ঢাকা টু কক্সবাজার বাস ভাড়া কত টাকা ২০২৪

বাংলাদেশের অন্যতম একটি পর্যটন কেন্দ্র হচ্ছে কক্সবাজার। বাংলাদেশের বিভিন্ন প্রান্ত হতে প্রতিনিয়তই সমুদ্র সৈকত ভ্রমণের উদ্দেশ্যে অনেকেই কক্সবাজার ভ্রমণ করে থাকে। বাংলাদেশের রাজধানী শহর ঢাকা হতে আপনি বেশ কয়েকটি উপায়ে কক্সবাজার সমুদ্র সৈকতে পৌঁছাতে পারেন। বাসে যাতায়াত করা ছাড়াও আপনি ট্রেন অথবা বিমানের মাধ্যমে কক্সবাজার পৌঁছাতে পারবেন। তবে আপনি যদি তুলনামূলক কম খরচে ঢাকা থেকে কক্সবাজার ভ্রমণ করতে চান তাহলে বাসের ভ্রমণ করতে পারেন।

বাংলাদেশের রাজধানী শহর ঢাকা হতে বেশ কয়েকটি কোম্পানির এসি এবং নন এসি বাস কক্সবাজারের উদ্দেশ্যে ছেড়ে যায়। বিশেষ করে কক্সবাজার ভ্রমণ মৌসুমের সময় ঢাকার বিভিন্ন জায়গা হতে কক্সবাজারের উদ্দেশ্যে বিভিন্ন ধরনের বাস যাতায়াত করে থাকে। এ সকল বাসের ভাড়া গুলো বাসের কোয়ালিটি অনুযায়ী কম বেশি হয়ে থাকে। আপনি যদি বাসের মাধ্যমে ঢাকা হতে কক্সবাজার ভ্রমণ করতে চান তাহলে আপনাকে অবশ্যই ঢাকা টু কক্সবাজার বাস ভাড়া কত টাকা তা জেনে রাখা উচিত।

ঢাকা টু কক্সবাজার ভাড়া কত?

সাধারণত ১০০০ টাকা থেকে শুরু করে ২২০০ টাকা পর্যন্ত ঢাকা থেকে কক্সবাজারের বাসের টিকিট পাওয়া যায়। আপনি যদি আরামদায়ক ভ্রমণ পছন্দ করেন সে ক্ষেত্রে আপনার জন্য স্লিপার কোচ বাসও রয়েছে। সেক্ষেত্রে আপনাকে একটু বেশি টাকা ব্যয় করতে হবে। অপরদিকে আপনি যদি একদম কম খরচে ঢাকা থেকে কক্সবাজার ভ্রমণ করতে চান তাহলে নন এসি বাসের টিকিট ক্রয় করতে পারেন। বর্তমানে নন এসি বাসের টিকিট ১ হাজার টাকা থেকে ১৪০০ টাকা পর্যন্ত পাওয়া যায়।

ঢাকা টু কক্সবাজার বাস ভাড়া নন এসি

অল্প টাকায় ঢাকা থেকে কক্সবাজার ভ্রমণের জন্য নন এসি বাস উপযোগী। ঢাকার বিভিন্ন স্থান হতে দিনে অথবা রাতে বেশ কয়েকটি কোম্পানির নন এসি বাস কক্সবাজারের উদ্দেশ্যে ছেড়ে যায়। অনেকেই ইন্টারনেটে ঢাকা টু কক্সবাজার এসি বাসের ভাড়া কত টাকা তা খুঁজে বেড়িয়ে থাকে। বর্তমানে যেহেতু জ্বালানি পণ্যের দাম সহ অন্যান্য সকল দান বৃদ্ধি পেয়েছে তাই বাস ভাড়া টিকিটের দামও কিছুটা আগের তুলনায় বেড়েছে।

বর্তমানে ঢাকা থেকে কক্সবাজারের নন এসি বাসের ভাড়া ১ হাজার টাকা থেকে শুরু হয়ে থাকে। তবে বাস সেবার মানের উপর নির্ভর করে নন এসি বাসের ভাড়া ১৪০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। আপনি যদি একটু আরামদায়ক নন এসি বাসের টিকেট খুজে থাকেন  তাহলে ১৪০০ টাকার টিকেট ক্রয় করতে পারেন।

ঢাকা টু কক্সবাজার স্লিপার বাস ভাড়া

শুধুমাত্র বিমানে ভ্রমণ বা ট্রেনে ভ্রমণ যে আরামদায়ক তা নয়। বর্তমানে বাংলাদেশে স্লিপার বাস সার্ভিস চালু হয়েছে। যার মাধ্যমে আপনি বাসে ঘুমিয়ে বা শুয়ে থেকে ভ্রমন করতে পারবেন। ইতোমধ্যেই ঢাকা থেকে কক্সবাজারের উদ্দেশ্যে বেশ কয়েকটি স্লিপার বাস সার্ভিস চলমান রয়েছে। এ সকল বাসগুলো সাধারণত রাতের বেলায় ঢাকা থেকে কক্সবাজার চলাচল করে থাকে। তুলনামূলক আরামদায়ক হওয়ার কারণে এ সকল স্লিপার বাস ভাড়া টিকেট বেশ ব্যয়বহুল। বর্তমানে ২২০০ টাকা থেকে ২৫০০ টাকা পর্যন্ত স্লিপার বাস টিকেট পাওয়া যায়।

শেষ কথা

একবার হলেও পরিবার পরিজনদেরকে নিয়ে বাংলাদেশের অন্যতম একটি পর্যটন কেন্দ্র কক্সবাজার সমুদ্র সৈকত ঘুরে আসার চেষ্টা করবেন। স্বল্প খরচে কক্সবাজার ভ্রমণের জন্য বাসে ভ্রমণ করা বুদ্ধিমানের কাজ। এই পোষ্টের মাধ্যমে ঢাকা হতে কক্সবাজার যে সকল বাস চলাচল করে এবং ঢাকা টু কক্সবাজার বাস ভাড়া কত টাকা তা আপনাদের জানানোর চেষ্টা করেছিলাম। আশা করি ইতোমধ্যেই বাস ভাড়া সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্যগুলো জানতে পেরেছেন।

Price Fact
Price Fact
Articles: 77

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *