৯ম গ্রেডের মোট বেতন কত ২০২৪

বর্তমানে ২০টি গ্রেড কার্যকর করা হয়েছে। যা পূর্বে ১৯৭৩ সালে দশটি গ্রেডের ঘোষণা করা হয়েছিল। বর্তমানে এই ২০টি গ্রেডকে চারটি শ্রেণীতে ভাগ করা হয়েছে। আমরা জানি গ্রেড অর্থাৎ ধাপ। যেমন প্রথম গ্রেড থেকে নবম গ্রেড পর্যন্ত প্রথম শ্রেণী বলা হয়ে থাকে। এবং ১০ম গ্রেড কে দ্বিতীয় শ্রেণী বলা হয়। এবং ১১ গ্রেড থেকে ১৬ গ্রেড পর্যন্ত তৃতীয় শ্রেণি। আবার ১৭ গ্রেড থেকে ২০ গ্রেড পর্যন্ত চতুর্থ শ্রেণী।

তবে বর্তমান সময়ে একজন চাকরিজীবীর বেতন থেকে শুরু করে অবস্থান, ক্ষমতা, দায়িত্ব ও অন্যান্য সকল সুযোগ-সুবিধাসমূহ এই গ্রেডের ভিত্তিতেই বিবেচনা করা হয়। তবে ৯ম গ্রেড এর বেসিক বেতন শুরু হয় ২২ হাজার টাকা দিয়ে। তবে পরবর্তীতে এই নবম গ্রেডে চাকরিরত সকল ব্যক্তিকে সর্বোচ্চ ৫৪০৬০ টাকা প্রদান করে থাকেন। ৯ম গ্রেডের মোট বেতন কত আরো বিস্তারিত জানতে নিচে প্রবেশ করুন।

৯ম গ্রেডের মোট বেতন কত

একজন ব্যক্তির সরকারি চাকরি পাওয়া অনেক ভাগ্যের ব্যাপার। তরুণ শিক্ষার্থীরা গ্রেড অনুযায়ী চাকরির বেতন কত টাকা হয়ে থাকে এ নিয়ে অনেক বেশি কৌতুহলী থাকেন। যার পরিপ্রেক্ষিতে অনেক শিক্ষার্থী নবম গ্রেড সহ সকল গ্রেডের বেতনের তালিকা সম্পর্কে জানতে চান। একজন সরকারি চাকরিজীবী ৯ম গ্রেড হিসেবে বিভিন্ন সুযোগ-সুবিধা পেয়ে থাকেন।

বিশেষ করে ক্যাডার হিসেবে যোগদানে সরকারি চাকরি পাওয়া ব্যক্তিগণ আরো বেশি সুযোগ-সুবিধা পেয়ে থাকেন। এমন কি তাদের পদোন্নতি হওয়ার সুযোগ রয়েছে। নবম গ্রেড এর মূল বেতন ২২ হাজার টাকা। তবে বিভিন্ন সুযোগ সুবিধা সহ মোট বেতন দাঁড়ায় ৩৭ হাজার থেকে ৩৮ হাজার টাকায়।

তবে আমরা জানি নবম গ্রেড প্রথম শ্রেণীর অন্তর্ভুক্ত। তাই ক্যাডার হয়ে যোগদান করা ব্যাক্তিরা খুব সহজে প্রমোশন পেয়ে থাকেন। এমনকি নবম গ্ৰেডের প্রতিটি পদে পদোন্নতি হওয়ার সুযোগ রয়েছে। তাই প্রথম শ্রেণীর নবম গ্রেডের ২০২৪ সালের মোট বেতন কত টাকার নির্ধারিত তা আরো বিস্তারিতভাবে জানতে নিচে প্রবেশ করুন।

৯ম গ্রেড বেতন স্কেল ২০২৪

সরকারি চাকরি ক্ষেত্রে নবম গ্রেডে যোগদান পেতে হলে অবশ্যই আপনাকে বিসিএস ক্যাডার হতে হবে। তবে কয়েকটি নবম গ্রেডের সরকারি চাকরি পেতে হলে বিসিএস ক্যাডারের প্রয়োজন হয় না। যেমন বিভিন্ন মন্ত্রণালয়, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে। তাই যাদের মধ্যে নবম গ্রেডের বেতন স্কেল নিয়ে আগ্রহ রয়েছে। তারা নিচ থেকে ৯ম গ্রেডের বেতন স্কেল ২০২৪ জেনে নিন।

    • যেমন মূল বেতন হচ্ছে ২২ হাজার টাকা। এবং এ বেতন সর্বোচ্চ হতে পারে শুরুতে ৫৩ হাজার ৬০ টাকা। তবে বেসিক হিসেবে একজন ব্যক্তির নবম গ্রেডের বেতন ২২ হাজার টাকা নির্ধারণ করা হয়।
    • এবং বার্ষিক ৫% হারে আঠারো বছরে 18 টা ইনক্রিমেন্ট পেয়ে থাকেন। উল্লিখিত তার বেতন বৃদ্ধির তালিকা হচ্ছে ২৩১০০-২৪২৬০-২৫৪৮০-২৬৭৬০-২৮১০০-২৯৫১০-
    • ৩০৯৯০-৩২৫৪০-৩৪১৭০-৩৫৮৮০-৩৭৬৮০-৩৯৫৭০-৪১৫৫০-৪৩৬৩০-৫৪৮২০-৪৮১২০-৫০৫৩০-৫৪০৬০ এইভাবে পর্যায়ক্রমে বেতন বৃদ্ধি হয়ে থাকে।
    • এছাড়া বাড়ি-ভাতা পেয়ে থাকেন ১৪ হাজার ৩০০ টাকা।
    • চিকিৎসা পাতা পেয়ে থাকেন ১৫০০ টাকা।
    • শিক্ষা ভাতা একজনের জন্য ৫০০ টাকা আর দুই সন্তান হলে ১ হাজার টাকা।
    • আর শিক্ষা ভাতা ছাড়া সর্বমোট বেতন নির্ধারিত হয় ৩৭৮০০ টাকা পর্যন্ত।

সরকারি চাকরি নবম গ্ৰেডের বেতন কত

নবম গ্রেডে যোগদান করা সরকারি চাকরিজীবী ব্যক্তির মোট বেতন তার বিভিন্ন ভাতা অনুযায়ী এবং স্থান অনুযায়ী পরিবর্তন হতে পারে। তবে সরকারি চাকরি রত একজন ব্যক্তির জন্য তার বেসিক বেতন ২২ হাজার টাকা নির্ধারণ করা হয়। এবং সরকার চাকরির নবম গেটের বেতন সর্বোচ্চ ৫৩ হাজার টাকার নির্ধারিত হয়। এছাড়া ভাতা সহ বেসিক বেতন দিয়ে নবম গ্রেডের সরকারি চাকরির বেতন আরো বেশি হয়ে থাকে।

৯ম গ্রেডের সর্বসাকুল্যে বেতন কত ২০২৪

একজন নবম গ্রেডের সরকারি চাকরিজীবীর বেসিক বে]তন ৫ হাজার টাকা নির্ধারণ করা হয়। তবে সর্বসাকুল্যে বাড়ি-ভাড়া চিকিৎসা ভাতা, ও শিক্ষা ভাতা সহ আমার বেতন দাঁড়ায় ৩৫০০০ থেকে ৩৭ হাজার টাকা। এছাড়া বেসিক বেতন বেশি হলে সর্বসাকুল্যে নবম গ্রেডের বেতন আরো বেশি বৃদ্ধি পাবে। যেমন মূল বেতন ২২০০০+ বাড়ি ভাড়া ভাতা ১৪ হাজার ৩০০+ ১৫০০+১০০০ = ৩৮৮০০ টাকা। এছাড়া পদোন্নতির কারণে বেতন বৃদ্ধি পেতে পারে।

শেষ কথা

আশা করতেছি ইতিমধ্যে এই পোস্ট থেকে ৯ম গ্রেডের মোট বেতন কত টাকা তা জানতে পেরেছেন। এ বছর ২০২৪ সালের মোট নবম গ্রেডের বেতন একজন সরকারি চাকরিজীবী কত টাকা পেয়ে থাকেন তা বিস্তারিত উল্লেখ করা হয়েছে। যদি এই পোস্ট থেকে আপনারা বেশি উপকৃত হয়ে থাকেন তাহলে অন্যদেরকে শেয়ার করুন। ধন্যবাদ

Leave a Comment