টিয়া পাখির দাম কত ২০২৪

মানুষের শখের মধ্যে অন্যতম শখ হলো পাখি পালন করা। মানুষ সব সময়ে শখের জিনিস কেনার চেষ্টা করে। দাম বেশি হলেও তার পরেও মানুষের শখ পুরন করে থাকে। পাখির মধ্যে জনপ্রিয় হলো টিয়া পাখি। অনেকেই চায় টিয়া পাখি পালন করতে। কারণ টিয়া পাখি মানুষের মত কথা বলতে পারে। আবার কিছু কিছু মানুষ নতুন ব্যবসা শুরু করার জন্য বিভিন্ন প্রজাতের টিয়া পাখি খুজে থাকে। এমনকি কোন টিয়া পাখির কত দম হতে পারে, এ সম্পর্কে দাম খুঁজে থাকে। আপনাদেরকে জানাবো আজকের টিয়া পাখির দাম কত ২০২৪ ? এবং আরো টিয়া পাখি সম্পর্কে বিভিন্ন তথ্য, বিভিন্ন প্রজাতের টিয়া পাখি কিভাবে পালন করতে হবে। নিচে বিস্তারিত আলোচনা করবো।

বাংলাদেশে বর্তমান সময়ে বিভিন্ন রকমের টিয়া পাখি রয়েছে। দিন দিন টিয়া পাখি পালনের চাহিদা বেড়েই চলেছে। অনেকেই আছেন কথা বলার টিয়া পাখি কিনতে চান কিন্তু দাম জানেন না। বাজারে  টিয়া পাখি কিনতে গেলে দোকানদার যেই দাম চায় তাই দিয়ে কিনে আনতে হয়। তার কারন হলো আমরা টিয়া পাখির সঠিক দাম জানিনা। টিয়া পাখি কয়েক ধরনের হয়ে থাকে। যেমনঃ হলুদ টিয়া পাখি, চন্দনা টিয়া পাখি, এবং সবুজ টিয়া পাখি। আজকের এই পোষ্টের মাধ্যমে জানতে পারবেন, বিভিন্ন জাতের টিয়া পাখির দাম বাচ্চা থেকে শুরু করে বড় টিয়া পাখির দাম জানাবো। এবং কিভাবে পালন করতে হবে ও কি কি খাওয়াতে হবে। এ ধরেণের সকল তথ্য জানাবো। জানতে হলে আমাদের দেওয়া সম্পূর্ণ পোষ্ট টি পড়ুন।

টিয়া পাখির দাম কত

বিভিন্ন রকম জাত অনুযায়ী টিয়া পাখির দাম হয়ে থাকে। বাংলাদেশের বাজারে বাচ্চা থেকে শুরু করে বড় টিয়া পাখি পাওয়া যায়। আপনি যদি টিয়া পাখির বাচ্চা কিনতে চান তাহলে আপনাকে ২ হাজার থেকে শুরু করে ৫ হাজার পর্যন্ত বাজেট রাখতে হবে। এবং আপনি যদি একটু বড় টিয়া পাখি কিনতে চান তাহলে ৬ হাজার থেকে ১৫ হাজার পর্যন্ত বাজট রাখতে হবে। আর আপনি যদি কথা বলা টিয়া পাখি কিনতে চান তাহলে আপনাকে ১৫ থেকে ২৫ হাজার টাকা বাজেট রাখতে হবে। এই টাকা বাজেট রাখলে আপনি আরো বিভিন্ন প্রজাতের কথা বলা টিয়া পাখি কিনতে পারবেন। নিচে আপনাদের বিভিন্ন প্রজাতের টিয়া পাখির দাম জানাবো। 

হলুদ টিয়া পাখির দাম

অনেকেই আছেন হলুদ টিয়া পাখি পালন করার কথা ভাবতেছেন। কিন্তু সঠিক দাম জানেন না।  বাজারে গিয়ে হলুদ টিয়া পাখির দাম খুঁজে থাকেন। অনেক দোকানদার লাভবান হওয়ার জন্য দাম বেশি বলে থাকে। আজকে আপনাদেরকে হলুদ টিয়া পাখির সঠিক দাম জানাবো। হলুদ টিয়া পাখির বাচ্চা কিনতে হলে আপনাকে সর্বোনিম্ন ১১,৫০০ থেকে ১৫,০০০ হাজার টাকা বাজেট রাখতে হবে। আপনি যদি আরেকটু বড় হলুদ টিয়া পাখির বাচ্চা কিনতে চান তাহলে আপনাকে ১৫ হাজার থেকে ২২ হাজার টাকা রাজেট রাখতে হবে। আপনি যদি বড় হলুদ টিয়া পাখি কিনতে চান তাহলে আপনাকে ২৫ হাজার থেকে ৩৫ হাজার বাজেট রাখতে হবে। আবার কিছু টিয়া পাখি ৪০ হাজার টাকাও বিক্রি হয়ে থাকে। 

সবুজ টিয়া পাখির দাম

সব মানুষের পছন্দ এক হয় না। কিছু মানুষের পছন্দ আলাদা হয়ে থাকে। অনেকেই আছেন তাদের সবুজ টিয়া পাখি পছন্দ। তারা সবুজ টিয়া পাখি ঘরে পালন করতে চান। কিন্তু সবুজ টিয়া পাখির দাম জানেন না। তারা বাজারে সবুজ টিয়া পাখি কিনতে যাওয়ার আগে অনলাইনে দাম খুঁজে থাকেন। এখন জানাবো সবুজ টিয়া পাখির দাম, আপনি যদি সবুজ টিয়া পাখির বাচ্চা কিনতে চান তাহলে আপনাকে সর্বোনিম্ন ১১ হাজার থেকে ১৪ হাজার। এবং আপনি যদি কথা বলার সবুজ টিয়া পাখি কিনতে চান তাহলে আপনাকে ১৫ হাজার থেকে ২৫ হাজার টাকা বাজেট রাখতে হবে। তাহলে আপনি সুন্দর একটি কথা বলার সবুজ টিয়া পাখি কিনতে পারবেন। 

চন্দনা টিয়া পাখির দাম 

বাংলাদেশে অনেকেই আছে চন্দনা টিয়া পাখি খুঁজে থাকে। কিন্তু বর্তমান বাংলাদেশে চন্দনা টিয়া পাখি নিষেদ্ধ করা করা হয়েছে। কিন্তু প্রায় সব দোকানে পোষা পালন করার জন্য এই চন্দনা পাখি কিনতে পাওয়া যায় । আপনি যদি চন্দনা পাখি কিনতে চান তাহলে আপনার সঠিক দাম জানতে হবে। আর সঠিক দাম জানা থাকলে কোন দোকানে গিয়ে প্রতারিত হতে হবে না। এখন আপনাকে চন্দনা টিয়া পাখির সঠিক দাম জানিয়ে দিবো। আপনি চন্দনা টিয়া পাখির বাচ্চা কিনতে চাইলে আপনাকে ৩,৫০০ থেকে ৬,০০০ হাজার টাকা বাজেট রাখতে হবে। আর আপনি যদি বড় কথা বলা চন্দনা টিয়া পাখি কিনতে চান তাহলে আপনাকে ৭ হাজার থেকে ১২ হাজার টাকা বাজেট রাখতে হবে। তাহলে আপনি একটি সুন্দর চন্দনা টিয়া পাখি কিনতে পারবেন। 

বসন্তি লটকন টিয়া পাখি 

আপনি যদি অল্প বাজেট এর মধ্যে একটি ছোট টিয়া পাখি কিনতে চান তাহলে আপনাকে এই বসন্তি লটকন টিয়া পাখি কিনতে হবে। কারন এই পাখিটি আকারে খুব ছোট হয়ে থাকে। এবং এর দাম ও অনেকটাই কম । আপনি এই পাখি বাজারে থেকে কিনতে চাইলে আপনাকে ১ থেকে ২ হাজার টাকা বাজেট রাখতে হবে। তাহলে আপনি এই বসন্তি লটকন টিয়া পাখি কিনতে পারবেন। 

দেশি টিয়া পাখির খাবার তালিকা

বাংলাদেশে অনেকেই আছে টিয়া পাখি পালন করে। কিন্তু টিয়া পাখির খাবার তালিকা জানে না। কি খাওয়াইলে টিয়া পাখি অতি দ্রুত বড় হয়ে যায়। এই সমস্ত তথ্য আপনাদেরকে জানাবো। টিয়া পাখি সব সময় গাছের লতা, পাতা খেয়ে থাকে। এমনকি কোন কোন গাছের ফুল, ফল খেয়ে থাকে। যারা বাসায় টিয়া পাখি পালন করে তাদের বেশিরভাগ বিভিন্ন প্রজাতের ভালো বিজ খাওয়াতে হবে। এমনকি সবুজ টিয়া সাধারণত পাকা ধান ও খেয়ে থাকে। তারপর পাকা মরিচ ও সূর্যমুখির বীজ ও খেয়ে থাকে। বিশেষ করে টিয়ে পাখি বিভিন্ন ধরণের বীজ খেতে পছন্দ করে। আপনারা এই সব খাবার খাওয়াইলে টিয়া পাখি অতি দ্রুত বড় হয়ে যায়। 

শেষ কথা

আমরা আপনাকে টিয়া পাখির বিভিন্ন রকম এর তথ্য জানিয়েছি। এমনকি খাবারের তালিকাও দিয়েছি। আশা করি আপনি আমাদের সম্পূর্ণ পোষ্ট পড়েছেন এবং টিয়া পাখির দাম কত এ সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে পেরেছেন। ইতি মধ্যেই আপনি টিয়া পাখির খাবার এর তালিকাও জানতে পেরেছেন। পোষ্টটি পড়ে ভালো লাগলে আপনার আশে পাশের বন্ধু দের সাথে শেয়ার করে দেন। ধন্যবাদ 

Price Fact
Price Fact
Articles: 77

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *