কানাডা ভিজিট ভিসা খরচ ২০২৪

বিশ্বের বিভিন্ন দেশের মানুষ ভ্রমণ করার জন্য অথবা উচ্চ শিক্ষা অর্জন করার জন্য কানাডায় যাচ্ছেন। অন্যান্য দেশের তুলনায় অনেক উন্নত মানের দেশ বলা হয় কানাডাকে। আপনি যদি ভ্রমনের জন্য কানাডায় প্রবেশ করতে চান তাহলে অবশ্যই ভিজিট ভিসা করতে হবে। কিন্তু বর্তমান বিভিন্ন জিনিসের দাম বৃদ্ধি হওয়ার  সাথে সাথে ভিসার দাম অনেক বৃদ্ধি হয়েছে।

কানাডায় প্রবেশ করতে চাইলে আপনি কয়েকটি ধরনের ভিসা করতে পারবেন। বর্তমান কয়েকটি ক্যাটাগরির কানাডার ভিসা পাওয়া যাচ্ছে। তার মধ্যে অধিক জনপ্রিয় হলো ভিজিট ভিসা। অল্প সময়ের মধ্যে কম টাকা খরচে ভিজিট ভিসায় কানাডায় প্রবেশ করা যায়। অনেকে ভিসা করার আগে খরচ সম্পর্কে জানার চেষ্টা করেন। কানাডা ভিজিট ভিসা খরচ কত এই তথ্য জানতে চাইলে আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়তে থাকুন।

কানাডা ভিজিট ভিসা খরচ

প্রতিনিয়ত বাংলাদেশ থেকে অনেক মানুষ তারা কানাডায় প্রবেশ করতেছেন। আপনি কোন এজেন্সির সাহায্য নিয়ে অথবা দালালের সাহায্য নিয়ে খুব সহজেই কানাডার ভিজিট ভিসা পেতে পারেন। অনেক সময় ভিসার সঠিক দাম না জানার কারণে দালাল অথবা এজেন্সির হতে প্রতারিত হতে হয়।

এজন্য সবাই ভিসা করার আগে সঠিক খরচ কত হবে এ তথ্য জানার চেষ্টা করেন। সরকারিভাবে ভিজিট ভিসা পেয়ে গেলে কম খরচে কানাডা প্রবেশ করতে পারবেন। এবং বাংলাদেশ থেকে কোন এজেন্সি অথবা দালালের মাধ্যমে ভিজিট ভিসা করতে ৪ লক্ষ টাকা থেকে ৫ লক্ষ টাকা খরচ হবে।

কানাডা ভিজিট ভিসা প্রসেসিং টাইম

অনেক সময় কোন এজেন্সির মাধ্যমে কানাডার ভিজিট ভিসা করতে টেকনিক্যাল সমস্যার জন্য দেরি হতে পারে। অনেক এজেন্সি রয়েছে তারা মিথ্যা আশ্বাস দিয়ে মানুষের সাথে প্রতারণা করে। যারা কানাডাতে চাচ্ছেন তারা অনলাইনের মাধ্যমে কানাডার ভিসা প্রসেসিং হতে কত টাইম লাগে এই তথ্য জানার চেষ্টা করতেছেন। সাধারণত একটি কানাডার ভিজিট ভিসা প্রসেসিং হতে ৪ থেকে ৬ সপ্তাহ সময় লাগে। জটিল কোন সমস্যার জন্য ১ থেকে ২ সপ্তাহ বেশি সময় লাগতে পারে।

কানাডা ভিজিট ভিসা পাওয়ার নিয়ম

আপনি যদি কানাডায় ভিজিট ভিসা করতে চান অবশ্যই কিছু নিয়ম-কানুন মানতে হবে। কারণ সঠিক নিয়মে যদি আপনি ভিসা আবেদন করতে না পারেন তাহলে ভিসা বাতিল বলে গণ্য করা হয়। অনেকে রয়েছেন ভিজিট বিষয়ে কানাডা যেতে চাচ্ছেন। কিন্তু কিভাবে ভিজিট ভিসা পেতে হয় সে নিয়ম জানেন না।

  • আপনি যে এর আগে ভ্রমণ করেছেন সে ভ্রমণ করার প্রমাণ পত্র সঠিকভাবে উল্লেখ করতে হবে।
  • ভিসা আবেদন ফরম সম্পূর্ণ সঠিক তথ্য দিয়ে পূরণ করতে হবে।
  • প্রয়োজনীয় কাগজপত্র অরজিনাল কপি দেখাতে হবে।

কানাডা যাওয়ার খরচ কত

আপনি যদি কানাডা যেতে চান তাহলে ভিসার ক্যাটাগরির উপর খরচ নির্ভর করবে। কারণ ভিসার অনুযায়ী টাকা কম বেশি হয়। কানাডায় কাজের ভিসা সহ ভ্রমণ করার জন্য এবং পড়াশোনা করার জন্য আলাদা ভিসা করতে হয়। বর্তমান বাংলাদেশ থেকে কানাডার ভিসা পাওয়া একটু কঠিন হয়ে গেছে।

এবং আগের তুলনায় কানাডার ভিসা করতে অনেক বেশি টাকা খরচ হয়। আপনি যদি কানাডার ওয়ার্ক পারমিট ভিসা করেন তাহলে ৮ লক্ষ টাকা থেকে ১১ লক্ষ টাকা খরচ হবে। এবং স্টুডেন্ট ভিসা ও ভিজিট ভিসা করতে ৪ লক্ষ টাকা থেকে ৫ লক্ষ টাকা খরচ হবে।

কানাডা ভিজিট ভিসা ডকুমেন্টস

আপনি কানাডার ভিসা করার জন্য প্রমাণপত্র হিসেবে অবশ্যই কাগজপত্র জমা দিতে হবে। কারণ আপনার কাগজপত্র যদি সঠিক না থাকে তাহলে আপনি কখনো কানাডার প্রবেশ করতে পারবেন না। কারণ বৈধভাবে কানাডা প্রবেশ করতে হলে অবশ্যই আপনাকে ভিসা করতে হবে। অনেকে রয়েছে কানাডার ভিজিট ভিসা করতে কি কি ডকুমেন্ট লাগে এই তথ্য খুঁজে থাকেন। দেখে নিন কানাডার ভিজিট ভিসা করতে কি কি ডকুমেন্ট জমা দিতে হয়।

  1. ৬ মাস মেয়াদ সম্পূর্ণ সচল পাসপোর্ট।
  2. পাসপোট সাইজের রঙ্গিন ছবি।
  3. ভিসা আবেদন ফরমের কপি।
  4. আপনার এনআইডি কার্ড অথবা অনলাইন জন্ম সনদের ফটোকপি।
  5. এসএসসি অথবা এইচএসসি পরীক্ষার সনদপত্র ফটোকপি
  6. কানাডার ভিজিট ভিসা যাওয়ার প্রমাণপত্র হিসাবে হোটেল বুকিং ভ্রমণের পরিকল্পনা ত্রিপের টিকিট ইত্যাদির কপি জমা দিতে হবে।
  7. ব্যাংক স্টেটমেন্ট।
  8. পুলিশ ক্লিয়ারেন্স।
  9. মেডিকেল সার্টিফিকেট।

শেষ কথা

আপনারা যারা ভ্রমণ করার উদ্দেশ্যে বাংলাদেশ থেকে অথবা বিভিন্ন দেশ থেকে কানাডায় পৌঁছাতে চাচ্ছেন। সবাই অনলাইনে কানাডার ভিসা করার আগে খরচ কত হবে এই তথ্য জানার চেষ্টা করেন। তাদের উদ্দেশ্যেই আমরা এই পোষ্টের মাধ্যমে কানাডা ভিজিট ভিসা খরচ সম্পর্কে জানিয়েছি। এবং ভিজিট ভিসা করতে কি কি ডকুমেন্টস লাগে কিভাবে করতে হয় এ তথ্যগুলো উল্লেখ করেছি। আশা করি আপনি আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়ে ভিজিট ভিসা সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে পেরেছেন। ধন্যবাদ

Ashraful Islam
Ashraful Islam
Articles: 254

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *