১৫০ ওয়াট সোলার প্যানেলের দাম কত ২০২৪

নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সংযোগ পেতে হলে বাসা বাড়িতে সোলার প্যানেল ব্যবহার করার বিকল্প নেই। একমাত্র এই প্যানেল ব্যবহার করার মাধ্যমেই বৈদ্যুতিক লোডশেডিং থেকে মুক্তি পাওয়া সম্ভব। বর্তমানে পরিবেশবান্ধব এই সোলার প্যানেল শহরের পাশাপাশি গ্রামেও ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে। সূর্য শক্তিকে বৈদ্যুতিক শক্তিতে রূপান্তর করে বাসা বাড়িতে বিদ্যুতের চাহিদা মেটানো যায়। অন্যদিকে এই সোলার প্যানেল ব্যবহার করলে উৎপাদিত বিদ্যুতের খরচটাও কম হয়।

ছোট ফ্যামিলির জন্য ১০০ থেকে ১৫০ ওয়াট সোলার প্যানেল উপযোগী। দিনের বেলায় যারা শুধুমাত্র একটি বা দুইটি ডিসি বা সোলার ফ্যান চালাতে ইচ্ছুক তাদের জন্য 150 ওয়াটের সোলার প্যানেল কেনা দরকার। সীমিত বাজেটের মধ্যে আপনি বাজার থেকে ১৫০ ওয়াট ক্যাপাসিটির প্যানেল কিনতে পারবেন। অনেকেই ১৫০ ওয়াট সোলার প্যানেলের দাম কত টাকা তা খুঁজে থাকে। সুতরাং আজকের এই পোষ্টের মাধ্যমে আমি আপনার সাথে এই পণ্যের দাম এবং অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য শেয়ার করব।

১৫০ ওয়াট সোলার প্যানেল

আপনারা যারা 150 ওয়াট ক্ষমতার সোলার প্যানেল ক্রয় করতে চান তাদের জন্য প্যানেল সম্পর্কে জরুরি কিছু তথ্য জানার জেনে রাখা দরকার। এজন্য নিচের টেবিলে এখানে ১৫০ ওয়াট ক্ষমতা সম্পন্ন সোলার প্যানেলের বেশ কিছু কারিগরি তথ্য শেয়ার করা হয়েছে।

পণ্যের বিবরণ
মডেল প্রকার 150W
পিক পাওয়ার (Pmax) 150
সর্বাধিক পাওয়ার ভোল্টেজ (ভিএমপি) 18.62
সর্বাধিক পাওয়ার বর্তমান (ছাপ) 8.06
ওপেন সার্কিট ভোল্টেজ (ভোক) 22.33
শর্ট সার্কিট কারেন্ট (ইস্ক) 8.53
মডিউল দক্ষতা (%) 17.96
সর্বোচ্চ সিস্টেমের ভোল্টেজ ডিসি 1500V / ডিসি 1000 ভি
সাইজ 1480X670X35 মিমি
ওজন 12 কেজি
কোষের ধরণ মনো পিআরসি 156.75 মিমি x156.75 মিমি
ঘরের সংখ্যা সিরিজে 36ceslls

১৫০ ওয়াট সোলার প্যানেলের দাম

বাংলাদেশে তৈরিকৃত বেশ কয়েকটি কোম্পানির 150 ওয়াট ক্ষমতা সম্পন্ন সোলার প্যানেল বাজারে কিনতে পাওয়া যায়। এর পাশাপাশি ইন্ডিয়ান এবং চাইনিজ তৈরি অসংখ্য সোলার প্যানেল বাজারে রয়েছে। সোলার প্যানেলগুলো সাধারণত প্রতি ১ ওয়াট হিসাব করে বিক্রি করা হয়ে থাকে। আমি লক্ষ্য করেছি যে অনেকেই ইন্টারনেটে ১৫০ ওয়াট সোলার প্যানেলের দাম কত টাকা তা খুঁজে বেড়ায়।

যেহেতু ১ ওয়াট করে সোলার প্যানেল বিক্রি করা হয় সুতরাং আপনাকে ১৫০ ওয়াট সোলার প্যানেল ক্রয় করতে হলে একই ভাবে হিসাব করে কিনতে হবে। কোম্পানি ভেদে ১৫০ ওয়াট সোলার প্যানেলের দাম কম বেশি হয়ে থাকে। বর্তমান বাজারে যে সকল পণ্যের গুণগতমান পণ্যগুলো ৬০ থেকে ৭০ টাকা হিসেবে প্রতি ওয়াট বিক্রি হয়ে থাকে।

তুলনামূলক কম গুণগত মানের ক্ষেত্রে সোলার প্যানেলগুলো প্রতি ওয়াট 45 টাকা থেকে শুরু করে ৬০ টাকা পর্যন্ত বিক্রি হয়ে থাকে। সুতরাং বর্তমানে ভালো মানের 150 ওয়াট সোলার প্যানেলের দাম ৮ হাজার টাকা থেকে শুরু করে ৯ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে। অপরদিকে মোটামুটি মানের ১৫০ ওয়াট সোলার প্যানেলের দাম ৫০০০ টাকা থেকে শুরু করে ৬০০০ টাকা পর্যন্ত হয়ে থাকে।

150w সৌর প্যানেল কত শক্তি উৎপাদন করে

আপনি যদি ১৫০ ওয়াট ক্ষমতাসম্পন্ন সোলার প্যানেল ক্রয় করার ইচ্ছা পোষণ করে থাকেন তাহলে অবশ্যই এর উৎপাদন শক্তি সম্পর্কে আগে থেকে জেনে নেওয়া দরকার। এর কারণ হচ্ছে আপনি সহজেই ধারণা করতে পারবেন আপনার চাহিদা অনুযায়ী লোড ১৫০ ওয়াট প্যানেল দিয়ে কার্যকরী হবে কিনা।

আমরা সকলেই জানি যে সৌর প্যানেল 100% দক্ষ নয়। সুতরাং একটি 150W সোলার প্যানেল শুধুমাত্র সর্বোচ্চ 105W উৎপাদন করতে পারে। অর্থাৎ সাধারণভাবে হিসাব করলে সোলার প্যানেলগুলো ৭০% কার্যক্ষমতার হয়ে থাকে। সুতরাং দিনে 5 ঘন্টা সূর্যের জন্য, আপনি 525 ওয়াট-ঘন্টা পাবেন, (প্রায় 40 অ্যাম্প-ঘন্টা)

১৫০ ওয়াট সোলার প্যানেলের জন্য কত সাইজের ব্যাটারি লাগে

অনেকেই সোলার কেনার আগে কত ওয়াট ক্ষমতা সম্পন্ন সোলারের জন্য কত আম্পিয়ার বা কত ভোল্টের ব্যাটারি লাগতে পারে সে সম্পর্কে স্পষ্ট ধারনা নিতে চায়। আজকের যেহেতু আমরা 150 ওয়াট সোলার প্যানেল নিয়ে কথা বলতেছি তাই ১৫০ ওয়াট সোলার প্যানেলের জন্য কত সাইজের ব্যাটারি লাগবে তা আপনাদেরকে জানাবো। 

সাধারণভাবে ১৫০ ওয়াট সোলার এর জন্য ১২ ভোল্টের ব্যাটারি যথেষ্ট। কিন্তু আপনি চাইলে এর চাইতে কম ভোল্টের ব্যাটারি ও কম অ্যাম্পিয়ার এর ব্যাটারি ব্যবহার করতে পারেন। কিন্তু ১৫০ ওয়াট সোলার প্যানেলে শুধুমাত্র ১২ ভোল্টের ব্যাটারি ব্যবহার করা উপযুক্ত। আপনি বাজার থেকে ভালো একটি কোম্পানির 12 ভোল্টের সোলার ব্যাটারি ক্রয় করবেন।

শেষ কথা

আজকের এই প্রশ্নের মাধ্যমে আমি আপনার সাথে ১৫০ ওয়াট সোলার প্যানেলের দাম কত টাকা তা জানানোর চেষ্টা করেছিলাম। আশা করি এই পোষ্টের মাধ্যমে আর  আপনি এই পোস্টের মাধ্যমে প্যানেলের দাম সহ আরো অনেক গুরুত্বপূর্ণ তথ্য জানতে পেরেছেন। এ পোস্টের মাধ্যমে আমি আরো আপনাকে জানাতে চেষ্টা করেছিলাম যে আপনার বাসা বাড়ির জন্য কোন কোম্পানির সোলার প্যানেল অথবা কত ওয়ার্ড ক্ষমতা সম্পন্ন প্যানেল আপনার জন্য উপযোগী।

Price Fact
Price Fact
Articles: 77

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *