পেট্রোল এর দাম কত ২০২৪

পেট্রোল বাংলাদেশের অন্যতম একটি জ্বালানি সম্পদ, যার ব্যবহার অত্যাধিক। পেট্রোল বাংলাদেশের জাতীয় সম্পদ। তাই পেট্রোল অত্যন্ত কার্যকরী একটি জ্বালানি সম্পদ। দেশের সকল পণ্যের দাম বৃদ্ধির সাথে সাথে জ্বালানি সম্পদ পেট্রোলের দাম বেশ কিছুটা বেড়েছে। পেট্রোল অত্যন্ত প্রয়োজনীয় একটি সম্পদ, যা কলকারখানা থেকে শুরু করে যানবাহন এবং কৃষি কাজের মেশিনারিজ কাজে ব্যবহৃত হয়ে থাকে।

অনেকেই অনলাইনে পেট্রোলের দাম কত তা খুজে থাকেন। তাই আজকের এই প্রতিবেদনে পেট্রোল এর দাম কত ২০২৪ সম্পর্কে জানাবো এবং পেট্রোল নিয়ে নানা জরুরি তথ্য বিষয়ে বিস্তারিত আলোচনা করব। নতুন বাজেটে পেট্রোলের দাম কতটুকু বেড়েছে তা নিয়ে আলোচনা করব।

তাই যারা এখনো পেট্রোলিয়াম জাতীয় পদার্থ এর বিষয়ে যারা এখনো অবগত নন, তারা অবশ্যই আজকের এই প্রতিবেদনটি সম্পূর্ণ বিস্তারিত পড়বেন, এবং পেট্রোল নিয়ে যাবতীয় তথ্য এবং পেট্রোলের দাম কত এর সঠিক তথ্যটি জানুন।

পেট্রোল এর দাম কত ২০২৪

বাংলাদেশে এখন সকল জিনিসপত্রের দাম পর্যায়ক্রমে বেড়েই চলেছে। পেট্রোলের ক্ষেত্রেও বিকল্প নেই, পেট্রোলের দাম আগের তুলনায় বেশ কিছুটা বেড়েছে। শুধু বাংলাদেশেই নয় সারা বিশ্বে সকল জিনিসপত্রের দাম খুবই চওড়া। তাই এখন আপনাদেরকে জানাবো বাংলাদেশের পেট্রোলের দাম কত।

কিছুদিন আগে প্রতি লিটার পেট্রোলের দাম ছিল ৮৯ টাকা, তা এখন ৩৬ টাকা বৃদ্ধি করে ১২৫ টাকা পর্যন্ত বর্ধিত করা হয়েছে। যা বর্তমান প্রেক্ষাপটে জনসাধারণের কাছে অনেক বেশি দাম। এতটুকু দাম বাড়ায় কোন সাধারণের বেশ হয়রানির মধ্যে পড়তে হয়েছে। কারণ বাংলাদেশের মানুষ নিম্ন শ্রেণীর বেশি বিদাই এরা বেশ সমস্যার মধ্যে পড়েছে।

আজকে পেট্রোলের দাম কত

বর্তমানে জ্বালানি তেলের দাম খুবই বৃদ্ধি পেয়েছে। অনেকটা পরিস্থিতির শিকার হয়ে জ্বালানিতেলের দাম বৃদ্ধি করা হয়েছে বলেছেন সরকার। আগে থেকেই জ্বালানি তেলের দাম বৃদ্ধির জন্য কোন পরিকল্পনা ছিল না, অনেকটা নিরুপায় হয়ে জ্বালানিতে মূল্যবৃদ্ধি করা হয়েছে। এর সাথে সাথে দেশের সকল পণ্যের দামও বৃদ্ধি করা হয়েছে। আজকে এক লিটার পেট্রোলের দাম আগের তুলনায় ৩৬ টাকা বৃদ্ধি হয়ে ১২৫ টাকা বর্ধিত করা হয়েছে।

১ লিটার পেট্রোলের দাম ১২৫ টাকা
৫ লিটার পেট্রোলের দাম ৬২৫ টাকা
১০ লিটার পেট্রোলের দাম ১২৫০ টাকা
৫০ লিটার পেট্রোলের দাম ৬২৫০ টাকা
১০০ লিটার পেট্রোলের দাম ১২৫০০ টাকা

১ লিটার পেট্রোলের দাম কত

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি সাথে সাথে যানবাহন গুলোর ভাড়া টা অনেকটাই বেড়ে গেছে। এতে জনগণ হুমকির মধ্যে পড়েছে। কারণ বাংলাদেশের মানুষেরা নিম্ন আয়ের সংখ্যায় বেশি। তাই তারা যদি ১০ টাকার জায়গায় ১৫ টাকা গুনতে হয় সেক্ষেত্রে তাদের জন্য একটু জুলুম হয়ে দাঁড়ায়। বর্তমান পরিস্থিতিতে পেট্রোলিয়াম জাতীয় পদার্থ এর মূল্য বৃদ্ধির কারণে জনসাধারণের অনেকটাই বিপদের মুখে পরে গেছে। কিছুদিন আগে এক লিটার পেট্রোলের দাম ছিল ৮৯ টাকা তা এখন ৩৬ টাকা বৃদ্ধি করে  ১২৫ টাকা করা হয়েছে। বর্তমানে ১ লিটার পেট্রোলের দাম ১২৫ টাকা মাত্র।

বিভিন্ন দেশের জ্বালানি তেলের দাম ২০২৪

শুধু বাংলাদেশেই পেট্রোলিয়াম জাতীয় পদার্থের মূল্যবৃদ্ধি পায়নি। বিভিন্ন দেশেরও পেট্রোলিয়াম জাতীয় পদার্থের মূল্য বেশ কিছুটা বৃদ্ধি করা হয়েছে। এটা এক প্রকার নিরুপায় হয়েই করা হয়েছে। নিচে বিভিন্ন দেশের জ্বালানি তেলের মূল্য একটি ছক আকারে দেওয়া হলো, যেখানে বাংলাদেশ, ভারত, চীন, নেপাল, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, আরব আমিরাত ও হংকং বিভিন্ন দেশের জ্বালানি তেলের মূল্য কত লিটারে কত তা দেওয়া হয়েছে।

বর্তমানে পেট্রোলের বাজার দর

বর্তমানে পেট্রোলের বাজার দর কত তা নিচে একটি ছক আকারে দেওয়া হল, ১ লিটার ২ লিটার এবং ৫ লিটার থেকে শুরু করে দশ লিটার পর্যন্ত বর্তমানে বাজার দর কত তা দেওয়া হল।

পেট্রোলের এর পরিমাণ পেট্রোলের দাম
১ লিটার ১২৫ টাকা
২ লিটার ২৫০ টাকা
৫ লিটার ৭৫০ টাকা
১০ লিটার ১৫০০ টাকা

সর্বশেষ কথা

আজকের এই সুন্দরতম প্রতিবেদনে পেট্রোলের দাম কত ২০২৪ নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। আশা করছি সকলেই আপনারা পেট্রোলের দাম সম্পর্কে অবগত হয়েছেন । আমরা চেষ্টা করেছি পেট্রোলিয়াম জাতীয় পদার্থের মূল্য কতটা বৃদ্ধি পেয়েছে এবং সঠিক মূল্যটা আপনাদের সাথে শেয়ার করার। আশা করছি আপনারা ইতিমধ্যেই সঠিক মূল্যটি জানতে পেরেছন।

সঠিক মূল্যটি জানা না থাকলে দেখা যায় অনেক সময় ব্যবসায়ীরা দাম কিছুটা বাড়িয়ে নিয়ে থাকে। তাই যদি আপনার সঠিক দামটা জানা থাকে তাহলে আপনি সঠিক মূল্যটি দিয়ে যেকোনো জিনিস পত্র ক্রয় করতে পারবেন। আমাদের এই প্রতিবেদনটি যদি আপনার ভালো লেগে থাকে এবং এর প্রতিবাদের মাধ্যমে যদি কোন প্রকার উপকারে আসে তাহলে অবশ্যই সকলের মাঝে শেয়ার করে দিবেন এবং আমাদের ওয়েবসাইটের সঙ্গে থাকবেন, ধন্যবাদ।

Price Fact
Price Fact
Articles: 77

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *