আজকের টাকার রেট – ফেব্রুয়ারি ২০২৪

বাংলাদেশের অনেক মানুষ কাজের উদ্দেশ্য প্রবাসে বসবাস করেন। প্রতিমাসে কাজের উপার্জন এর টাকা প্রিয়জন দের কছে দেশে পাঠিয়ে থাকেন। টাকা পাঠাতে চাইলে অবশ্যই বৈধ পথে ব্যাংক এর মাধ্যমে অথবা বিকাশ, নগদ এর মাধ্যমে টাকা পাঠাতে হবে। বিদেশ থেকে টাকা পাঠালে কর্তন দিতে হবে। আন্তর্জাতিক ডলার রেট অনুযায়ী টাকার রেট কম বেশি হয়। সেই হিসাব করে প্রতিনিয়ত ব্যাংক এর মাধ্যমে টাকা পাঠানোর রেট উঠানামা করে।

আমরা প্রবাসীদের সুবিধার্থে আপডেট টাকার রেট উল্লেখ করেছি। সবাই কষ্টের উপার্জন এর টাকা পাঠানোর আগে কত টাকা কর্তন করা হয় এই তথ্য অনলাইনে জানার চেষ্টা করে। অবশ্যই আপনাকে বর্তমান টাকার রেট জানা জরুরি। তাই আজকে আপনাদের উদ্দেশ্য বিভিন্ন দেশের বর্তমান টাকার রেট উল্লেখ করেছি। আপনি আমাদের সম্পূর্ন পোষ্টটি পড়লে সবগুলো দেশের আজকের টাকার রেট জানতে পারবেন। 

আজকের টাকার রেট

সব সময় যে কোন দেশ থেকে বাংলাদেশে টাকা পাঠানোর আগে সঠিক বিনিময় হার জেনে নেওয়া উচিত। দেশ অনুযায়ী টাকার রেটের হার কমবেশি হয়। আমরা আজকে এই প্রশ্নের মাধ্যমে বিভিন্ন দেশ থেকে বাংলাদেশে টাকা পাঠাতে কত টাকা বিনিময় হার হবে এ তথ্য উল্লেখ করেছি। দেখে নিন বিভিন্ন দেশ থেকে বাংলাদেশে টাকা পাঠাতে কত টাকায় এক্সচেঞ্জ টাকা কাটা হয়।

বৈদাশিক মুদ্রা বাংলাদেশি টাকা ব্যাংক/ বিকাশ/ রকেট/ নগদক্যাশ 
সৌদির ১ রিয়াল২৯ টাকা ৩৬ পয়সা ২৯ টাকা ১ পয়সা ২৯ টাকা ১ পয়সা 
মালয়েশিয়ার ১ রিয়াল২৬ টাকা ২০ পয়সা ২৩ টাকা ৪৫ পয়সা ২৩ টাকা ৪৫ পয়সা 
ইউরোপীয় ১ ইউরো১১৭ টাকা ৬০ পয়সা১১৭ টাকা ০৮ পয়সা ১১৮ টাকা ১৬ পয়সা 
মার্কিন ১ ডলার১১৪ টাকা ১১২ টাকা ৫০ পয়সা ১১০ টাকা ৩০ পয়সা 
ইতালিয়ান ১ ইউরো১৩২ টাকা ১৩১ টাকা ২০ পয়সা ১৩১ টাকা ৯০ পয়সা 
সিঙ্গাপুরের ১ ডলার৮৩ টাকা ৫০ পয়সা ৮১ টাকা ৬৫ পয়সা ৮০ টাকা ৮৫ পয়সা 
ব্রিটেনের ১ পাউন্ড১৫৪ টাকা ৩০ পয়সা ১৫৪ টাকা ১০ পয়সা১৫৪ টাকা ১০ পয়সা 
নিউজিল্যান্ডের ১ ডলার৬৬ টাকা ৩৭ পয়সা ৬৬ টাকা ৪৭ পয়সা ৬৪ টাকা ৪৭ পয়সা 
অস্ট্রেলিয়া ১ ডলার৮০ টাকা ২০ পয়সা ৭৪ টাকা ৫০ পয়সা ৭৪ টাকা ৫০ পয়সা 
ওমান ১ রিয়াল৩১০ টাকা ২৫ পয়সা ৩১০ টাকা ২৫ পয়সা ৩১০ টাকা ২৫ পয়সা 
ইউ এ আই ১ দিরহাম৩২ টাকা ৩৩ পয়সা ৩২ টাকা ৩৩ পয়সা৩২ টাকা ৩৩ পয়সা
কানাডিয়ান ১ ডলার৮৮ টাকা ৮০ পয়সা ৮৭ টাকা ৯০ পয়সা ৮৭ টাকা ৯০ পয়সা 
বাহারাইন ১ দিনার৩২৪ টাকা ২৫ পয়সা ২৮৯ টাকা ৭০ পয়সা ২৮৯ টাকা ৭০ পয়সা 
কয়েতি ১ দিনার ৪০০ টাকা ৩৬৮ টাকা ৮৬ পয়সা ৩৬৮ টাকা ৮৬ পয়সা 
কাতার ১ রিয়াল৩৩ টাকা ৭৫ পয়সা ৩৩ টাকা ৭৫ পয়সা ৩৩ টাকা ৭৫ পয়সা 
দক্ষিণ আফ্রিকা ১ রান্ড৫ টাকা ৭৯ পয়সা ৫ টাকা ৭৯ পয়সা ৫ টাকা ৭৯ পয়সা 
সুইজারল্যান্ড ১ ফ্রেঞ্চ ১৩৬ টাকা ১৪ পয়সা ১৩৪ টাকা ২২ পয়সা ১৩৪ টাকা ২২ পয়সা 
ইন্ডিয়ান ১ রুপি১ টাকা ২৯ পয়সা১ টাকা ২৯ পয়সা১ টাকা ২৯ পয়সা
দক্ষিণ কোরিয়া ১ ওন০.০৯ টাকা ০.০৮৩১ টাকা ০.০৯ টাকা 
জাপানি ১ ইয়েন ০.৭৫২ টাকা ০.৭৫৪ টাকা ০.৭৫১ টাকা 

বিভিন্ন দেশের টাকার রেট

উপরের টেবিলে খুব সুন্দর ভাবে বিশের বিভিন্ন দেশের টাকার রেট কত টাকা তা দেখানো হয়েছে। আশা করি প্রবাসী ভাই বোনেরা তাদের কষ্টে অর্জিত অর্থ গুলো সঠিক রেটে দেশে পাঠাতে পারবে। তবে সব সময় এই টাকার রেট এক থাকে না। কিছু কিছু সময় এই রেট অনেক বেড়ে যায়, আবার অনেক সময় কমে যায়। তাই টাকা পাঠানোর আগে অবশ্যই আজকের টাকার রেট সম্পর্কে জেনে নিবেন।

আজকের টাকার রেট কত ২০২৪

প্রতিনিয়ত টাকার রেট কম বেশি হওয়ার কারণে সবাই বর্তমান টাকার রেট জানার জন্য অনলাইনে খুঁজাখুঁজি করে থাকে। প্রতি মাসে তাদের ইনকামের টাকা বিদেশ থেকে বাংলাদেশে পাঠাতে হয়। টাকার রেট অনুযায়ী তারা ব্যাংকে থেকে কর্তন করে এসে টাকা উত্তোলন করতে পারেন। আগে ছিল ২.৫% এখন কোন কোন ব্যাংকে বিদেশ থেকে টাকা আনলে ৫% প্রণোদনা দিচ্ছে সরকার। ইতিমধ্যে আমরা এই পোস্টের মাধ্যমে বিভিন্ন দেশের টাকা এক্সচেঞ্জ করলে বাংলাদেশের কত হবে এই তথ্য উপরে উল্লেখ করেছি।

বাংলাদেশের আজকের টাকার রেট

বাংলাদেশের অনেক মানুষ আছে তারা প্রবাসে বসবাস করেন। সেই প্রবাসী ভাইয়েরা প্রতি মাসে বেতনের টাকা পেয়ে ব্যাংকের মাধ্যমে পাঠিয়ে দেন দেশে। সবাই টাকা পাঠানোর আগে  টাকার মূল্য জানার চেষ্টা করেন। কারণ টাকার মূল্য যদি বেশি থাকে তাহলে বাংলাদেশে বেশি টাকা উত্তোলন করতে পারবেন।

অনেকেই বিভিন্ন দেশের টাকা বাংলাদেশের কত হয়। আমরা এই পোষ্টের প্রথমে টেবিল আকারে সুন্দর করে ব্যাংকে কত টাকা হয় এবং ক্যাশ কত টাকা পাবেন এভাবে উল্লেখ করে দিয়েছি। আপনি আমাদের উপরে লেখাটি ফলো করলেই বাংলাদেশি টাকা বিভিন্ন দেশের আজকের টাকার রেট দেখতে পাবেন।

