হুইল চেয়ারের দাম কত টাকা ২০২৪

স্বাভাবিক চলাচলে অক্ষম, এবং কোন মতে হাঁটাচলা করতে পারেন না  তাদের  মূলত জন্য এই হুইল চেয়ার মূলত তৈরি করা হয়। হুইল চেয়ার হচ্ছে এক ধরনের চাকাযুক্ত চেয়ার। যারা পঙ্গুত্ববরণকারী ব্যক্তি এবং একখান থেকে  অন্য স্থানে চলাচল করতে চান তাদের জন্য এই হুইল চেয়ার অনেক গুরুত্বপূর্ণ। এখন প্রশ্ন হচ্ছে এই হুইল চেয়ারের দাম কত।

তার আগে জেনে নেয়া উচিত আপনি কি ধরনের হুইল চেয়ার কিনতে চাচ্ছেন এবং কোন ধরনের রোগীর জন্য এই হুইল চেয়ার কিনতে চাচ্ছেন। হুইল চেয়ার  ক্রয় করা সম্পূর্ণ  নির্ভর করছে রোগীর শারীরিক অবস্থা অনুযায়ী। এখন এই চেয়ারটি অল্প সময়ের জন্য ব্যবহার করবেন নাকি দীর্ঘ সময়ের জন্য ব্যবহার করবেন তা ভালোভাবে নির্বাচন করা উচিত। অতএব এখানে বিভিন্ন ধরনের এবং বিভিন্ন দামের হুইল চেয়ার মূল্য তালিকা  উল্লেখ করা হয়েছে। এছাড়াও এখান থেকে কম দামের হুইল চেয়ার থেকে শুরু করে বেশি দামের হুইল চেয়ারের মূল্য তালিকা জানতে পারবেন। হুইল চেয়ারের দাম কত ২০২৪ বিস্তারিত জানতে সম্পূর্ণ পোস্ট শেষ পর্যন্ত পড়ুন।

হুইল চেয়ারের দাম কত ২০২৪

আপনি যদি চান তাহলে হাই বাজেটের মধ্যে একটি  একটি হুইল চেয়ার কিনতে পারবেন।  আবার যদি চান আপনি লো বাজেটের মধ্যে অর্থাৎ নরমাল একটি হুইল চেয়ার  ক্রয় করতে পারবেন।  তার সম্পূর্ণ নির্ভর করতে আপনার উপরে। তবে আপনাদের জানিয়ে রাখি আপনি সর্বনিম্ন ৭ হাজার টাকা দিয়ে একটি  হুইল চেয়ার ক্রয় করতে পারবেন। এবং সর্বোচ্চ প্রায় ৩০ থেকে ৪০ হাজার টাকার মধ্যেও বা এর উপর কিনতে পারবেন।

যত বেশি টাকা খরচ করে হুইল চেয়ার ক্রয় করবেন,  তত ভালো মানের একটি হুইল চেয়ার পেয়ে যাবেন।  তবে এখানে পুরাতন হুইল চেয়ার সহ নতুন হুইল চেয়ার এবং কম দাম সহ বিভিন্ন দামের হুইলচেয়ার  মূল্য তালিকা আমরা উল্লেখ করেছি। তাই সম্পূর্ণ পোস্ট বিস্তারিত  পড়ার জন্য অনুরোধ রইল।

বাংলাদেশ হুইল চেয়ারের দাম কত

বাংলাদেশ থেকেও আপনি সর্বোত্তম মানের  হুইল চেয়ার করতে পারবেন। আপনার রোগীর শারীরিক অবস্থা অনুযায়ী আপনি এই যেকোনো ধরনের এই হুইল চেয়ার ক্রয় করতে পারবেন। তবে বাংলাদেশের সব জায়গায় সর্বোত্তম মানের হুইল চেয়ার গুলো পাওয়া যায় না। আপনাকে অবশ্যই এই সর্বোত্তম এবং ভালো মানের হুইল চেয়ার গুলো অনুসন্ধান করতে হবে।

তবে আশা রাখি আপনারা এ পোস্ট যদি সম্পূর্ণ করেন তাহলে বাংলাদেশের সকল হুইল চেয়ার সমূহের দাম এখান থেকে জানতে পারবেন। যেমন অনেকগুলো মডেলের মধ্যে এই মডেলের হুইলচেয়ারের দাম বর্তমান বাজারে ১৫০০০ টাকা। এছাড়া কোথায় এই হুইল চেয়ার গুলো পাওয়া যায় তার স্থান এবং ঠিকানা সমূহ আপনাদের জানানোর উদ্দেশ্যে নিম্নে উল্লেখ করেছি।  অতএব সম্পূর্ণ পোস্ট একটু বিস্তারিত পড়ুন।

ব্যাটারি চালিত হুইল চেয়ারের দাম কত

অনেকেই তাদের বৃদ্ধ মা-বাবার জন্য একটি ভালো মানের হুইল চেয়ারে করতে চান।  ভালো মানের বলতে গেলে অনেকেই ব্যাটারি চালিত হুইল চেয়ার কিনতে চান।  যেমন রোগীর অবস্থা যদি করুন হয়ে থাকে তাহলে কোন প্রকার শারীরিক শক্তির দ্বারা এই হুইল চেয়ার না চালিয়ে এক স্থান থেকে অন্য স্থানে নেওয়া যায়।  আর এটি হচ্ছে ইলেকট্রিক বা ব্যাটারি চালিত হুইল চেয়ার। আর এই চেয়ার  গুলোর দাম বাংলাদেশের বাজারে ৬০-৬৫ হাজার টাকার মধ্যে পাবেন।  আর ইলেকট্রিক  হুইল চেয়ারের মধ্যে এই মডেলের(Dayang DY01114LA Folding Electric Wheel Chair) হুইল চেয়ারের দাম বর্তমান বাজারে ৮৫০০০ টাকা।

হুইল চেয়ার কোথায় পাওয়া যায়

এই হুইল চেয়ার গুলো আপনি বাংলাদেশের রাজধানীতে পেয়ে যাবেন।  আবার যদি আপনি অনলাইন ভিত্তিক মাধ্যম ব্যবহার করে এই বইটির সংগ্রহ করতে চান তাহলে সেটিও সম্ভব। এছাড়াও ফেসবুকে বিভিন্ন পেজের মাধ্যমে এই হুইল চেয়ার গুলো বিক্রি করা হয়ে থাকে। এর মধ্যে সবথেকে সহজ একটি মাধ্যম হচ্ছে দারাজ।  যেটি বিশ্বস্ত  একটি অনলাইন প্লাটফর্ম।  একটি নির্দ্বিধায় বাড়িতে বসে  থেকে এই হুইল  চেয়ারগুলো ক্রয় করতে পারবেন।

নরমাল হুইল চেয়ারের দাম কত

আগেই বলেছি রোগীর শারীরিক অবস্থার উপর নির্ভর করে এই হুইল চেয়ারগুলো ক্রয় করা উচিত।  এখন রোগীর যদি সমস্যা স্থায়িত্বকাল না হয়ে থাকে তাহলে আপনি নরমাল একটি হুইল চেয়ার ক্রয় করতে পারবেন। তবে এসব অল্পদিনের ব্যবহারের জন্য নরমাল হুইল চেয়ার ক্রয় করা উচিত। এখন এই নরমাল হুইল চেয়ার গুলোর দাম কত টাকা। বর্তমানে নরমাল হুইল চেয়ার গুলো ৬০০০ টাকার মধ্যে পেয়ে যাবেন। নিম্নে কয়েকটি এরকম নরমালের  হুইল চেয়ারের দাম উল্লেখ করা হলোঃ

  • Kaiyang KY809-46 High Strength Aging Resistant হুইল চেয়ারের দাম ৭০০০ টাকা
  • Standard Manual Folding Wheelchair KY-809 এর দাম ৬৯০০ টাকা।
  • Kaiyang KY696 Chromed Steel Commode হুইল চেয়ারের দাম ৬৫০০ টাকা।

পুরাতন হুইল চেয়ারের দাম কত

আপনি বাংলাদেশের বিভিন্ন জায়গায় এই পুরাতন হুইল চেয়ারের শোরুম দেখতে পারবেন।  যেখানে নতুনের থেকে কিছুটা কম মূল্যে এই পুরাতন হুইল চেয়ার গুলো বিক্রি করা হয়।  অনেকেই রয়েছেন হুইল চেয়ার নতুন, এ রোগী সুস্থ হওয়ার পর এইগুলো বাড়িতে না রেখে বিভিন্ন জায়গা বিক্রি করে দিয়ে থাকেন।  তবে এই বিকৃত জিনিসগুলো পুরাতন  হুইল চেয়ার হিসেবে বিভিন্ন  জায়গা বিক্রি করা হয়।  এখন প্রশ্ন হচ্ছে পুরাতন হুইল চেয়ার গুলোর দাম কত টাকা করে হয়। যদি নরমাল হুইল চেয়ার ক্রয় করতে চান পুরাতনের মধ্যে, তাহলে আপনি ৪ থেকে ৫ হাজার টাকার মধ্যে একটি পুরাতন  হুইল চেয়ার কিনতে পারবেন।

আবার যদি ভালো মানের একটু পুরাতন  হুইল চেয়ার  ক্রয় করতে চান তাহলে মিনিমাম আপনাকে ৭ থেকে ১০ হাজার টাকা খরচ করতে হবে। আপনার বাজেটের  উপরে সম্পূর্ণ নির্ভর করছে হুইল চেয়ারের ধরন এবং স্থায়িত্বকাল অনুযায়ী। তবে এই পুরাতন হুইল চেয়ার গুলো অনলাইন প্লাটফর্ম থেকে না  কিনে সরাসরি দোকান থেকে ক্রয় করা উচিত।

ম্যানুয়াল হুইল চেয়ারের দাম কত

বাংলাদেশে বর্তমানে তিনটি প্রধান ধরনের হুইলচেয়ার পাওয়া যায়: ম্যানুয়াল হুইলচেয়ার, চালিত হুইলচেয়ার এবং কাস্টমাইজড হুইলচেয়ার। এখান থেকে জানতে পারবেন ম্যানুয়াল হুইল চেয়ারের দাম কত টাকা।বাংলাদেশের বাজারে ম্যানুয়াল হুইল চেয়ারের দাম ৫০০০থেকে প্রায় ২৫০০০ টাকা পর্যন্ত হতে পারে।

আর এ দাম সম্পূর্ণ নির্ভর করছে হুইলারের বিভিন্ন বৈশিষ্ট্য এবং  এর মানের উপর ভিত্তি করে। এছাড়াও ওয়ারেন্টি গ্যারান্টি এবং  স্থায়িত্বকালের উপর এসব ম্যানুয়াল  হুইল চেয়ারের দাম অনেক নির্ভর করে। এছাড়াও বাংলাদেশে এমন কিছু রয়েছে যেগুলোর বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে এর দাম সর্বনিম্ন ৫০ হাজার টাকা থেকে লক্ষাধিক টাকা হতে পারে।

কাস্টমাইজড হুইল চেয়ারের দাম কত

সর্বনিম্ন বাংলাদেশে একটি কাস্টমাইজড হুইল চেয়ারের দাম ৩০০০০ টাকা হয়ে থাকে। আর সর্বোচ্চ প্রায় ৫ লক্ষ টাকা পর্যন্ত হয়ে থাকে। আর এটির দাম সম্পূর্ণ নির্ভর করে এর কাস্টমাইজেশন এর উপর ভিত্তি করে। এটি আপনার ইচ্ছামত ডিজাইন এবং প্রয়োজনমতো তৈরি করতে পারবেন। আর এই হুইল চেয়ার গুলো সাধারণত অনেক ব্যবহার হয়ে থাকে।

শেষ কথা

অনেক মানুষের অনেক অতি প্রয়োজনীয় একটি জিনিস হচ্ছে হুইল চেয়ার। অনেক মানুষের হাঁটাচলা বিপদের সঙ্গী এই হুইল চেয়ার। আর ইতিমধ্যে আমরা  এখানে হুইল চেয়ারের দাম কত ২০২৪ তা নিয়ে আলোচনা করছি। আশা করছি আপনারা যারা হুইল চেয়ারের দাম  সম্পর্কে জানতে চেয়েছিলেন। তারা ইতিমধ্যে হয়তো আপনাদের অনুসন্ধান করার তথ্য জানতে পেরেছেন। যদি এই পোস্ট করে উপকৃত হয়ে থাকেন তাহলে আপনার আশেপাশের ব্যক্তিদেরকে হুইল চেয়ারের দাম কত তা জানিয়ে দিবেন। ধন্যবাদ

Price Fact
Price Fact
Articles: 77

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *