লাভ বার্ড পাখির দাম কত ২০২৪

পাখি পালন করার প্রত্যেকটা মানুষের একটি শখ। সবাই শখের বসে বিভিন্ন জাতের পাখি পালন করে থাকে। অনেকেরই শখ রয়েছে লাভ বার্ড পাখি পালন করার। বাংলাদেশের মধ্যে অনেকটাই জনপ্রিয় পাখি হলো লাভ বার্ড পাখি। লাভ বার্ড পাখি দেখতে অনেকটাই ছোট। সর্বোচ্চ পাঁচ থেকে সাত ইঞ্চি লাভ বার্ড পাখি লম্বায় হয়ে থাকে। আপনি যদি পাখি পালন করার জন্য লাভ বার্ড পাখি কিনতে চান তাহলে অবশ্যই আপনাকে বর্তমান দাম জানতে হবে।

লাভ বার্ড পাখি দেখতে অনেক সুন্দর। এজন্য অনেকে পাখিটি পালন করতে চায়। আপনি যদি বর্তমান লাভ বার্ড পাখি কিনতে চান। তাহলে আগের তুলনায় একটু বেশি দাম দিয়ে কিনতে হবে। অনেকেই এক জোড়া পাখি পালন করার জন্য বাজার থেকে লাভ বার্ড পাখি কিনে আনে। কিন্তু কিছু মানুষ আছে তারা লাভ বার্ড পাখির দাম কত সে সম্পর্কে কোন তথ্য জানেনা। আপনি আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়লে বর্তমান লাভ বার্ড পাখির দাম জানতে পারবেন।

লাভ বার্ড পাখির দাম কত

অন্যান্য পাখির তুলনায় লাভ বার্ড পাখি অন্যতম। পাখি প্রেমী মানুষদের কাছে লাভ বার্ড পাখি অনেকটাই পছন্দনীয়। যারা পাখি পালন করার জন্য বাজার থেকে লাভ বার্ড পাখি কিনতে চাচ্ছেন তাদের জন্য এই পোস্টটি অনেক উপকারী। অনেকেই শখের বসে বাসা বাড়িতে লাভ বার্ড পাখি পালন করে। এদেরকে সুন্দরভাবে খাবার খাওয়াতে হয়। তাহলে কিছুদিনের মধ্যেই আপনার পোষ মেনে যাবে। আপনি বিভিন্ন ধরনের বর্তমান লাভ বার্ড পাখির দাম জানতে পারবেন। পাখির সাইজ অনুযায়ী দাম কম বেশি হয়ে থাকে।অর্থাৎ বর্তমান লাভ বার্ড পাখির দাম

  1. ১ মাস বয়সের লাভ বার্ড পাখির দাম ৪৫০ টাকা থেকে ৫০০ টাকা। 
  2. ২ মাস বয়সের লাভ বার্ড পাখির দাম ৬০০ টাকা ৬৫০ টাকা। 
  3. ৩ মাসের লাভ বার্ড পাখির দাম ৬৫০ টাকা থেকে ৭০০ টাকা। 
  4. ৩ মাসের বেশি লাভ বার্ড পাখির দাম পড়বে ৭৫০ টাকা থেকে ৮০০ টাকা।

লাভ বার্ড পাখির খাবার তালিকা

আপনি যদি বাসা বাড়িতে লাভ বার্ড পাখি পালন করেন তাহলে অবশ্যই আপনাকে সঠিক নিয়মে খাবার খাওয়াতে হবে। এবং কি খাবার খাওয়াতে হবে সেটা জেনে নেওয়া উচিত। কারণ আপনি যদি পাখির সঠিক খাবার না খাওয়ান তাহলে পাখি অসুস্থ হয়ে পড়বে। এই পাখির খাবারের তালিকায় প্রথম দিনেও খাবারগুলো বেশি রাখতে হবে। দেখে নিন লাভ বার্ড পাখির খাবারের তালিকাঃ সরিষা ধান, তিসি, কুসুম, কাউন, সূর্যমুখী ফুলের বিচি, ফুলের বিচি, কচি ঘাসের পাতা এবং সবজি  এ খাবারগুলো নিয়মিত পাখিকে খাওয়াতে হবে। এবং প্রতিদিন সর্বোচ্চ ৬০ থেকে ৭০ গ্রাম খাবার দিতে হবে।

লাভ বার্ড পাখির ছবি

অনেকে আছে লাভ বার্ড পাখি দেখতে কেমন জানে না। কিছু মানুষ আছে সৌন্দর্যের জন্য লাভ পাখির ছবি খুঁজে থাকেন। লাভ বার্ড পাখি দেখতে অনেকটাই সুন্দর এবং ছবিগুলো বেশ ভালো দেখা যায়। আজকে আপনাদের লাভ বার্ড পাখি চেনার সুবিধার্থে সুন্দর একটি ছবি শেয়ার করেছি। দেখে নিন লাভার পাখির ছবি।

লাভ বার্ড পাখি পালন পদ্ধতি

যে কোন জিনিস পালন করতে চাইলে অবশ্যই আপনাকে বিভিন্ন জিনিস খেয়াল রাখতে হবে। অনেকেই আছেন নতুন লাভ বার্ড পাখি পালন শুরু করেছেন। কিন্তু কোন নিয়মে কিভাবে পালন করতে হয় সে তথ্য জানেন না। এই পাখিটি পালন করতে হলে অবশ্যই আপনাকে কিছু পদ্ধতি জানতে হবে। এই পাখিটি শব্দ অথবা বিভিন্ন অপ্রয়োজনীয় খাবার পছন্দ করে না।

এই পাখিটি সবসময় পছন্দের খাবার তালিকায় রাখতে হবে। এবং প্রায় সময়ই পাখিটার যত্ন নিতে হবে কোন অসুখ হয়েছে কিনা এসব থেকে খেয়াল করতে হবে। এবং সঠিক টাইম মতো পাখিটির খাবার খাওয়াতে হবে। এবং সময় মতো গোসল করাতে হবে। লাভ বার্ড পাখি পালন করতে চাইলে এই পদ্ধতি গুলো মেনে চলতে হবে।

লাভ বার্ড পাখি নর মাদি চেনার উপায়

অনেকেই নতুন পাখি পালন শুরু করেছেন। কিন্তু পাখিটি দেখতে কেমন সে তথ্য জানেনা। আজকে আপনারা আমাদের কিছু নিয়ম গুলো দেখে লাভ বার্ড পাখির নর মাদি চিনতে পারবেন।

  •  লাভ বার্ড পাখির মাথা ছোট ও চিকন থাকবে। সেটা মাদি হবে। এবং জেটার মাথা একটু মোটা আর একটু বড় সেটাকে নর বলা হয়। 
  •  লাভ বার্ড পাখির স্বাস্থ্য দেখেও নর মাদি চিনতে পারবেন। লাভ বার্ড পাখির স্বাস্থ্য দেখার নর চিনতে পারবেন।
  •  লাভ বার্ড পাখি যখন ডিম পারবে তখন আপনারা নর মাদি চিনতে পারবেন।  যে লাভ বার্ড পাখি ডিম দিবে সেটা হচ্ছে মাদী। এবং যে লাভ বার্ড পাখি ডিম দেবে না সেটা হচ্ছে নর।

লাভ বার্ড পাখির বৈশিষ্ট্য

এই লাভ বার্ড পাখির অবাক করা কিছু বৈশিষ্ট্য রয়েছে। এই পাখিটি মূলত ৫ থেকে ৭ ইঞ্চি লম্বা হয়। এই পাখিটির গড় আয়ু গননা করে পাওয়া গেছে ২০ বছর। কিন্তু  সাধারণত এই পাখিটি ১০ থেকে ১৫ বছর বেঁচে থাকে। এই পৃথিবীতে নয় জাতের লাভ বার্ড পাখি রয়েছে। এই নয় জাতের মধ্যে আট জাতের মূল আবাসস্থল আফ্রিকা এবং একটি জাতের মূল আবাসস্থল মাদাগাস্কার।

শেষ কথা

আপনারা যারা নতুন লাভ বার্ড পাখি পালন করতে চাচ্ছেন। এবং অনেকেই লাভ বার্ড পাখি দাম জানার জন্য অনলাইনে খোঁজাখুঁজি করে থাকেন। ইতিমধ্যেই আমরা এই পোষ্টের মাধ্যমে লাভ বার্ড পাখি সম্পর্কে বিভিন্ন তথ্য জানিয়েছি। আশা করি আপনি আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়েছেন এবং লাভ বার্ড পাখির দাম কত ও পাখিটি সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে পেরেছেন। ধন্যবাদ

আরও দেখুনঃ

টিয়া পাখির দাম কত

Ashraful Islam
Ashraful Islam
Articles: 254

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *