ইরাকের টাকার মান কত ২০২৪

এই ইরাক হচ্ছে মধ্যে প্রাচ্যের একটি রাষ্ট্র। বাগদাদ হচ্ছে ইরাকের রাজধানী। পুরো বিশ্বে এ দেশ অনেক পরিচিত একটি দেশ। বিশ্বের বিভিন্ন দেশ থেকে বিভিন্ন উদ্দেশ্যে মানুষ ইরাকে পৌঁছে থাকেন। বাংলাদেশ থেকে অনেক মানুষ পৌঁছে থাকেন। তবে বাংলাদেশ থেকে যে সকল মানুষ ইরাকে পৌঁছে থাকেন তাদের বেশিরভাগ মানুষ তাদের কর্ম জীবনকে উন্নীত করার জন্য প্রস্তুত থাকেন। অর্থাৎ প্রবাস জীবনের উদ্দেশ্যে ইরাকে পৌঁছে থাকেন।

তো কোনো দেশে পৌঁছানো পূর্বে একটি বিষয় জেনে নেওয়া অনেক গুরুত্বপূর্ণ হয়ে পড়ে। সে বিষয়টি হচ্ছে টাকার মান জেনে নেওয়া। অর্থাৎ আজকের এই আলোচনা থেকে আপনারা জানতে পারবেন ইরাকে টাকার মান সম্পর্কে।

যদি বর্তমানে ইরাকে যাওয়ার কথা চিন্তা করতেছেন তাহলে অবশ্যই ইরাকের টাকার মান সম্পর্কে জেনে নিন। এছাড়া অনেকেই আগ্রহের সাথে ইরাকের টাকার রেট সম্পর্কে জানতে চান। যদি আপনি ইরাকের টাকার সাথে বাংলাদেশে টাকার বিনিময়ে হার জানতে চান তাহলে অবশ্যই এই পোস্ট সম্পূর্ণ পড়তে হবে। এছাড়াও এই পোস্ট থেকে জানতে পারবেন ইরাকের ১০০ টাকা সমান বাংলাদেশের কত টাকা। এবং ইরাকের ৫০০ টাকা ও ১০০০ টাকা সমান বাংলাদেশের কত টাকা। অতএব বিস্তারিত তথ্য জানতে সম্পন্ন পোস্ট প্রথম থেকে শেষ পর্যন্ত দেখুন। 

ইরাকের টাকার মান

এই ইরাকের দক্ষিনে সৌদি আরব এবং কুয়েত অবস্থিত। এই দেশগুলো পাশাপাশি অবস্থান করলেও এ দুটি দেশের থেকে ইনাকে টাকার মান বহুগুণ কম। অর্থাৎ বাংলাদেশের থেকেও টাকার মান অনেক কম।  কিন্তু অনেকের ধারণা করে থাকেন ইরাকে টাকার মান বাংলাদেশি থেকে অনেক বেশি। কিন্তু সঠিক তথ্য অনেকেই জেনে থাকেন না।

তবে ইরাক অর্থনৈতিক দিক দিয়ে বাংলাদেশ থেকে কম মনে হলেও ইরাক হচ্ছে বিশ্বের অন্যতম শক্তিশালী একটি দেশ। ইরাক হচ্ছে একটি মুসলিম রাষ্ট্র। অর্থনৈতিক দিক দিয়ে শক্তিশালী না হলেও সামরিক দিক দিয়ে অনেক বেশি শক্তিশালী। তবে আপনি যদি ইরাকের টাকার মান খুব সহজেই বুঝতে চান তাহলে বাংলাদেশের টাকার সাথে তুলনা করলেই বুঝতে পারবেন। অতএব ইরাকের টাকা রেট সম্পর্কে বিস্তারিত উল্লেখ করা হলো।

ইরাকের টাকার মান বাংলাদেশে কত

ইরাকে টাকার মান খুব সহজভাবে সহজ ভাবে বুঝতে গেলে ইরাকের এক টাকা আর বাংলাদেশের নাই পয়সা অর্থাৎ নাই টাকা। এক পয়সার থেকেও অনেক কম ইরাকের টাকার মান।

বাংলাদেশের সাথে ইরাকের টাকার রেট আরো সহজভাবে বুঝতে গেলে, ইরাকের ১ টাকা যেখানে বাংলাদেশের এ টাকার মান কোনভাবে ব্যবহার হয় না বলেই চলে। যদি আরো সহজভাবে ইইরাকের টাকার মান সম্পর্কে জানতে চান তাহলে একটু নিচে প্রবেশ করে ইরাকের ১০০ টাকা সমান বাংলাদেশের কত টাকা জেনে নিন।

ইরাকের ১ টাকা বাংলাদেশের কত টাকা

এই ইরাকের টাকার মান বেশ কয়েক বছর ধরে অনেকটাই স্থিতিশীল। তবে বাংলাদেশ থেকে এই ইরাকের টাকার রেট অনেকাংশে কম মনে হলেও অর্থনৈতিক দিক দিয়ে এই ইরাক অনেক বেশি উন্নত। অর্থাৎ বাংলাদেশি থেকে প্রায় সব ক্ষেত্রেই ইরাক অনেক বেশি উন্নত। তবে আজকের আপডেট তথ্য অনুযায়ী ইরাকের ১ টাকা সমান বাংলাদেশের ০.০৮৪ পয়সা। অর্থাৎ বাংলাদেশের টাকার মান অনুযায়ী ১ পয়সার থেকেও অনেক কম।

ইরাকে কোন মুদ্রা প্রচলিত

অনেকেই রয়েছেন যারা ইরাকের মুদ্রার নাম সম্পর্কে জেনে থাকেন না। অর্থাৎ ইরাকের মুদ্রা নাম হচ্ছে দিনার। আর এ দিনের হচ্ছে আরও বেশ কয়েকটি দেশের প্রচলিত মুদ্রা। তবে দিনের অন্যান্য দেশের টাকার মানের থেকে অনেক কম। এ দিনার প্রচলিত নোটগুলো হচ্ছে ১, ৫, ১০, ২৫, ৫০ ফিল্স। অর্থাৎ বাংলাদেশের পয়সা আর ইরাকের হচ্ছে ফিন্স। আর ওই দেশের প্রচলিত ব্যাংক কর্তৃক নোটগুলো ১, ২, ৫, ১০, ২০, ৫০, ১০০, ৫০০ ইরাকি দিনার।

ইরাকে টাকার রেট কত

মরুময় দেশ হচ্ছে ইরাক। এই ইরাকের উত্তরাঞ্চল হচ্ছে পর্বতময়। পারস্য উপসাগরে ইরাকের ক্ষুদ্র একটি তটরেখা আছে। প্রাকৃতিক দিক দিয়েও ও মোটামুটি অনেক সুন্দর একটি দেশ। তবে অনেক বাংলাদেশী ভাই রয়েছেন যারা বর্তমানে ইরাকে প্রবাসী হিসেবে বসবাস করছেন। আবার অনেকেই রয়েছেন যারা ইরাকের যাওয়ার জন্য প্রস্তুতি গ্রহণ করেছেন।

যদি ইরাকে বসবাস করে থাকেন তাহলে আপনার জন্য ইরাকের টাকার রেট প্রতিনিয়ত আপডেট জেনে নেওয়া অনেক বেশি গুরুত্বপূর্ণ।  অনেক প্রবাসী ভাই যারা তাদের ইনকামের উৎস থেকে বাংলাদেশে টাকা পাঠিয়ে থাকেন। তবে এ সময় টাকা রেট না জেনে কখনোই বাংলাদেশে টাকা পাঠানো ঠিক নয়। তাই টাকা পাঠানোর পূর্বে অবশ্যই ইরাকের টাকা জেনে নিন। তবে সেই হিসেবে আজকের ইরাকের আপডেট টাকার মান হচ্ছে ০.০৮৪ পয়সা।

আজকের ইরাকি দিনার থেকে বাংলাদেশী টাকা রেট

আজকের ইরাকি দিনার থেকে বাংলাদেশী টাকা রেট হচ্ছে ০.০৮৪ পয়সা। যদি আপনি ইরাকের ১০০ টাকা সমান বাংলাদেশের কত টাকা।  এবং ইরাকের ৫০০ টাকা এবং ইরাকের ১ হাজার টাকা সমান বাংলাদেশের কত টাকা জেনে নিতে পারেন তাহলেই বুঝতে পারবেন বাংলাদেশের থেকে ইরাকের টাকার মান কতটা কম। অতএব একটু নিচে প্রবেশ করে ১০০ টাকা সমান বাংলাদেশের কত টাকা জেনে নিন।

ইরাকের ১০০ টাকা বাংলাদেশের কত টাকা

ইরাকে বসবাসকারী প্রবাসী ভাইদের ইনকামের একটি উৎস থেকে এবং অনেকেই আগ্রহের সাথে অনেকেই ১০০ টাকা সমান বাংলাদেশের কত টাকা জানতে চান। ২০২৪ সালের আজকের আপডেট তথ্য অনুযায়ী বাংলাদেশের ৮ টাকা ৪১ পয়সা।

  • ইরাকের ১০০ টাকা বাংলাদেশের ৮.৪১ টাকা

ইরাকের ৫০০ টাকা সমান বাংলাদেশের কত টাকা

যুদ্ধবিধ্বস্ত একটি দেশ হচ্ছে ইরাক।  ইরাকের ৫০০ টাকা সমান বাংলাদেশের মাত্র ৪২ টাকা ৭ পয়সা। তবে এই টাকার মান প্রতিনিয়ত পরিবর্তন হয়ে থাকে। তাই আপনি যদি একজন প্রবাসী হয়ে থাকেন। তাহলে প্রতিনিয়ত এই ইরাকে টাকার মান জানতে আমাদের সাথেই থাকুন।

  • ইরাকের ৫০০ টাকা বাংলাদেশের ৪২.০৭ টাকা

ইরাকের ১০০০ টাকা সমান বাংলাদেশের কত টাকা

এছাড়াও আজকের আপডেট তথ্য অনুযায়ী ইরাকের ১ হাজার টাকা সমান বাংলাদেশের হচ্ছে টাকা ১৫ পয়সা। বাংলাদেশের থেকে অনেক কম এ দেশের টাকার মান। অর্থনৈতিক দিক দিয়ে  এদেশ অনেক বেশি উন্নত। এছাড়াও এই ইরাকের টাকার মান বিস্তারিত জানতে আরো একটু নিচে প্রবেশ করুন।

  • ইরাকের ১০০০ টাকা বাংলাদেশের ৮৪.১৫ টাকা

ইরাকের ১০ হাজার টাকা সমান বাংলাদেশের কত টাকা

আপনি যদি অনেক বেশি টাকা ইনকাম করতে চান তাহলে সর্বনিম্ন ইরাকে দিনার অনুযায়ী আপনাকে প্রায় কয়েক লক্ষ টাকা ইনকাম করতে হবে। যেমন ইরাকের ১০ হাজার টাকা বাংলাদেশের ১০০০ টাকা নাও হতে পারে। অর্থাৎ যদি বাংলাদেশের টাকার সাথে সামঞ্জস্য করে ইনকাম করতে চান অনুযায়ী অনেক বেশি টাকা আপনাকে ইনকাম করতে হবে। তবে যারা ইরাকের ১০ হাজার টাকা সমান বাংলাদেশের কত টাকা জানতে চেয়েছেন। তাদের জন্য উল্লেখ করেছি ইরাকের ১০ হাজার টাকা সমান বাংলাদেশের ৮৪১.৪৬ টাকা।

  • ইরাকের ১০ হাজার টাকা সমান বাংলাদেশের ৮৪১.৪৬ টাকা

ইরাক টু বাংলাদেশী টাকা বিনিময় হার

ইতিমধ্যে হয়তো আপনারা ইরাকের টাকা রেট সম্পর্কে জানতে পেরেছেন। তবে এ দেশের বিনিময় আর প্রত্যেক প্রবাসী ভাইদের জন্য নেওয়া উচিত। কারণ বাংলাদেশের যদি আপনি টাকা পাঠাতে চান তবে অবশ্যই সঠিক রেট এবং সঠিক বিনিময় হয় আপনাকে জানতে হবে। আশা করতেছি আপনারা সম্পূর্ণ পোস্ট প্রথম থেকে শেষ পর্যন্ত পড়েছেন। এবং এই পোস্টের উপরের প্যারাগ্রাফ থেকে ইরাক টু বাংলাদেশি টাকার বিনিময় হার জানতে পেরেছেন। 

ইরাকি দিনার টু বাংলাদেশ টাকা ব্যাংক

বর্তমানে ইরাকি দিনার আর বাংলাদেশের টাকার পার্থক্য ইতিমধ্যে উল্লেখ করেছি। তবে ইরাক থেকে বাংলাদেশের টাকা পাঠাতে হলে বিভিন্ন মাধ্যম ব্যবহার করতে পারবেন। তবে এর মধ্যে বৈধ একটি সিস্টেম পদ্ধতি হচ্ছে বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে টাকা পাঠানো। তবে এ ব্যাংকের মাধ্যমে টাকা পাঠালে বর্তমান দিনার রেট অনুযায়ী অনেক কম টাকা পাওয়া যায়। অর্থাৎ যে কোন সময় এটা কাদের পরিবর্তন হতে পারে। তাই প্রতিনিয়ত আপডেট তথ্য জানতে আমাদের সাথেই থাকুন।

শেষ কথা 

এই ইরাকের টাকার মান বাংলাদেশের টাকা থেকে কম মনে হলেও বাংলাদেশ থেকে অনেক বেশি উন্নত এই দেশ। যারা ইরাকের টাকা রেট সম্পর্কে জানতে এসেছিলেন আশা করতেছি ইতিমধ্যে আপনারা  সঠিক তথ্য জানতে পেরেছেন। তবে এই তথ্য প্রতিনিয়ত আপডেট করা হয়ে থাকে। যদি এই পোস্ট থেকে আপনারা উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনার আশেপাশের ব্যক্তিদেরকে এই পোস্ট শেয়ার করে জানিয়ে দিবেন। ধন্যবাদ

আরও দেখুনঃ

আজকের টাকার রেট

Leave a Comment