ঢাকা থেকে কলকাতা বিমান ভাড়া কত ২০২৪

বাংলাদেশ আর ভারত পাশাপাশি দেশ হওয়ায় যাতায়াত ব্যবস্থা খুবই সহজ এবং উন্নত হয়ে গেছে। পূর্বে বাংলাদেশ এবং ভারতের মধ্যে যাতায়াত ব্যবস্থা ছিল বাস এবং ট্রেন। অবিশ্বাস্য হলে বর্তমানে এখন বিমানে করে যাতায়াত শুরু হয়ে গিয়েছে। আপনি এখন চাইলেই অল্প সময়ে অল্প খরচে বাংলাদেশ থেকে ভারতে যেতে পারবেন। ভারতে বিভিন্ন বিমানবন্দর রয়েছে, যেখানে বাংলাদেশ বিমানবন্দর থেকে প্রতিনিয়ত বিমান যাতায়াত পরিচালিত হচ্ছে। তো আজকের পুরো আলোচনার বিষয় হচ্ছে, ঢাকা থেকে কলকাতা বিমান ভাড়া কত ২০২৪ । 

পাশাপাশি এ পোস্ট থেকে আরো গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারবেন।   যেমন এখান থেকে জানতে পারবেন ঢাকা থেকে কলকাতা বিমান ভাড়া কত ।  এরপর জানতে পারবেন ঢাকা থেকে কলকাতা রুটে পরিচালিত বিমানসমূহের সময়সূচী।  অতঃপর জেনে নিন, ঢাকা থেকে কলকাতা বিমান ভাড়া কত

ঢাকা থেকে কলকাতা বিমান ভাড়া কত

বিমানে ভ্রমন করার আগ্রহ কার বা নেই। সবাই বিমানে ভ্রমন করতে ইচ্ছুক। কিন্তু বিমানে ভ্রমণটা সবার কাছে অনেক ব্যয়বহুল হয়ে যায়।  তাই বিমানে ওঠাটা সবার জন্য  কেমন স্বপ্ন হয়ে ওঠে।  এখন আমি যদি বলি আপনার স্বপ্নটা খুব সহজে পূরণ করতে পারবেন?  তাহলে লাগবে আপনার ?

অবশ্যই ভালো লাগবে, কেননা অনেকের কাছে এবং অনেক অল্প খরচে আপনি বিমানে উঠতে পারবেন।  যদি আপনি বাংলাদেশ থেকে ভারতে যাতায়াত করে থাকেন তাহলে আপনি এই সুযোগটা সহজে কাজে লাগাতে পারবেন।  এখন জেনে নিন ঢাকা থেকে কলকাতা যেতে প্রতি টিকেট বিমানের মূল্য কত টাকা? তো আজকের আলোচনার বিষয় হচ্ছে ঢাকা থেকে কলকাতা বিমান ভাড়া কত ।  বিমান ভাড়া কত তা সম্পূর্ণ জানার জন্য পোস্টটি পড়ুন। 

ঢাকা থেকে কলকাতা টিকিটের দাম কত

আপনি জেনে খুবই অবাক হবেন যে ঢাকা থেকে কলকাতা প্রতি টিকেট মূল্য সর্বনিম্ন ৬ হাজার থেকে ১৩ হাজার টাকা।  এত অল্প টাকায় বিমানে করে ভারতে যাওয়া সবার জন্য একটু আশ্চর্যজনক।   কিন্তু আপনি এখন চাইলেই বাংলাদেশ থেকে ভারতে ৩০ মিনিটের মধ্যে পৌঁছে দিতে পারবেন।  তো বাংলাদেশের বিভিন্ন বিমান রয়েছে যেগুলো প্রতিনিয়ত কলকাতা যাচ্ছে।  এই এয়ারলাইন্সগুলোর ভিন্নতার কারণে এবং তারেক অনুযায়ী এই বিমানের টিকেট মূল্য নির্ধারিত হয়ে থাকে।   তাই নির্ধারিত করে বলা সম্ভব নয়।   তবে জেনে রাখুন সর্বনিম্ন ৬০০০ থেকে ১৪ হাজার টাকা লাগবে প্রতি টিকিট। 

ঢাকা টু কলকাতা অনলাইন টিকিট বুকিং 

বাংলাদেশের বিভিন্ন এয়ারলাইন্স রয়েছে যেগুলো প্রতিদিন বা প্রতিনিয়ত সময় অনুযায়ী ভারতের কলকাতা গিয়ে পৌঁছে থাকে।  এখন আপনি কোন বিমানের মাধ্যমে কলকাতা যেতে ইচ্ছুক  সেই এয়ারলাইন্সের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে  আগাম টিকিট বুকিং করে রেখে দিন।   যাতে পরবর্তীতে আপনার  যাত্রা খুবই সহজ হয়।  যেভাবে অনলাইনে গিয়ে একটি টিকেট বুকিং করবেন তা হচ্ছে   {https://www.biman-airlines.com/ } এ সাইটে প্রবেশ করে কলকাতার টিকেট বুকিং করে রাখতে পারবেন।  এই অফিশিয়াল ওয়েবসাইটে বিভিন্ন এয়ারলাইন্স দেওয়া থাকবে আপনার পছন্দ অনুযায়ী এয়ারলাইন্স গুলো সিলেক্ট করে বুকিং করে রেখে দিন। 

ঢাকা টু কলকাতা রুটে পরিচালিত বিমানসমূহ 

হযরত শাহজালাল বিমানবন্দর থেকে যে বিমান সমূহ কলকাতা রোডে পরিচালিত হয় তার নিম্নে  তালিকা হল আপনাদের জানানোর সুবিধার্থে।  যাতে এখান থেকে আপনার যাতায়াত সুবিধার্থে  ভালো মানের এয়ারলাইন্সের টিকেট বুকিং করে রাখতে পারেন। পরিচালিত বিমানসমূহ নিম্নরূপ 

  • বিমান বাংলাদেশ এয়ারলাইন্স
  •  ইন্ডিগো এয়ারলাইন্স 
  •  ইউএস-বাংলা এয়ারলাইন্স
  • নভোএয়ার  এয়ারলাইন্স
  • এয়ার ইন্ডিয়া এয়ারলাইন্স
  • স্পাইস জেট  এয়ারলাইন্স
  • রিজেন্ড এয়ারওয়েস ইত্যাদি বিমানসমূহ

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স,নভোএয়ার  এয়ারলাইন্স,ইউ এস বাংলা এয়ারলাইন্স ইত্যাদি প্রতিদিন ঢাকা থেকে কলকাতা রুটে পরিচালিত হয়।

ঢাকা থেকে কলকাতা ইন্ডিগো এয়ারলাইন্স টিকিটের দাম

ইন্ডিগো এয়ারলাইন্স বাংলাদেশ থেকে প্রতিদিন কলকাতা রুটে পরিচালিত হয়। শুধু তাই নয় তে এয়ারলাইন্সের বিভিন্ন বিমান  অন্যান্য  দেশেও খুব সহজে পরিচালিত হয়।  এই এয়ারলাইন্স বাংলাদেশের জনগণের কাছে অনেকটা জনপ্রিয়।   এই এয়ারলাইন্স  অনেকে ব্যবহার করে থাকে। 

এ ফ্লাইট ব্যবহার করে আপনি কলকাতাও গমন করতে পারবেন খুব অল্প খরচে।  এই ইন্ডিগো এয়ারলাইন্স টিকিটের মূল্য পর্বে সামান্য ৬০০০ টাকা এবং সর্বোচ্চ ১৫০০০ টাকা।  তবে সব মিলিয়ে যে আনুষঙ্গিক খরচ তা ২০ থেকে ২৫ হাজার টাকার প্রয়োজন পড়বে। দিন এবং তারিখ অনুযায়ী এ টিকিটের মূল্য নির্ধারণ করা হয়ে থাকে।  ঢাকা থেকে কলকাতা পৌঁছাতে সময় নেবে মাত্র 35 মিনিট থেকে ৫৫ মিনিট।  

কলকাতা থেকে ঢাকা টিকিটের মূল্য কত 

এখন আপনি যদি কলকাতা থেকে ঢাকা ফিরে আসতে চান সেক্ষেত্রে আপনার প্রতিটি মূল্য একটি বেশি লাগতে পারে ১০ হাজার টাকার লাগতে পারে আবার ১৫০০০ টাকা ও লাগতে পারে। সকল খরচ এবং চার্জ মিলিয়ে কলকাতা থেকে ঢাকা আসতে চাইলে প্রতি টিকিট মূল্য একটি বেশি হয়ে যাবে।  টোটাল আনুষঙ্গিক খরচ ২০ থেকে ৩০ হাজার টাকা প্রতি  জনের খরচ হবে। 

ঢাকা টু কলকাতা বিমান সময় সূচি

তো ইতিমধ্যে উপরে উল্লেখ করা হয়েছে যে বাংলাদেশ থেকে মোট প্রতিদিন যাতায়াত করে থাকে কলকাতায়। বাংলাদেশ থেকে কলকাতা যেসব বিমান পরিচালিত হয় সেসব বিমানের সময়সূচী নিম্নে প্রদান করা হলো।

  • নভোএয়ার  এয়ারলাইন্স বিকেল ৫ টা ৩০ মিনিটে কলকাতার উদ্দেশ্যে রওনা হয়।  এবং ফ্লাইট ছাড়ার এক ঘন্টার মধ্যে কলকাতা বিমানবন্দরে পৌঁছে যায়। অর্থাৎ ৬ঃ৫০ মিনিটে ।
  • বিমান বাংলাদেশ এয়ারলাইন্স প্রতিদিন সকাল ১০ টা ১৫ তে ছেড়ে দেয় এবং ছেড়ে দেওয়ার এক ঘন্টা পরেই নির্দিষ্ট গন্তব্যে পৌঁছে যায়। অর্থাৎ১১ টা ৫০ মিনিটে।
  • ইউএস বাংলা শনিবার এবং বৃহস্পতিবার সকাল দশটা পর্যন্ত ছেড়ে যায়, ছেড়ে যাওয়ার ৫০ মিনিটের মধ্যে পৌঁছে যায় গন্তব্যস্থলে।
  • ইন্ডিগো এয়ারলাইন্স বিকেল পাঁচটা দশে ছেড়ে দেয় এবং তার 40 মিনিট পর গন্তব্যস্থলে পৌঁছে যায়। 
  •  এয়ার ইন্ডিয়া কলকাতার উদ্দেশ্যে সকাল ১১ টায়  রওনা হয় এবং এক ঘন্টার মধ্যে কলকাতা গিয়ে পৌঁছায়। 

ঢাকা থেকে কলকাতা বিমান ভাড়া তালিকা 

ঢাকা থেকে কলকাতা রুটে যে বিমানসমূহ পরিচালিত হয় সেই বিমানসমূহ উপরে ইতিমধ্যে উল্লেখ করা হয়েছে। উপরের আলোচনায় ঢাকা থেকে কলকাতা রুটে পরিচালিত বিমানসমূহের সময়সূচী নিয়েও আলোচনা করা হয়েছে।  এখন আপনাদের জানাবো এই বিমান গুলোর ভাড়া তালিকা। অর্থাৎ ঢাকা থেকে কলকাতা যেতে বিমান ভাড়া কত টাকা লাগে তার একটি তালিকা

  • ইনকামে ক্লাসে ইউএস-বাংলা সমনিম্ন ৭০০০ টাকা এবং রিটার্ন ভাড়া ১৩০০০ টাকা।
  • বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সর্বনিম্ন ৬০০০ টাকা এবং সর্বোচ্চ রিটার্ন বলা হবে ১৩০০০ টাকা পর্যন্ত।
  • নভোএয়ার  এয়ারলাইন্স টিকিটের মূল্য হবে সর্বনিম্ন ৬০০০ এবং সর্বোচ্চ ১২০০০ টাকা ।

শেষ কথা 

বাংলাদেশ থেকে ভারতে যেতে যাতায়াত পূর্বের তুলনায় অনেক সহজ হয়ে গিয়েছে।  যে কেউ চাইলে এখন বিমানে করে ভারতে গিয়ে পৌঁছাতে পারেন।  অল্প কিছু টাকা হলেই আপনি বিমানে করে কলকাতা অথবা বিভিন্ন দেশে যেতে পারবেন।   উপরে যথার্থ ভাবে আলোচনা করা হয়েছে, ঢাকা থেকে কলকাতা বিমান ভাড়া কত।  উপরোক্ত টিকেট মূল্য এবং বিমান ভাড়া সময় এবং তারিখ অনুযায়ী পরিবর্তিত হয়ে থাকে।  তবে আশা করব এই পোস্টটিকে আপনারা স্পষ্ট ধারণা নিতে পেরেছেন যে ঢাকা থেকে কলকাতা পৌঁছাতে বিমানের ভাড়া কত লাগে।  ধন্যবাদ

Leave a Comment