মালয়েশিয়ার ১ টাকা বাংলাদেশের কত টাকা

বাংলাদেশী অনেক মানুষ তারা মালয়েশিয়ায় কাজ করার জন্য গেছেন। প্রতি মাসেই প্রবাসী ভাইয়েরা তারা বেতন উত্তোলন করে থাকে। আবার অনেকেই মালয়েশিয়ায় নতুন যাওয়ার কথা ভাবতেছেন। বর্তমান মালয়েশিয়ার এক টাকা বাংলাদেশী টাকা এক্সচেঞ্জ করলে কত হয় তথ্য জানেন না। প্রতিনিয়ত টাকা রেট কম বেশি হওয়ার কারণে আমাদের আপডেট মূল্য জানা থাকে না। অর্থাৎ আজকের আপডেট মূল্য অনুযায়ী মালয়েশিয়া ১ টাকা বাংলাদেশি টাকা এক্সচেঞ্জ করলে হবে ২৩ টাকা ৫১ পয়সা।

সৌদি রিয়াল আজকের রেট কত বাংলাদেশে

প্রতিনিয়ত বাংলাদেশ থেকে ওমরা করার উদ্দেশ্যে অথবা কাজ করার জন্য সৌদি আরব যাচ্ছে। কিন্তু অনেকেই সৌদি আরব যাওয়ার আগে সেই দেশের টাকার রেট সম্পর্কে জানার চেষ্টা করে। কারণ টাকার রেট প্রতিদিন উঠানামা করার কারণে আজকের সৌদি আরবের টাকার রেট জানার চেষ্টা করে। অর্থাৎ আজকে সৌদি আরবের এক রিয়াল বাংলাদেশি টাকা এক্সচেঞ্জ করলে হবে ২৯ টাকা ৩৫ পয়সা।

কোন দেশের টাকার মান বেশি ২০২৪

বিশ্বে অনেকগুলো দেশ রয়েছে। প্রত্যেকটা দেশের টাকার রেট আলাদা আলাদা হয়ে থাকে। আন্তর্জাতিক ডলার রেট অনুযায়ী প্রত্যেকটা দেশের টাকার রেট নির্ধারণ করা হয়। অনেকেই বিশ্বের মধ্যে কোন দেশের সবচেয়ে টাকার মান বেশি এই তথ্য জানার চেষ্টা করেন। অর্থাৎ পৃথিবীর মধ্যে সবচেয়ে কুয়েতে টাকার মান বেশি। কুয়েতের ১ টাকা সমান বাংলাদেশের প্রায় ৩৫০ টাকার সমান।

১ রিংগিত কত টাকা

মালয়েশিয়ায় মুদ্রা কে রিংগিত বলা হয়। যারা মালয়েশিয়ায় কাজ করেন তাদের প্রতি মাসে বেতন প্রদান করেন। তখন মালয়েশিয়া রিংগিত থেকে এক্সচেঞ্জ করে ব্যাংকের মাধ্যমে বাংলাদেশে পাঠাতে হয়। অনেকেই এক রিঙ্গিত কত টাকা হয় এই তথ্য জানেনা। অর্থাৎ আজকের মালয়েশিয়া টাকা রেট অনুযায়ী এক রিংগিত = বাংলাদেশি টাকায় হবে ২৩ টাকা ৫১ পয়সা।

শেষ কথা

অনেকেই প্রতিনিয়ত বিভিন্ন দেশের টাকার রেট খুঁজে থাকেন। কিন্তু অনলাইনের মাধ্যমে সঠিক তথ্য খুঁজে পান না। প্রতিনিয়ত টাকা রেট কম বেশি হওয়ার কারণে আপডেট মূল্য জানার দরকার পড়ে। ইতিমধ্যেই আমরা এই পোষ্টের মাধ্যমে বাংলাদেশি টাকায় বিভিন্ন দেশের আজকের টাকার রেট  উল্লেখ করেছি। আশা করি আপনি আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়েছেন এবং আপনার ভালো লেগেছে। এই রকম গুরুত্বপূর্ণ আপডেট তথ্য জানতে আমাদের ওয়েবসাইটটি শেয়ার করে রাখুন। ধন্যবাদ

2 thoughts on “আজকের টাকার রেট – ফেব্রুয়ারি ২০২৪”

Leave a Comment