আজকের রুপার দাম কত ২০২৪

বর্তমানে সোনার দাম অনেকটা বৃদ্ধি পেলেও রুপার দাম অপরিবর্তিত রয়েছে। বাংলাদেশসহ পুরো বিশ্বে এ রুপার চাহিদা ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে। পূর্বে ১৩০০ থেকে ১৪০০ টাকায় রুপা বিক্রয় করা হত। কিন্তু বর্তমানে তা বৃদ্ধি পেয়েছে অনেক। রুপার ক্যারেট অনুযায়ী এর দামের অনেকটা পার্থক্য। বাংলাদেশের প্রত্যেক সোনা এবং রুপার দাম বাংলাদেশের জুয়েলারি কর্তৃক নির্ধারিত হয়ে থাকে।

রুপা নিয়েও বাংলাদেশে নানা কল্পনা জল্পনা রয়েছে। এক শ্রেণীর ব্যবসায়ী গ্রাহকদের প্রতারিত করে আসছিলেন। বিধায় বাংলাদেশ জুয়েলারি সমিতি কর্তৃক নির্ধারিত এই রুপাতেও হলমার্ক করার সিদ্ধান্ত গ্রহণ করে। সাথে আজকের রুপার দাম কত নির্ধারিত উল্লেখ করেছে। তবে বাংলাদেশের রুপার দাম অনেক বেশি।

আজকের রুপার দাম কত

এই রুপার অলংকার নিয়ে বাংলাদেশের সকল ক্রেতারা অনেক দিন থেকেই ঠকে আসছিলেন। অনেক ক্ষেত্রে ইমিটেশন জুয়েলারি রুপার অলংকার বলে চালিয়ে দেওয়ার ঘটনাও ঘটছে। তাই রুপার বাজারের মানোন্নয়নের উদ্যোগ নিয়েছি। ১১ সদস্যের কমিটি গঠন করা হয়েছে, এবং রুপায় হলমার্ক করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে বর্তমানে রুপার মূল্য ২ হাজার ১০০ টাকা।

এছাড়াও ১৪ শ থেকে ১৫শ টাকা এক ভরি পাওয়া যায়। অর্থাৎ ২২ ক্যারেটের এক ভরি রুপার মূল্য ২ হাজার ১০০ টাকা। ২১ ক্যারেটের এক ভরি রুপার মূল্য ২ হাজার ৬ টাকা। এবং ১৮ ক্যারেটের ১ ভরি রুপার মূল্য ১ হাজার ৭১৫ টাকা। এবং সনাতন পদ্ধতিতে রূপার দাম ১ হাজার ২৮৩ টাকা। তবে এই দামগুলো পরিবর্তিত। আপনার এলাকার জুয়েলারি দোকানগুলোতে এর থেকেও বেশি রাখতে পারে।

১ ভরি রুপার দাম কত ২০২৪

এ রুপা প্রাচীনকাল থেকেই সব থেকে বেশি ব্যবহার হতো। তবে প্রাচীনকালে এক সময় সোনার থেকে এ রুপার দাম ছিল অনেক বেশি। সোনা শুধুমাত্র অলংকার তৈরি করতে এবং মুদ্রার তৈরি করতে ব্যবহার হতো। কিন্তু এই রুপা গুলোতে ব্যবহৃত হওয়া ছাড়াও জলপাত্র তৈরীতে ব্যবহৃত হয়। এছাড়াও  অন্যান্য আসবাবপত্রসহ বিভিন্ন দামি জিনিস তৈরি হতো।

তবে বর্তমানে এই রুপা দিয়ে বিভিন্ন অলংকার তৈরি করা হয়। তাই বাংলাদেশে এই রুপার বেশ চাহিদা রয়েছে। কয়েক ধরনের রুপা বাংলাদেশে পাওয়া যায়। ২২ ক্যাডেট রুপা, ২১ ক্যারেট রুপা, ১৮ ক্যারেট রুপা এবং সনাতন পদ্ধতিতে বিভিন্ন রুপা।

  • ২২ ক্যারেট ২ হাজার ১০০ টাকা 
  • ২১ ক্যারেট ২ হাজার ৬ টাকা
  • ১৮ ক্যারেট ১ হাজার ৭১৫ পয়সা 
  • নতুন পদ্ধতিতে রুপার দাম  ১ হাজার ২৮৩ টাকা ।

এক ভরি রুপার দাম কত

বাজুস কর্তৃক নির্ধারিত ২২ ক্যারেট ১ ভরি রুপার দাম ২ হাজার ১০০ টাকা। এবং ২১ ক্যারেট ১ ভরি রুপার দাম ২ হাজার ৬ টাকা। এবং ১৮ ক্যারেট ১ ভরি রুপার দাম ১ হাজার ৭১৫ টাকা। তবে সনাতন পদ্ধতিতে বাজুস কর্তৃক নির্ধারিত একদম সঠিক মূল্য হচ্ছে ১ হাজার ২৮৩ টাকা।

১ গ্রাম রুপার দাম কত

যদি ২২ ক্যারেটের এক গ্রাম রুপার দাম জানতে চান তাহলে বাংলাদেশ জুয়েলারি সমিতি কর্তৃক নির্ধারিত মূল্য হচ্ছে ১৪৭ টাকা। এবং এক গ্রাম ২১ ক্যারেট রূপার দাম ১৪০ টাকা। এবং ১৮ ক্যারেট ১ গ্রাম রুপার মূল্য ১২০ টাকা। সর্বশেষ সনাতন পদ্ধতিতে এক গ্রাম রুপার মূল্য মাত্র ৯০ টাকা।

রুপার ভরির দাম বাংলাদেশ ২০২৪

বহুদিন ধরে এই রুপার ভরির মূল্য স্থির রয়েছে। বাংলাদেশে সোনার মূল্য পরিবর্তন হলেও রূপার মূল্য অপরিবর্তিত রয়েছে। কয়েক বছর পূর্বে ২২ ক্যারেট এক ভরি রুপার মূল্য ছিল ১৪০০ থেকে ১৫০০ টাকা। তবে বর্তমানে না রুপার ২২ ক্যারেট ১ ভরির মূল্য ২ হাজার ১০০ টাকা।

তবে বাংলাদেশের বিভিন্ন দোকানগুলোতে বাজুস কর্তৃক নির্ধারিত মূলে থেকে না কিছু অসাধু ব্যবসায়ীরা তাদের কাছ থেকে বেশি টাকা হাকিয়ে থাকে। কয়েক মাস যাবত বা তার পূর্বেও ক্রেতাদের নির্দিষ্ট ভেজাল রুপা দিয়ে বিভিন্ন অলংকার তৈরি করে দিয়ে আসছেন। তাই বাংলাদেশের জুয়েলারি সমিতি কর্তৃক এই আসাদু ব্যবসায়ীদের থেকে ক্রেতাদের সঠিক রূপা পেতে হলমার্ক চিহ্নিত করার সিদ্ধান্ত নিয়েছেন।

এক তোলা রুপার দাম কত ২০২৪

আমরা জানি ১ তোলা সমান সমান ১ ভরি। যেহেতু বাংলাদেশ ১৭১৪ টাকা। তাই আপনি যদি এক তোলা রুপা কিনতে চান আপনার কাছ থেকেও এই ১৭১৪ টাকা রাখা হবে। তবেই ২২ ক্যারেট রুপা বাংলাদেশে বেশি ব্যবহৃত হয়। কারণ এতে শতভাগ রুপা বিদ্যমান থাকে। তবে ২১ ক্যারেট এবং ১৮ ক্যারেট রুপাতে ২২ ক্যারেটের থেকে অনেকটা কম বিশুদ্ধ খাঁটি রুপা থাকে।

  • ২২ ক্যারেট ১ তোলা রুপার দাম ২ হাজার ১০০ টাকা।
  • ২১ ক্যারেট ১ তোলা রুপার দাম ২ হাজার ৬ টাকা।
  • ১৮ ক্যারেট ১ তোলা রুপার দাম ১ হাজার ৭১৫ টাকা।
  • নতুন পদ্ধতিতে ১ তোলা রুপার দাম ১ হাআর ২৮৩ টাকা।

২ ভরি রুপার দাম কত

যদি ২২ ক্যারেট দুই ভরি রুপা কিনতে চান তাহলে এর মূল্য হবে ৩৪২৮ টাকা। যদি ২১ ক্যারেটের রুপা দুই ভরি কিনতে চান তাহলে এর মূল্য হবে ৩২৬৪ টাকা। অতঃপর ১৮ ক্যারেট দুই ভরি রুপার মূল্য হবে ২৮০০ টাকা। নতুন পদ্ধতিতে আর তা সনাতন পদ্ধতিতে রূপার ২ ভরি মূল্য হবে ২০৯৮ টাকা, অর্থাৎ প্রায় ২১০০ টাকা।

১০ গ্রাম রুপার দাম কত ২০২৪

এই রুপা দিয়ে আপনি বিভিন্ন ধরনের অলংকার তৈরি করতে পারবেন। হাতের বালা সহ কানের দুল, এবং পায়ের নুপুর ইত্যাদি পাহাড়ির রকমের আপনি রুপা দিয়ে তৈরি করতে পারবেন। আর এই রুপা দিয়ে এসব অলংকার বেশ চাহিদা রয়েছে। অতঃপর জেনে নিন আজকের রুপার দাম কত ।

  • অর্থাৎ ২২ ক্যারেটের ১০ গ্রাম রুপার মূল্য ১৪৭০ টাকা।
  • ২১ ক্যারেটের ১০ গ্রাম রুপার মূল্য ১৪০০ টাকা।
  • ১৮ ক্যারেটের ১০ গ্রাম রুপার মূল্য ১২০০ টাকা।
  • সনাতন পদ্ধতিতে দশ গ্রাম রুপার মূল্য ৯০০ টাকা।

সাড়ে ৫২ তোলা রুপার দাম কত

আমরা জানি ১ ভরি সমান সমান এক তোলা। আর সাড়ে ৫২ তোলার রুপার দাম প্রায় ৯০ হাজার ৫০০ টাকার উপরে। এবং এই সাড়ে ৫২ তোলার রুপার দাম সর্বনিম্ন ৭৫ হাজার টাকা এবং সর্বোচ্চ 92 হাজার টাকা।

২২ ক্যারেট ১ ভরি রুপার দাম কত

বিভিন্ন ধরনের রুপার মধ্যে ২২ ক্যাডেট রুপা আর সবথেকে দামি। বিভিন্ন অলংকার তৈরির জন্য এইরূপ অনেকটা উপযোগী। এতে শতভাগ খাঁটি রুপা বিদ্যমান থাকে। আর এই ২২ ক্যারেট ১ ভরি রুপার দাম ১৭১৪ টাকা। তবে আপনার এলাকার দোকানগুলোতে এই নির্ধারিত মূল্যের থেকেও বেশি হতে পারে।

  • ২২ ক্যারেট এক ভরি রুপার দাম ১৭১৪ টাকা।

২১ ক্যারেট ১ ভরি রুপার দাম কত টাকা

এই ২২ ক্যারেট রুপার পরেই ২১ ক্যারেটের অবস্থান। এই 21 ক্যারেট দিয়ে অনেকেই বিভিন্ন অলংকার তৈরি করে থাকেন। এই ক্যারেটের রুপা অনেকটা মজবুত এবং শক্ত হয়ে থাকে। অতঃপর বাংলাদেশে সর্বশেষ নির্ধারিত মূল্য ২১ ক্যারেটের ১৬৩২ টাকা। এবং ১০ গ্রাম ২১ ক্যারেট রুপার দাম ১৪০০ টাকা। এবং ২১ ক্যারেট একরাম রুপার দাম ১৪০ টাকা।

  • ২১ ক্যারেট একবার দাম ১৬৩২ টাকা।

১৮ ক্যারেট ১ ভরি রুপার দাম কত ২০২৪

এই ১৮ ক্যারেট রুপাতে আরো বিভিন্ন ধরনের ধাতুর সংমিশ্রণ থাকে। এর জন্য এই ১৮ ক্যারেট রূপা শতভাগ খাঁটি হয় না। তবে এই রুপা অনেকটা শক্ত এবং মজবুত হয়। রুপার দাম অনেকটা কম হওয়ায় খুব সহজেই যে কেউ বিভিন্ন অলংকার তৈরি করতে পারেন। বর্তমানে বাংলাদেশ জুয়েলারি সমিতি কর্তৃক  নির্ধারিত এক ভরি রুপার মূল্য ১৩৯৯ টাকা অর্থাৎ ১৪০০ টাকা।

  • ১৮ ক্যারেট ১ ভরি রুপার দাম ১৩৯৯ টাকা বা ১৪০০ টাকা। 

৫২ তোলা রুপার দাম

সে হিসেবে ২২ ক্যারেট ৫২ তলা রুপার দাম ৮৯ হাজার ১২৮ টাকা। ২১ ক্যারেটের ৫২ তোলার রুপার দাম ৮৪ হাজর ৮৬৪ টাকা। এবং ১৮ ক্যারেট ৫২ তোলা রুপার দাম হচ্ছে ৭২ হাজার ৮০০ টাকা। এবং সনাতন পদ্ধতিতে সাড়ে ৫২ তোলার রুপার দাম ৫৪ হাজার ৫৪৮ টাকা।

রুপার দাম কত কলকাতায়

ভারতের কলকাতায় একটি বাট অর্থাৎ প্রতি কেজি রুপার মূল্য ৭২৪৫০ রুপি। তবে এই দাম কলকাতায় এক সপ্তাহ পূর্বে প্রতি বাট রূপার মূল্য ছিল ৭১০৫০ রুপি। অর্থাৎ পূর্বের থেকে ভারতের কলকাতার রুপর দাম একটু বৃদ্ধি পেয়েছে। তবে বাংলাদেশে পূর্ব থেকে এখনো অপরিবর্তিত রয়েছে।

চান্দি রুপার দাম কত

চান্দি রুপার প্রতি ভরি মূল্য ১৪০০ থেকে ১৫০০ টাকা। এই চান্দি রুপা দিয়ে থালাবাসনসহ বিভিন্ন উপকরণ তৈরি করা হয়। তবে সকল রুপার দাম ক্রেতা অনুযায়ী তারা দাম হাকিয়ে থাকে। অর্থাৎ ১৪০০ থেকে ১৫০০ টাকা হলেই আপনি চান্দির রুপার প্রতি ভরি ক্রয় করতে পারবেন।

শেষ কথা

আশা করছি এই পোস্ট থেকে আপনারা আজকের রুপার দাম কত বিস্তারিত জানতে পেরেছেন।  বাংলাদেশ বাজাজ কর্তৃক অর্থাৎ জুয়েলারি সমিতি কর্তৃক নির্ধারিত মূল্য এখানে উল্লেখ করা হয়েছে। তাই আপনারা এখান থেকে রুপার সঠিক মূল্য জেনে যেকোন দোকান থেকে করতে পারেন। যদি আপনার কাছে এই পোস্ট উপকৃত মনে হয়ে থাকে। তাহলে অবশ্যই আপনার আশেপাশের ব্যক্তিদেরকে শেয়ার করে জানিয়ে দিন। ধন্যবাদ

Leave a Comment