জার্মানি ১ টাকা বাংলাদেশের কত টাকা

অনেক বাংলাদেশী রয়েছেন যারা বর্তমানে জার্মানিতে বসবাস করছেন। জার্মানি হচ্ছে ইউরোপের প্রধান শিল্প উন্নত একটি দেশ। এ দেশের অর্থনৈতিক অবস্থা অন্যান্য দেশের তুলনায় অনেক বেশি ভালো। ডলার রেটের থেকেও এ দেশের মুদ্রার রেট অনেক বেশি। এটি মধ্য ইউরোপ ও পশ্চিম ইউরোপের একটি দেশ। আজকের এই পোস্ট তাদের জন্য গুরুত্বপূর্ণ যারা বর্তমানে জার্মানিতে বসবাস করছেন।

আপনি যদি জার্মানি যাওয়ার সিদ্ধান্ত গ্রহণ করে থাকেন তাহলে ভ্রমণের পূর্বে অবশ্যই বাংলাদেশ থেকে জার্মানি টাকার মান সম্পর্কে জেনে নিন। কেননা কোন দেশে আগে পৌঁছানোর পূর্বে টাকা এক্সচেঞ্জ সবথেকে গুরুত্বপূর্ণ। আপনি যদি বাংলাদেশ থেকে জার্মানি যেতে চান তাহলে অবশ্যই আপনাকে বাংলাদেশের টাকাকে জার্মানি টাকায়  কনভার্ট করতে হবে। তাই এই পোস্ট থেকে জার্মানি ১ টাকা বাংলাদেশের কত টাকা বিস্তারিত জানুন।

জার্মানি ১ টাকা বাংলাদেশের কত টাকা

এই গুরুত্বপূর্ণ দেশটির রাজধানী হচ্ছে বার্লিন। বার্লিন হচ্ছে জার্মানির বৃহত্তম শহর এবং রাজধানী। বাংলাদেশেরও অনেক নাগরিক রয়েছেন যারা বর্তমানে যারা বসবাস করছেন। যদি জার্মানির মুদ্রার মান সম্পর্কে আলোচনা করতে চাই তাহলে এদেশের টাকার মান সময় অনুযায়ী পরিবর্তন হয়। যেহেতু এই দেশটি একটি শিল্প উন্নত দেশ। তাই আমদানি রপ্তানি এবং বিভিন্ন কারণে এই জার্মানির মুদ্রা মানের পরিবর্তন হতে পারে।

যেমন কিছুদিন পূর্বে জার্মানির ১ টাকা সমান বাংলাদেশের 119 টাকার মতো ছিল। কিন্তু আজকে সর্বশেষ তথ্য অনুযায়ী জার্মানি ১ টাকা সমান বাংলাদেশের ১২১ টাকা ৩৪ পয়সা। অতএব যারা জার্মানিতে বসবাস করছেন তাদের এই টাকার রেট অনেক বেশি গুরুত্বপূর্ণ। ২০২২ সালে জার্মানির এক ইউরো সমান ৯৬ টাকা ছিল। তারপর থেকেই আজ পর্যন্ত এই জার্মানি টাকার মান ক্রমশ বৃদ্ধি পাচ্ছে।

  • জার্মানি এক টাকা = বাংলাদেশের ১২১.৩৪ টাকা

আজকের জার্মানি ১ ইউরো = বাংলাদেশের কত টাকা

ইউরো হচ্ছে ইউরোপীয় ইউনিয়ন ভুক্ত দেশগুলোর এই প্রচলিত মুদ্রা। যেহেতু জার্মানি হচ্ছে ইউরোপীয় ইউনিয়নভুক্ত একটি দেশ। তাই এই দেশে ইউরো মুদ্রার প্রচলিত। আমরা সকলেই জানি মুদ্রা অনেক বেশি শক্তিশালী। এই ইউরও মুদ্রা প্রায় ডলার এর সাথে সমান হলে হ্রাস পায় এবং বৃদ্ধি পায়।

অতএব আজকের জার্মানির ১ টাকা সমান বাংলাদেশের ১২১ টাকা ৩৪ পয়সা। জার্মানি টাকার মান কিভাবে বৃদ্ধি পাচ্ছেন যদি বুঝতে চাই তাহলে ২০২৪ এর শুরুর দিকের টাকা মান জানতে হবে। ২০২৪ এর জানুয়ারি মাসে ছিল ১০৮ টাকা। বর্তমানে বৃদ্ধি পেয়ে প্রায় ১২১ টাকা হয়েছে। তবে যে কোন সময় এই টাকার মান আরো বৃদ্ধি পেতে পারে অথবা হ্রাস পেতে পারে।

জার্মানি ইউরোবাংলাদেশী টাকা
১ ইউরো১২১.৩৪ টাকা
১০ ইউরো১২১৩.৩৮ টাকা
৫০ ইউরো৬০৬৬.৯২ টাকা
১০০ ইউরো১২১৩৩.৮৩ টাকা
৫০০ ইউরো৬০৬৬৯.১৬ টাকা

জার্মানি আজকের টাকার রেট

যদি আপনি জার্মানির টাকার সাথে বাংলাদেশের টাকার মধ্যে এক্সচেঞ্জ করতে চান। তাহলে অবশ্যই আপনাকে জার্মানির টাকার জানতে হবে। ধরুন আপনি আর জার্মান প্রবাসী, এখন বাংলাদেশে কোন আত্মীয় এর কাছে টাকা পাঠাতে চাচ্ছেন। এক্ষেত্রে জার্মানির এক টাকা সমান বাংলাদেশের কত টাকা হবে এ বিষয়টি সবার পূর্বে আপনাকে জেনে রাখতে হবে।

যেহেতু আপনি কোন এজেন্সি অথবা ব্যাংকের মাধ্যমে আপনি টাকা পাঠাবেন তাই তাদের করা নির্ধারিত জার্মানি এক্সচেঞ্জ রেট অবশ্যই জানতে হবে। তাই সঠিক টাকার মান জেনে রাখলে আপনার সঠিক মূল্য পেতে সহায়তা হবে। অতএব আজকের সর্বশেষ তথ্য অনুযায়ী বাংলাদেশের ১২১ টাকা ৩৪ পয়সা সমান জার্মানির ১ টাকা।

জার্মানি টু বাংলাদেশ টাকা ব্যাংক

আর সর্বশেষ ও তথ্য অনুযায়ী এক টাকা আর বাংলাদেশের ১২১ টাকা ৩৪ পয়সা। এখন আপনি যদি জার্মানি থেকে বাংলাদেশের কোন ব্যাংকে টাকা পাঠিয়ে থাকেন। এই ক্ষেত্রে কিছু সার্ভিস চার্জ নিয়ে বাংলাদেশের কিছুটা কম টাকা সংগ্রহ করতে পারবেন। 121 টাকা 34 পয়সায় প্রতি ইউরো রেট।

এক্ষেত্রে বাংলাদেশের প্রতি ইউরো রেট হতে পারে ১১০ থেকে ১১৫ টাকা। অতএব জার্মানি থেকে কেউ যদি বাংলাদেশে টাকা পাঠাতে চান অবশ্যই যে ইউরো রেট রয়েছে তা অবশ্য ব্যাংকের সাথে যোগাযোগ করে জেনে নিবেন।

শেষ কথা

আশা করতেছি আজকের এই পোস্ট আপনাদের কাছে অনেক বেশি উপকৃত মনে হয়েছে। এবং সঠিক টাকার রেট  সম্পর্কে জানতে পেরেছেন। যারা প্রতিনিয়ত জার্মানি টাকার রেটের আপডেট তথ্য সম্পর্কে জানতে চান তারা অবশ্যই আমাদের সাথেই থাকুন। যদি এই পোস্ট আপনার কাছে উপকৃত মনে হয়ে থাকে তাহলে অবশ্যই আপনার আশেপাশের ব্যক্তিদেরকে অথবা জার্মান প্রবাসী ভাইদেরকে শেয়ার করে জানিয়ে দিন। ধন্যবাদ

Leave a Comment