এক কাপে কত আউন্স ধরে

রান্নাঘরের ক্ষেত্রে বিভিন্ন পরিমাপের একক হিসেবে কাপ এবং আউন্স সবথেকে বেশি ব্যবহার করা হয়। আউন্স হল একটি ইংরেজি পরিমাপের একক যা ভর নির্নয়ের জন্য ব্যবহৃত হয়। সহজভাবে বোঝাতে গেলে আউন্স হল ওজন ও আয়তন পরিমাপের একটি একক। তবে অনেকের প্রশ্ন এক কাপে কত আউন্স ধরা হয়। আউন্সের সঠিক পরিমাণ করাটা একটু কঠিন।

এই আউন্সের হিসেব প্রাচীন রোমানদের আমলে ব্যবহৃত হত। তবে বর্তমানে খুব কম এটি লক্ষ্য করা যায়। তবে অনেকেই সঠিক পরিমাপ পেতে এই আউন্সের হিসাব করে থাকে। তবে দেশ অনুযায়ী এই আউন্সের হিসেব একটু পার্থক্য হয়। তাই সঠিক পরিমাপ জানতে এক কাপে কত আউন্স ধরে তা এই পোস্ট থেকে বিস্তারিত পড়ুন। 

এক কাপে কত আউন্স ধরে

সাধারণ ক্ষেত্রে ১ কাপে ৮ আউন্স ধরা হয়। তবে দেশ অনুযায়ী এ পরিমাপের অনেকটা পার্থক্য রয়েছে। এছাড়াও কাপের আকার এবং ধরণের উপর ভিত্তি করে এক কাপে কত আউন্স হয় তা নির্ধারিত হয়। আর এই কাপের ধরন এবং আকারের উপর ভিত্তি করেই আউন্সের হিসাব কম বেশি হয়। যদি এই হিসেবটি আরো সহজ ভাবে বুঝতে চান তাহলে জেনে নিন ১ আউন্স সমান সাধারণত ২৯.৫৭৫ মিলিলিটার ধরে।

আর আমেরিকায় এক এক কাপে ৮ আউন্স ধরা হয়। এছাড়া আমরা জানি ইউরোপিয়ান এক কাপে ৬ আউন্স ধরা হয়ে থাকে। আবার এক ব্রিটিশ কাপে ৯.৬ আউন্স ধরা হয়ে থাকে। আর বাংলাদেশে এক কাপের আউন্স হিসাবটি আমেরিকার কাপ অনুযায়ী করা। অর্থাৎ বাংলাদেশেও এক কাপে ৮ আউন্স ধরা হয়।

একটি কাপে কত তরল আউন্স ধরে?

সাধারণত আমেরিকা এবং বাংলাদেশের একটি কাপে তরল পরিমাপের জন্য ৮ আউন্স ধরা হয়। এছাড়াও তরলের ক্ষেত্রে কাপের আকার অনুযায়ী এর আউন্স নির্ধারণ করা হয়। এক্ষেত্রে যদি আপনি পানি, দুধ অথবা তেল জাতীয় সকল তরল পদার্থ এর পরিমাপ করেন। তাহলে অবশ্যই একটি কাপে তরল হিসেবে ৮ আউন্স ধরা হবে।

আর এ সকল কাপ আকারের উপর ভিত্তি করে সাধারণত ৮ ইঞ্চি উঁচু এবং ৩ ইঞ্চি ব্যাস বিশিষ্ট হয়। আর ৮ আউন্স সমান প্রায় 237 মিলিলিটার। আবার কিছু কিছু তরল পরিমাপের ক্ষেত্রে কাপের আকার  অনুযায়ী ৬ থেকে ৮ আউন্স হয়। আবার কিছু কাপের আকারের উপরে ভিত্তি করে এক কাপে ৬ আউন্স হয়। তাছাড়াও, কিছু কাপ ১০ আউন্স তরল ধরতে পারে।

একটি কাপে কত শুষ্ক আউন্স ধরে?

এক্ষেত্রে শুষ্ক পদার্থের ঘনত্ব আর ওজনের উপর নির্ভর করে আমাদের পরিমাপ ধরা হয়। উদাহরণ দিয়ে বলা যায় চিনি এবং লবণ ঘনত্ব কখনোই এক হবে না। এবং একই পরিমাপের সময় ওজনও হবে আলাদা আলাদা। যেমন চিনির ঘনত্ব ০.৮ সেমি এবং লবণের ঘনত্ব ২.১৬ সেমি।

এখন দুটি পদার্থের ৮ আউন্স হিসাব করলে চিনির গ্রাম হবে ৬৪০ গ্রাম এবং লবণের গ্রাম হবে ১৭২৮ গ্রাম। অতএব এ থেকে বোঝা যাচ্ছে কঠিন পদার্থের ক্ষেত্রে আউন ধরা হয় পদার্থের ঘনত্বের উপর ভিত্তি করে। অতএব ১ আউন্স সমান কত গ্রাম তা জানতে নিচের প্যারাটি লক্ষ্য করুন।

এক আউন্স সমান কত গ্রাম

অনেকেই রয়েছেন যারা আউন্স এবং কাপের হিসাবটি সহজে বুঝতে পারেননি। যদি এক কাপে অথবা একাউন্টে কত গ্রাম হয় জেনে থাকেন। তাহলে খুব সহজেই এই আউন্সের হিসাব বুঝতে পারবেন এবং আউন্স পরিমাপ করতে পারবেন। অর্থাৎ ১ আউন্স সমান ২৮.৩৫ গ্রাম সাধারণক্ষেত্র হয়ে থাকে। আর বাংলাদেশে ১ কাপ সমান সমান ৮ আউন্স ধরা হয়। অতএব ১ কাপ সমান ২২৬.৮ গ্রাম হয়।

শেষ কথা

আশা করতেছি আপনারা এক কাপে কত আউন্স ধরে পোস্টটি বিস্তারিত পড়ে খুব সহজেই হিসাবটি বুঝতে পেরেছেন। আশা করতেছি এই পোস্ট থেকে আপনার উপকৃত হয়েছেন। এই পোস্ট যদি আপনার কাছে উপকৃত এবং গুরুত্বপূর্ণ মনে হয়। তাহলে অবশ্যই আপনার আশেপাশে থাকা ব্যক্তিকে শেয়ার করে জানিয়ে দিন। ধন্যবাদ

Leave a Comment