়।

এই কার্ড মূলত ব্যক্তিগত নাম, আইডির নম্বর থাকে, পিতার নাম, ঠিকানা এবং জন্ম তারিখ ও ছবি ইত্যাদি সংরক্ষিত থাকে এই স্মার্ট কার্ডে। তবে এ সকল আইডি কার্ড মূলত একটি আইডেন্টিটি প্রূফ হিসেবে ব্যবহার করা হয়।

ন্যাশনাল পাসপোর্ট,স্কুল কলেজ আইডি,কর্মচারী সকল ক্ষেত্রে এই স্মার্ট কার্ড বা আইডি কার্ড ব্যবহার করার নির্দেশনা রয়েছে এবং প্রয়োজনীয়। তবে ইতি মধ্যে আপনি পূর্বের ভোটার বা নতুন ভোটার হয়েছেন। অথচ একটি স্মার্ট কার্ড পাননি,তাহলে এখান থেকে দেখে নিন স্মার্ট কার্ড কবে পাবেন এবং কিভাবে পাবেন। এবং খুব সহজে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক অনলাইন এর দ্বারা করে নিন।

এই কার্ডগুলি সমাজে ব্যক্তি সনাক্ত করার সাথে সাথে অন্যান্য কাজেও ব্যবহৃত হয়, যেমন ব্যাংকিং, ভোটার প্রমাণীকরণ, ভ্রমণ ডকুমেন্ট, স্কুল এবং কলেজে অনুমোদন, প্রতিষ্ঠানের অন্তর্ভুক্তি ইত্যাদি জন্য। এই কার্ড স্বাভাবিকভাবে অন্তর্ভুক্তিওয়ালা, প্লাস্টিক ও ছবিসহ হতে পারে।

স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক অনলাইন

আপনি নতুন অথবা পুরাতন ভোটার হয়ে থাকুন না কেন, আপনি একটি স্মার্ট কার্ড পাবেন। তবে কিভাবে পাবেন তা অনেকেই জানেন না। আপনি অনলাইনের মাধ্যমে এই স্ট্যাটাস চেক করে জানতে পারবেন। অথবা মোবাইলের মাধ্যমে এই স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করতে পারবেন।

অতঃপর এই স্মার্ট কার্ডগুলি একজন ব্যক্তির জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। সমাজে ব্যক্তি সনাক্ত করার কাজে এই স্মার্ট কার্ড অনেক গুরুত্বপূর্ণ। এছাড়াও ব্যাংকিং, একটি দেশের ভোটার প্রমাণিকরণ হিসেবে ব্যবহৃত হয়। তবে কিভাবে এটি সংগ্রহ করবেন, এবং কিভাবে এই স্মার্ট কার্ড এর স্ট্যাটাস চেক করবেন।

তাহলে এই আর্টিকেল থেকেই স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক অনলাইন খুব সহজে এবং বিস্তারিত জেনে নিন। যদি প্রথম থেকে শেষ পর্যন্ত বিস্তারিত তথ্য পড়ে নেন, তাহলে এখান থেকে আপনার অনুসন্ধান করার তথ্য খুব সহজেই পেয়ে যাবেন এবং বুঝতে পারবেন।

Smart Card Status Check করে দেখুন স্মার্ট কার্ড কবে পাবেন

যদি আপনার এন আইডি কার্ড দ্বারা নির্ধারিত স্মার্ট কার্ড তৈরি হয়ে থাকে, তাহলে সেটি আপনার নিকটস্থ উপজেলা পরিষদে এসে পৌঁছে থাকে। অতঃপর আপনি সেখান থেকেই সংগ্রহ করতে পারবেন। পূর্বের ভোটারগণ বা নতুন ভোটারগণ নতুন করে স্মার্ট কার্ড পেতে চোখের রেটিনা স্কেন ও হাতের দশ আাঙুলের ছাপ দিয়ে স্মার্ট কার্ডের আবেদন করতে হবে।

এছাড়াও কারোর পূর্বের এন আইডি কার্ডের যদি কোন তথ্য ভুল হয়ে থাকে, তাহলে নতুন করে এনআইডি কার্ড সংশোধন করে স্মার্ট কার্ডের জন্য আবেদন করতে পারবেন। অর্থাৎ সকল তথ্য পুনরায় হালনাগাদ করে এই স্মার্ট কার্ড পেতে পারবেন।

আর যেহেতু পূর্বের এন আইডি কার্ডের থেকে স্মার্ট কার্ডের ফিঙ্গারপ্রিন্ট, চোখের রেটিনা, এবং ডিজিটাল সাইন্স সংগ্রহ করা হয় এবং থাম প্রিন্ট সংগ্রহ করা হয়। এক্ষেত্রে পূর্বের আইডি কার্ড থেকে এই আইডি কার্ড পাওয়ার জন্য সকল বায়োমেট্রিক ডাটা আবার প্রদান করতে হয়।

অতঃপর এই স্মার্ট কার্ড এলাকাভিত্তিক বিতরণ করার পরেও যারা স্মার্ট কার্ড না পান তারা উপজেলা পরিষদ থেকে সংগ্রহ করতে পারবেন। এছাড়া আপনার এলাকার মেম্বার অথবা চেয়ারম্যানদের কাছ থেকে এই স্মার্ট কার্ড সংগ্রহ করতে পারবেন। অতঃপর স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক অনলাইন বিস্তারিত জানতে আর একটু নিচে প্রবেশ করুন।

স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করতে যা যা লাগবে

অনেক সহজে একটি প্রশ্ন, এবং বেশি কিছু লাগবে না। আর আপনার বর্তমান উপস্থিত এনআইডি নম্বর এবং জন্ম তারিখ হলেই স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করতে পারবেন। অর্থাৎ আপনার এই স্মার্ট কার্ড হয়েছে কিনা তা খুব সহজে জানতে পারবেন। নতুবা বর্তমান ভোটার হওয়ার পূর্বে যে ফর্ম বা স্লিপ দেওয়া হয়। সেই স্লিপ বা ফর্ম এবং জন্মতারিখ দিয়ে খুব সহজেই আপনার স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করতে পারবেন।

  • জাতীয় পরিচয় পত্রের নম্বর
  • নতুবা নতুন ফর্ম এর স্লিপ নম্বর
  • পরিশেষে জন্ম তারিখ

অনলাইনে স্মার্ট কার্ড চেক করার নিয়ম

এই অনলাইনের মাধ্যমে স্মার্ট কার্ড চেক করার নিয়ম হচ্ছে সর্বপ্রথম এই লিংকে(https://services.nidw.gov.bd/nid-pub/card-status) প্রবেশ করা। অতঃপর দ্বিতীয় কাজ হচ্ছে প্রবেশ করার পর এনআইডি আইডি কার্ডের সঠিক নম্বর, জাতীয় পরিচয়পত্রের উল্লেখিত জন্ম তারিখ। এবং সেখানে উল্লিখিত সিকিউরিটি ক্যাপচা পূরণ করে সাবমিট বাটনে ক্লিক করুন।

সাবমিট বাটনে ক্লিক করেই বোঝা যাবে আপনার স্মার্ট কার্ড হয়েছে কিনা। অর্থাৎ এভাবেই স্মার্ট কার্ড চেক করা হয় আর এটি হচ্ছে সবথেকে সহজ নিয়ম। অতঃপর আরো সহজ ভাবে বুঝিয়ে দেওয়ার জন্য কয়েকটি ধাপ উল্লেখ করা হলো। 

  • NID Card Status চেক করার সাইটে ভিজিট করুন। অতঃপর এই সাইটটি হচ্ছে(
  • NID নাম্বার এবং জন্ম তারিখ লিখুন
  • সিকিউরিটি প্রশ্নের উত্তর লিখুন
  • সাবমিট বাটন চেপে Smart NID Status দেখুন।

স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করার উপায়

আপনি দুটি উপায়ে আপনার স্মার্ট কার্ড চেক করতে পারবেন।  আর এই বিষয়ে অনেকেই জেনে থাকেন না। বিশেষ করে যারা নতুন ভোটার হয়েছেন, এবং ভোটার হওয়ার জন্য আবেদন করেছেন তারা। তবে যে দুটি উপায় ব্যবহার করে আপনি আপনার স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করতে পারবেন। আর এ প্রক্রিয়াগুলো একদম সহজ। সে উপায় গুলো:

  • অনলাইনে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক
  • SMS এর মাধ্যমে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক

স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক অনলাইন

যদি আপনার কাছে একটি কম্পিউটার ল্যাপটপ অথবা স্মার্ট ফোন থাকে। তাহলে নিচে দেওয়া থাকলে খুব সহজে অনুসরণ করুন। নিচে দেওয়া ধাপগুলো অনুসরণ করলেই আপনার উত্তর পেয়ে যাবেন। অতঃপর নিচে সেই স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক অনলাইন এর বিস্তারিত ধাপ উল্লেখ করা হলো।

প্রথম ধাপ:

সর্বপ্রথম যে কাজটি আপনাকে করতে হবে তা হচ্ছে এই লিংকে https://services.nidw.gov.bd/nid-pub/card-status এখানে ভিজিট করে আপনার NID নাম্বার, জন্ম তারিখ এবং ক্যাপচা পূরণ করে সাবমিট করুন। মিলিয়ে দেখুন নিচের দেওয়া ছবিটির মত আপনার ডিসপ্লে আসে কিনা। যদি আসে প্রয়োজনীয় তথ্য পূরণ করুন এবং সাবমিট বাটনে ক্লিক করুন।

দ্বিতীয় ধাপ:

এই ধাপে যে নিয়ম আপনাকে অনুসরণ করতে হবে তা হচ্ছে আপনার যদি ভোটার আইডি কার্ড থাকে তাহলে তার নম্বর অথবা নতুন হলে ফরম নাম্বার যুক্ত করুন। এবং ফরম নাম্বার ও ভোটার নাম্বার এর সাথে অতিরিক্ত প্রথমেই NIDFN যুক্ত করুন। 

ফরম নাম্বার 65487636 হলে ভোটার স্লিপ বা ফরম নাম্বারের পূর্বে NIDFN এক্সট্রা যুক্ত করে NIDFN65487636 এরকম ভাবে ব্যবহার করুন।

তৃতীয় ধাপ:

যদি আপনার স্মার্ট কার্ড হয়ে থাকে তাহলে নিচে দেওয়া ছবিটির খালি বক্সের ওখানে কয়েকটি বক্স লক্ষণীয় হবে। অথবা নিজের সেই নামগুলো উল্লেখ করা হলো। যে নাম গুলো থাকলে বুঝতে পারবেন যে আপনার স্মার্ট কার্ড হয়ে গিয়েছে। যেমন 

  • স্ট্যাটাস কমপ্লিট লেখা থাকবে।
  • এবং আপনার বক্স আইডি উল্লেখ থাকবে।
  • কোম্প আইডি থাকবে।
  • আপনার ডিস্ট্রিক্ট ,উপজেলা ভোটার এরিয়া উল্লেখ থাকবে।
  • অতঃপর আপনার কন্টাক্ট এড্রেস উল্লেখিত থাকবে।

আর যদি আপনার এন আইডি কার্ড দ্বারা কোন স্মার্ট কার্ড না থেকে থাকে। তাহলে নিচে যা ছবিটির মধ্যে দৃশ্য দেখাবে। যেখানে লেখা থাকবে ’স্মার্ট কার্ডের কোন তথ্য পাওয়া যায়নি’।

স্মার্ট কার্ড চেক SMS

যারা অনলাইনের এই প্রক্রিয়াকে কঠিন মনে করছেন, তারা এর থেকেও খুব সহজে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করতে পারবেন। অতঃপর সেই সহজ প্রক্রিয়াটি হচ্ছে মোবাইলের মাধ্যমে এসএমএস পাঠানো। এটি যে কেউ পারবে, আপনি যদি না জেনে থাকেন তাহলে নিচে দেওয়া স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক এসএমএসের মাধ্যমেটি দেখে নিন।

  • প্রথমে আপনাকে মোবাইলের মেসেজ অপশনে প্রবেশ করতে হবে।
  • তারপর একটি ফরম্যাট রয়েছে যে ফরম্যাট ব্যবহার করে এসএমএস পাঠাতে হবে।
  • সে ফরমেটটি হচ্ছে SC <space> F <space> ফরম নাম্বার <space> জন্ম তারিখ লিখতে হবে।
  • এরপর আপনাকে ১০৫ নম্বরে সেন্ড করতে হবে।
  • তবে এখানে আপনি ফরম নাম্বার বা ভোটার স্লিপ দিয়ে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করতে পারবেন।
  • শেষ কাজটি আপনার মোবাইলে একটি এসএমএস আসবে, যেটাতে স্পষ্ট উল্লেখ থাকবে আপনার স্মার্ট কার্ড স্ট্যাটাস এর বর্তমান অবস্থা।

ভোটার স্লিপ দিয়ে স্মার্ট কার্ড চেক

নতুন ভোটার হওয়ার জন্য আবেদন করেছেন। এন আইডি কার্ড এখনো পাননি, অতঃপর আপনার কাছে  ভোটার স্লিপ রয়েছে। এবং এর মাধ্যম দিয়েই আপনি আপনার স্মার্ট কার্ড চেক করতে পারবেন। অনেকে রয়েছেন যারা এ বিষয়টি একদমই জানেন না। তাহলে আপনি ভোটার স্লিপ দিয়ে স্মার্ট কার্ড খুব সহজে চেক করে নিতে পারবেন। অতঃপর প্রক্রিয়াটি নিচে উল্লেখ করা হলো।

  • এক্ষেত্রেও আপনার মেসেজ অপশনে চলে যান। স্মার্ট ফোন অথবা বাটন ফোন হলেও চলবে।
  • অতঃপর এই ফরম্যাট ব্যবহার করুন। ফর্মেটি হচ্ছে: ফরমেটঃ SC <space> F <space> ফরম নাম্বার <space> জন্ম তারিখ। যেভাবে ফর্মে সাজাবেন 
  • উদাহরণঃ SC F 149961330 02-02-2004
  • আপনার ভোটার স্লিপ নম্বর দিয়ে ১০৫ নম্বরে পাঠিয়ে দিন।
  • অতঃপর পূর্বের মত আপনার মোবাইল একটি মেসেজ আসবে। যেখানে উল্লেখ থাকবে আপনার বর্তমান স্মার্ট কার্ডের অবস্থা সম্পর্কে। 

NID নাম্বার দিয়ে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক

উপরের যে প্যারাগ্রাফ বা নিয়মটি রয়েছে স্মার্ট কার্ড চেক। এ পদ্ধতিতে এন আই ডি নাম্বার দিয়ে স্মার্ট কার্ড চেক স্ট্যাটাস এটি একই পদ্ধতি। তাই আপনার যদি এনআইডি নাম্বার থাকে তাহলে উপরে দেওয়া নিয়ম পদ্ধতি প্রথম থেকে শেষ পর্যন্ত দেখুন। আশা করা যায় আপনার স্মার্ট কার্ডের এর বর্তমান অবস্থা জানতে পারবেন।

স্মার্ট কার্ড ডাউনলোড

পুরো স্মার্ট কার্ড আপনি ডাউনলোড করতে পারবেন না।  তবে এর একটি কপি প্রিন্ট করে  করে ব্যবহার করতে পারবেন। অর্থাৎ জাতীয় পরিচয় পত্রের অনলাইন কপি ডাউনলোড করে তা প্রিন্ট এবং লেমেনেটিং করে ব্যবহার করা যায়। এবং এভাবেই একে ব্যবহার করতে হবে। 

শেষ কথা

আশা করতেছি স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক অনলাইন কিভাবে করতে হয়, তা বিস্তারিত এই পোস্ট থেকে জানতে পেরেছেন। এ প্রক্রিয়া একদম সহজ, প্রথম থেকে শেষ পর্যন্ত দেখলেই যে কেউ তার স্মার্ট কার্ড ডাউনলোডসহ বিভিন্ন পদ্ধতি দিয়ে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করতে পারবেন। যদি পোস্ট থেকে উপকৃত হয়ে থাকেন, তাহলে আপনার আশেপাশের ব্যক্তিদেরকে এই পোস্ট শেয়ার করে জানিয়ে দিন। ধন্যবাদ

Price Fact
Price Fact
Articles: 77

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *