বাসমতি চালের দাম ২০২৪

বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় কাচ্চি বিরিয়ানি, খিচুড়ি, তৈরি করার প্রধান উপাদান হলো চাল। চাউল এর মধ্যে অন্যতম হলো বাসমতি চাল। কারণ বাসমতি চাল দিয়ে আপনি যদি বিরিয়ানি অথবা খিচুড়ি রান্না করেন তাহলে সবচেয়ে সুস্বাদু হয়। কারণ সবাই বাসমতি চালের বিরিয়ানি পছন্দ করে থাকেন। কিন্তু অন্যান্য চালের তুলনায় বাসমতি চালের দাম অনেক বেশি।

বর্তমান বাজারে প্রায় সব জিনিসের দাম বৃদ্ধি হয়েছে। আগের তুলনায় এখন বাসমতি চালের মূল্য অনেক বেড়ে গেছে। কারণ প্রতিনিয়ত এ বাসমতি চালের চাহিদা দিন দিন বেড়েই চলেছে। কোন অনুষ্ঠানে বিরিয়ানি তৈরি করতে চাইলে সবাই এখন বাসমতি চাল দিয়ে রান্না করে থাকেন। অনেকেই রয়েছেন বাসমতি চালের বর্তমান দাম খুঁজতেছেন। আপনি আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়লে বাসমতি চাল কত টাকা কেজি তা জানতে পারবেন।

বাসমতি চালের দাম

বিভিন্ন ব্র্যান্ডের বাসমতি চাল রয়েছে। কোম্পানি অনুযায়ী ভিন্ন দাম হয়ে থাকে। প্যাকেটজাত এবং খোলা বাসমতি চাল পাওয়া যায়। এই বাসমতি চাল দিয়ে আপনি সেরা বিরিয়ানি এবং খিচুড়ি রান্না করতে পারবেন। অনেকেই বাসমতি চালের বর্তমান দাম জানার চেষ্টা করতেছেন। আপনি যদি উন্নত ধরনের প্যাকেট জাত বাসমতি চাল ক্রয় করতে চান তাহলে প্রতি কেজি প্যাকেটের মূল্য পড়বে ২৮০ টাকা থেকে ৩৬৫ টাকা।

কহিনুর বাসমতি চালের দাম

বাংলাদেশের সবচেয়ে উন্নত মানের চাউল হলো কোহিনুর বাসমতি চাল। এ কহিনুর কোম্পানির চাউল প্রত্যেকটা মানুষের কাছে অনেক জনপ্রিয়তা অর্জন করেছে। এই কোহিনুর বাসমতি চাউল দিয়ে বিরিয়ানি সহ খিচুড়ি রান্না করলে অনেকটাই সুস্বাদু এবং ঘ্রাণ হয়।

এই কারণে সবাই এখন কোহিনুর বাসমতি চাউল কিনে থাকেন। অন্যান্য বাসমতি চালের তুলনায় কোহিনুর বাসমতি চালের দাম একটু বেশি। বর্তমান প্রতি কেজি কোহিনুর বাসমতি চাল বাজারে বিক্রি হচ্ছে ৩০০ টাকা। এবং ৫ কেজি কোহিনুর চাল কিনলে আপনার খরচ পড়বে ১৫০০ টাকা।

বাসমতি চালের দাম বাংলাদেশ

কয়েকটি কোম্পানির বাসমতি চাউল পাওয়া যায় বাংলাদেশ। কোয়ালিটি অনুযায়ী বাসমতি চালের মূল্য কম বেশি হয়। আপনি যদি ভালো কোয়ালিটির চাউল কিনতে চান তাহলে খরচ একটু বেশি হবে। অনেকগুলো উন্নত ধরনের প্যাকেট আকারে বাংলাদেশে বাসমতি চাউল পাওয়া যাচ্ছে।

বর্তমানে বাসমতি চাল উৎপাদন এর খরচ বেশি হওয়ার কারণে বাজারে চাউল বেশি টাকা দরে বিক্রি করেন। আপনি যদি বাজার থেকে খোলা বাসমতি চাল কিনতে চান তাহলে ২৩০ টাকা থেকে ২৮০ টাকায় প্রতি কেজি বাসমতি চাল কিনতে পারবেন। এবং উন্নতমানের বাসমতি চালের প্যাকেট এর দাম নির্ধারণ করা হয়েছে ৩০০ টাকা থেকে ৩৫০ টাকা।

ফরচুন বাসমতি চালের দাম

প্যাকেট আকারে বাজারে ফরচুন বাসমতি চাল পাওয়া যায়। বাংলাদেশ এ ফরচুন বাসমতি চাল অনেক জনপ্রিয় হয়ে উঠেছে। আপনি যদি অরজিনাল বাসমতি চাল কিনতে চান, তাহলে অবশ্যই ফরচুন বাসমতি চাল কিনতে হবে। ফরচুন বাসমতি চাল দিয়ে কোন জিনিস রান্না করলে অনেক দূর পর্যন্ত সুবাস পাওয়া যায়। আপনি যদি উন্নত ধরণের ফরচুন বাসমতি চাল কিনতে চান তাহলে প্রতি কেজি খরচ পড়বে ৩২০ টাকা থেকে ৩৫০ টাকা। এবং নরমাল ফর্চুন বাসমতি চাল এর প্রতি কেজি প্যাকেটের মূল্য পড়বে ২৪০ টাকা।

১ কেজি বাসমতি চালের দাম কত

অনেকের ফ্যামিলিতে লোক সংখ্যা কম। তারা প্রতি সপ্তাহে অথবা কোন অনুষ্ঠানের সময় এক কেজি বাসমতি চাল দিয়ে বিরিয়ানি অথবা খিচুড়ি রান্না করতে চান। তখন অনেকেই অনলাইনের মাধ্যমে এক কেজি বাসমতি চালের বর্তমান মূল্য জানার চেষ্টা করেন।

অর্থাৎ সঠিক দাম জানা না থাকলে অনেক অসাধু ব্যবসায়ীরা আছে তারা টাকা বেশি নিয়ে থাকে। এজন্য আপনাকে সঠিক মূল্য জেনে রাখা উচিত। অর্থাৎ আপনি যদি এক কেজি কিনতে চান তাহলে কোয়ালিটির উপর ভিত্তি করে দাম নির্ধারণ করা হবে।  বর্তমান আপনি ১ কেজি বাসমতি চাল ২২০ টাকা থেকে শুরু করে ৩৫০ টাকার মধ্যেই কিনতে পারবেন।

শেষ কথা

আপনারা যারা বিভিন্ন অনুষ্ঠানের জন্য অথবা বাসা বাড়িতে বিরিয়ানি অথবা খিচুড়ি খাওয়ার জন্য বাসমতি চালের বর্তমান মূল্য জানতে চাচ্ছেন। কিন্তু অনেকেই অনলাইনে মধ্যে সঠিক মূল্য খুঁজে পান না। ইতিমধ্যেই আমরা এই পোস্টে বিভিন্ন ধরনের বাসমতি চালের দাম উল্লেখ করেছি। আশা করি আপনি আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়েছেন এবং আপনার ভালো লেগেছে। এই রকম আরো গুরুত্বপূর্ণ তথ্য জানতে আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন। ধন্যবাদ

Ashraful Islam
Ashraful Islam
Articles: 254

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *