১০ম গ্রেডের মোট বেতন কত টাকা ২০২৪

বর্তমান সময়ে অনেকেই আছেন তারা সরকারি চাকরি নেওয়ার কথা ভাবতেছেন। কিন্তু আপনারা সঠিক সরকারি চাকরি এর বেতন সম্পর্কে জানেন না। সবাই চাকরি নেওয়ার আগে সেই চাকরির বেতন সম্পর্কে জানতে চায়। আপনারা অনেকে আছেন ১০ম গ্রেডের মোট বেতন সম্পর্কে জানতে চান। সরকারি চাকরি করলে বেতন এবং বিভিন্ন ভাতা সহ সরকার বেতন দিয়ে থাকে। অনেকই অনলাইনে ১০ম গ্রেডের বেতন সম্পর্কে জানতে চাচ্ছেন। আজকে আপনাদেরকে ১০ম গ্রেডের মোট বেতন কত এ সম্পর্কে জানাবো।

এবং সরকারি চাকরিতে মোট গ্রেড ১ থেকে শুরু করে গ্রেড ২০ পর্যন্ত রয়েছে। আপনি সরকারি বেতন সম্পর্কে সমস্ত তথ্য জানতে হলে আমাদের লেখাটি পড়তে থাকুন। সবাই চায় একটা সরকারি চাকরি করতে। অনেকেই আছেন তারা সরকারি চাকরিতে এপ্লাই করতে চাচ্ছেন। কিন্তু সরকারি চাকরির বিভিন্ন গ্রেড এর বেতন সম্পর্কে জানেন না। আপনারা যারা ১০ম গ্রেডের বেতন সম্পর্কে জানতে চাচ্ছেন।

আমাদের সম্পূর্ণ লেখাটি পড়লে সরকারি চাকরির ১০ম গ্রেডের বেতন সম্পর্কে জানতে পারবেন। এবং সরকারি চাকরির বিভিন্ন বেতন এর কি কি সুযোগ-সুবিধা রয়েছে। এবং কতগুলো ভাতা দিয়ে থাকে সে সমস্ত তথ্য আমাদের এই পোষ্ট এর মাধ্যমে জানতে পারবেন। এবং সম্পূর্ণ তথ্য জানতে হলে মনোযোগ সহকারে পোষ্টটি পড়তে থাকুন।

১০ম গ্রেডের মোট বেতন কত

আজকে আপনাদেরকে সরকারি চাকরি ১০ম গ্রেড এর মোট বেতন সম্পর্কে জানাবো। আপনারা যারা সরকারি চাকরি নিতে চাচ্ছেন। সবার আগে বেতন সম্পর্কে জানতে চান। সবাই চাকরি নেওয়ার আগে চাকরির বেতন কত সেই সম্পর্কে জানতে চায়। আপনারা অনেকেই আছেন ১০ম গ্রেড এর বেতন সম্পর্কে জানতে চান। ১০ম গ্রেড বেতনের অনেকগুলো ক্যাটাগরি রয়েছে। তাদের বিভিন্ন সুযোগ-সুবিধা সহ এবং সব ভাতা সহ মোট বেতন কত সে সম্পর্কে জানাবো। ১০ম গ্রেডকে সরকারি চাকরিতে ২য় শ্রেণীর ক্যাটাগরি ধরে থাকে। এবং ১০ম গ্রেড এর বেতন শুরু হয় ১৬ হাজার টাকা থেকে ৩৮ হাজার ৬৪০ টাকা পর্যন্ত বেতন হয়ে থাকে। এবং বিভিন্ন ভাতা টাকা সহ বেতনের সাথে একসাথে সরকারি ব্যাংকের মাধ্যমে বেতনের চেক প্রদান করে থাকে সরকার।

১০ম গ্রেডের চাকরি

বর্তমান সময়ের সরকার ১০ম গ্রেড এ অনেকগুলো চাকরির সার্কুলার দিয়েছে। আপনারা যোগ্যতা অনুযায়ী সরকারি চাকরিগুলোতে এপ্লাই করতে পারবেন। এবং সবকিছু যদি ঠিক থাকে লিখিত এবং মৌখিক পরীক্ষায় টিকে গেলে আপনি সরকারি ১০ম গ্রেডের চাকরিতে নিয়োগপ্রাপ্ত হতে পারবেন। এবার আপনার যদি ১০ম গ্রেডের চাকরি হয়ে যায়। তাহলে আপনি প্রতি মাসে ১৬ হাজার থেকে শুরু করে ২৭ হাজার টাকা পর্যন্ত বেতন পাবেন। এবং আপনার অন্যান্য সুযোগ-সুবিধা সহ বিভিন্ন ভাতা দিয়ে মোট বেতনের সাথে যোগ করে আপনাকে চেক দিয়ে দিবে। আপনি সরকারি ব্যাংকের মাধ্যমে সে টাকা উঠাতে পারবেন। এবং সর্বোচ্চ আপনার বেতন ৩৬ হাজার টাকা পর্যন্ত হয়ে যাবে। ১০ম গ্রেডের বেতন এর সাথে ভাতা এবং সুযোগ সুবিধা পাবেন।

১০ম গ্রেডের বেতন স্কেল ২০২৪

আপনারা যারা ১০ম গ্রেড ২০২৪ এর বেতন স্কেল জানতে চাচ্ছেন। তারা আমাদের এলাকাটি পড়লে সরকারি ১০ম গ্রেড এর বেতন স্কেল জানতে পারবেন। এখন অনেকে সরকারি চাকরিতে এপ্লাই করতে চাচ্ছেন। সবাই চাকরি করার আগে বেতন সম্পর্কে জানতে চায়। আপনি আমাদের এই লেখাটি পড়লে ১০ম গ্রেড এর বেতন স্কেল জানতে পারবেন। জাতীয় বেতন স্কেল ২০০৯ এ নির্ধারণ করা হয়েছিল। তারপরে আবার সকল সরকারি চাকরিজীবীদের ২০১৫ সালে জাতীয় বেতন স্কেল বাড়ানো হয়। নতুন করে বিভিন্ন স্কেলের নতুন বেতন নির্ধারণ করে দেয় সরকার। ২০১৫ জাতীয় বেতন স্কেল অনুযায়ী ১০ম গ্রেড এর বেতন স্কেল হয়েছে ১৬,০০০ টাকা  থেকে ৩৮,৬৪০ টাকা। ইনক্রিমেন্ট ধাপ অনুযায়ী ১৮।

কোন গ্রেডে কত টাকা বেতন

বর্তমান সময়ে সরকারি চাকরিতে বিভিন্ন গ্রেডে বেতন দিয়ে থাকে। চাকরির মধ্যে অনেকগুলো ক্যাটাগরি রয়েছে। এখন সরকারি চাকরিজীবীদের গ্রেড ১ থেকে শুরু করে গ্রেড ২০ পর্যন্ত রয়েছে। অনেকে আছেন বিভিন্ন গ্রেডে বেতন পেয়ে থাকে। আপনারা সরকারি চাকরির বিভিন্ন গ্রেড এর বেতন সম্পর্কে জানতে চান। নিচে সরকারি চাকরির বিভিন্ন গ্রেড এর বেতন সম্পর্কে আলোচনা করেছি।

গ্রেড জাতীয় বেতন স্কেল ২০১৫ ইনক্রিমেন্ট ধাপ
গ্রেড ১ ৭৮,০০০ টাকা 
গ্রেড ২ ৬৬,০০০ থেকে ৭৪,৪৯০ টাকা 
গ্রেড ৩ ৫৬,৫০০ থেকে ৭৪,৪০০ টাকা 
গ্রেড ৪ ৫০,০০০ থেকে ৭১,২০০ টাকা 
গ্রেড ৫ ৪৩,০০০ থেকে ৬৯,৮৫০ টাকা  ১১
গ্রেড ৬ ৩৫,৫০০ থেকে ৬৭,০১০ টাকা  ১৩
গ্রেড ৭ ২৯,০০০ থেকে ৬৩,৪১০ টাকা  ১৬
গ্রেড ৮ ২৩,০০০ থেকে ৫৫,৪৬০ টাকা  ১৮
গ্রেড ৯ ২২,০০০ থেকে ৫৩,০৬০ টাকা  ১৮
গ্রেড ১০ ১৬,০০০ থেকে ৩৮,৬৪০ টাকা  ১৮
গ্রেড ১১ ১২,৫০০ থেকে ৩২,২৪০ টাকা  ১৮
গ্রেড ১২ ১১,৩০০ থেকে ২৭,৩০০ টাকা  ১৮
গ্রেড ১৩ ১১,০০০ থেকে ২৬,৫৯০ টাকা  ১৮
গ্রেড ১৪ ১০,২০০ থেকে ২৪,৬৮০ টাকা  ১৮
গ্রেড ১৫ ৯,৭০০ থেকে ২৩,৪৯০ টাকা  ১৮
গ্রেড ১৬ ৯,৩০০ থেকে ২২,৪৯০ টাকা  ১৮
গ্রেড ১৭ ৯,০০০ থেকে ২১,৮০০ টাকা  ১৮
গ্রেড ১৮ ৮,৮০০ থেকে ২১,৩১০ টাকা  ১৮
গ্রেড ১৯ ৮,৫০০ থেকে ২০,৫৭০ টাকা  ১৮
গ্রেড ২০ ৮,২৫০ থেকে ২০,০১০ টাকা  ১৮

১০ম গ্রেডে সর্বসাকুল্যে বেতন কত ২০২৪

সরকারি চাকরি করলে অনেকগুলা ভাতাসহ সর্বসাকুল্য বেতন পাওয়া যায়। আপনারা যারা সরকারি চাকরি করতে চাচ্ছেন। তারা বেতন সম্পর্কে জানেন না। আজকে আপনাদেরকে ১০ম গ্রেড এর সর্বসাকুল্য বেতন সম্পর্কে জানাবো। বর্তমান সময়ে জাতীয় বেতন স্কেল অনুযায়ী ১৬ হাজার থেকে শুরু করে ৩৮ হাজারের কিছু উপরে পড়ে। এবং আপনি সকল সর্বসাকুল্য ভাতা দিয়ে আপনার ১৬ হাজারের উপরে বেতন আসবে।

১০ম গ্রেডের ভাতাদি কত ও পেনশন কত হতে পারে

আপনারা অনেকেই আছেন ১০ম গ্রেডের ভাতা এবং সর্বশেষে পেনশন কত হতে পারে সে তথ্যগুলো আপনারা জানতে পারবেন। আজকে আপনাদেরকে বেতন সহ ভাতা বিয়ে কত পাবেন এবং চাকরি শেষ করে পেনশন কত হতে পারে সে সমস্ত তথ্য জানতে পারবেন। ১০ তম গ্রেট এর সর্বনিম্ন বেতন ১৬ হাজার টাকা এবং আপনার বাড়ি ভাড়ার ভাতা ৯৬০০ টাকা এবং আপনার কিছু এলাকা অনুযায়ী ৪৫ %থেকে ৫০% পাবেন। এবং আপনি  চিকিৎসা ভাতা পাবেন ১৫০০ টাকা। সর্বমোট ভাতা সহ বেতন পাবেন ২৭১০০ টাকা। এবং শেষ সময় পর্যন্ত আপনার যে বেসিক হবে সেই বেসিক অনুযায়ী আপনি পেনশন পাবেন। আনুমানিক ১০ম গ্রেডের পেনশন হিসাব করে পাওয়া গেছে  ১৭ হাজার থেকে ১৮ হাজার টাকার মধ্যে ১০ গ্রেড এর পেনশন আসবে শেষ সময় পর্যন্ত চাকরি করলে।

১০ গ্রেড এর বেতন প্রাপ্ত কর্মচারীরা কোন শ্রেণীর কর্মকর্তা

আপনার অনেকে আছেন সরকারি চাকরি করতে যাচ্ছেন। কিন্তু সরকারি চাকরির বিভিন্ন তথ্য জানেন না। সরকারি চাকরির গ্রেড সম্পর্কে ধারণা নেই। আজকে আপনাদেরকে দশম গ্রেড এর বেতন সম্পর্কে এই পোষ্টের মাধ্যমে অনেক কিছুই জানিয়েছি। এখন আপনাদেরকে ১০ম গ্রেড কর্মচারীরা কোন শ্রেণীর কর্মকর্তা সে তথ্য জানতে চান। সরকারি চাকরিতে গ্রেড ১ থেকে শুরু করে গ্রেড ২০ পর্যন্ত ৪টি শ্রেণীতে ভাগ করা হয়েছে। ১০ম গ্রেড এর কর্মচারীদের ২য় শ্রেণীর কর্মকর্তা বলা হয়।

সরকারি চাকরি গ্রেড সমূহ

যারা সরকারি চাকরি করতে চাচ্ছেন। তারা এপ্লাই করার পূর্বে বেতন সম্পর্কে জানতে চান। সরকারি চাকরিতে অনেকগুলো বেতনের গ্রেড রয়েছে। আমরা এই পোস্টে বিভিন্ন গ্রেট এর বেতন উল্লেখ করেছি। আপনার অনেকেই আছেন সরকারি চাকরির কয়টি গ্রেড রয়েছে সে তথ্য জানেন না। সরকারি চাকরিতে মোট ২০ টি গ্রেড রয়েছে। বিভিন্ন গ্রেট এর ভিন্ন ভিন্ন বেতন হয়ে থাকে। সরকারি চাকরির বেতনের গ্রেড ১ থেকে শুরু করে গ্রেট ২০ পর্যন্ত।

সরকারি চাকরির অন্যান্য সুযোগ সুবিধা

সরকারি চাকরিতে অনেকগুলো সুযোগ সুবিধা পাওয়া যায়। যারা সরকারি চাকরিতে এপ্লাই তার আগে চাকরির সুযোগ সুবিধা সম্পর্কে জানতে চান। সরকারি চাকরি বেতনের পাশাপাশি তারা সব ধরনের ভাতা প্রদান করে থাকে। আপনি আপনার প্রয়োজনীয় সবগুলো ভাতা পাবেন এবং আপনার চাকরির শেষ সময়ে রিটায়ার্ড করলে আপনার বেতনের বেসিক অনুযায়ী আপনাকে একটি পেনশন প্রদান করবে। সেই পেনশন দিয়ে আপনি তখন ঘরে বসে থেকেই সংসার চালাতে পারবেন।

শেষ কথা

আশা করি, আপনি আমাদের সম্পূর্ণ পোষ্ট পড়েছেন। আমরা আজকে এই পোষ্টের মাধ্যমে সরকারি চাকরির বিভিন্ন ক্যাটাগরির বেতন সম্পর্কে আলোচনা করেছি। এবং ১০ তম গ্রেড এর বেতন কত হবে সে সম্পর্কে জানিয়েছি।  ইতিমধ্যে আপনি এই পোষ্টটি পড়ে ১০ম গ্রেডের মোট বেতন কত জানতে পেরেছেন। আপনার যদি আমাদের এই পোস্ট পড়ে ভালো লাগে তাহলে আপনার আশেপাশের সবার সাথে পোষ্টটি শেয়ার করে জানিয়ে দিন। ধন্যবাদ

Ashraful Islam
Ashraful Islam
Articles: 253

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *