50 ওয়াট সোলার প্যানেলের দাম কত ২০২৪

অত্যাধিক পরিমাণের লোডশেডিং এর হাত থেকে রেহাই পাওয়ার জন্য অনেকেই বাসা বাড়িতে আইপিএস লাগিয়ে থাকে। কিন্তু অনেক সময় অতিরিক্ত লোডশেডিং এর কারণে আইপিএসও ঠিকমতো চার্জ হয় না। এই সমস্যার সমাধানের একমাত্র উপায় হচ্ছে সোলার প্যানেল লাগানো। কিন্তু সোলার প্যানেল লাগানো অধিক ব্যয়বহুল হাওয়ার কারণে অনেকের সাধ্যের বাইরে। কিন্তু আপনি চাইলে কম ক্ষমতা সম্পন্ন সোলার প্যানেলও ব্যবহার করতে পারেন।

বর্তমান বাজারে ৫০ ওয়াটের সোলার প্যানেল পাওয়া যায়। আপনার যদি ছোট ফ্যামিলির জন্য একটি ফ্যান চালানোর প্রয়োজন হয় তাহলে আপনি 50 ওয়াটের সোলার প্যানেল লাগাতে পারেন। বর্তমান বাজারে বেশ কয়েকটি কোম্পানির ৫০ ওয়াটের সোলার প্যানেল কিনতে পাওয়া যায়। আজকের এই পোস্টের মাধ্যমে আমি আপনার সাথে ৫০ ওয়াট সোলার প্যানেলের দাম কত টাকা তা জানাবো। এর সাথে সাথে আপনার জন্য কোন সোলার প্যানেলটি উপযুক্ত সেটিও জানানোর চেষ্টা করব।

50 ওয়াট সোলার প্যানেলের দাম কত ২০২৪

ছোট ফ্যামিলি বা বাসা বাড়িতে একটি ফ্যান চালানোর জন্য প৫০ ওয়াট ক্ষমতা সম্পন্ন সোনার প্যানেল সবচেয়ে বেশি উপযোগী। যাদের বাজেট কম কিন্তু বাসা বাড়িতে সোলার প্যানেল চালানোর শখ রয়েছে তারা চাইলে ৫০ ওয়াটের প্যানেল ক্রয় করতে পারেন। বর্তমান বাজারে বেশ কয়েক ধরনের সোলার প্যানেল পাওয়া যায়। আপনি চাইলে বাংলাদেশী কোম্পানির তৈরি অথবা ইন্ডিয়ান কোম্পানির তৈরি সোনার প্যানেল ক্রয় করতে পারেন।

বাংলাদেশী কোম্পানির তৈরি প্রতি ১ ওয়াট সোলার প্যানেলের দাম বর্তমানে ৪৫ টাকা থেকে শুরু করে ৬০ টাকা পর্যন্ত হয়ে থাকে। অপরদিকে যেহেতু ইন্ডিয়ান কোম্পানির তৈরি সোলার প্যানেল প্যানেলের গুণগতমান তুলনামূলকভাবে ভালো তাই এর দামটাও কিছুটা বেশি। বর্তমান বাজারে প্রতি এক ওয়াট ক্ষমতা সম্পন্ন ইন্ডিয়ান কোম্পানির সোলার প্যানেলের দাম ৫৫ টাকা থেকে ৯০ টাকা পর্যন্ত।

সুতরাং আপনারা যারা ইন্টারনেটে ৫০ ওয়াট সোলার প্যানেলের দাম কত টাকা তা খুঁজে বেড়াচ্ছেন তাদের জন্য এখন এই দামটি জানিয়ে দিব। বর্তমান বাজারে ৫০ ওয়াট ক্ষমতা সম্পন্ন বাংলাদেশের সোলার প্যানেলের দাম ২৫০০ টাকা থেকে শুরু করে ৩ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে। অপরদিকে ইন্ডিয়ান কোম্পানির তৈরি ৫০ ওয়াটের সোলার প্যানেলের দাম ৩০০০ টাকা থেকে ৪৫০০ টাকা পর্যন্ত হয়ে থাকে।

৫০ ওয়াট সোলার প্যানেল কত পাওয়ার দেয়

খুব অল্প কাজের জন্য বাসা বাড়িতে একটি ডিসি ফ্যান অথবা মোবাইল চার্জার ব্যবহার করার জন্য ৫০ ওয়াট ক্ষমতা সম্পন্ন সোলার প্যানেল যথেষ্ট। আপনার যদি 50 ওয়াট ক্ষমতা সম্পন্ন ভালো মানের সোলার প্যানেল হয়ে থাকে তবে এ থেকে আপনি ভালো মানের আউটপুট পেয়ে থাকবেন। সাধারণভাবে হিসাব করলে 50 ওয়াটের প্যানেলটি ১৮ ভোল্ট প্রতি ঘন্টায় 2.75 amps শক্তি প্রদান করতে পারবে। স্বাভাবিকভাবে 50 এম্পিয়ারের একটি ব্যাটারি ৮ থেকে ৯ ঘন্টার ভিতরে ফুল চার্জ করতে সক্ষম।

50w সৌর প্যানেল ব্যাটারি কতক্ষণ চার্জ দেয়

অনেকেই জানতে চায় ৫০ ওয়ার্ড ফর প্যানেল ব্যাটারি কতক্ষণ চার্জ দেয়। আপনাদেরকে জানাতে চাই যে একটি আনুমানিক হিসাবে, একটি 70Ah ব্যাটারি 0% থেকে 100% পর্যন্ত চার্জ করতে, একটি 50W সোলার প্যানেলের 70Ah / 2.0A = 35 ঘন্টা চার্জিং লাগবে৷ মেঘলা আবহাওয়ায় এই সময়কাল দীর্ঘ হবে। অপরদিকে আপনার সোলার প্যানেলটি যদি ভাল কোম্পানির হয়ে থাকে তাহলে চার্জ করতে সময় কম লাগবে।

সুপার স্টার ৫০ ওয়াট সোলার প্যানেল এর দাম ২০২৪

বাংলাদেশের ইলেকট্রনিক্স কোম্পানির মধ্যে সুপারস্টার কোম্পানি অন্যতম। সুপারস্টারের বেশ কয়েক ধরনের ইলেকট্রনিক্স পণ্য বাজারে কিনতে পাওয়া যায়। সুপারস্টার কোম্পানির তৈরিকৃত ৫০ ওয়াটের সোলার প্যানেল বর্তমান বাজারে বেশ চলমান। আপনি যদি 50 ওয়াট ক্ষমতা সম্পন্ন একটি সৌর প্যানেল কিনতে চান তাহলে বাজার থেকে সুপারস্টারের সৌর প্যানেল কিনতে পারেন।

তুলনামূলকভাবে সুপারস্টার এর ৫০ ওয়াট সোলার প্যানেলের দাম একটু বেশি। প্রতি ওয়াট ৬০ টাকা দরে আপনি যদি 50 ওয়াটের সোলার প্যানেল কিনতে চান তাহলে আপনাকে প্রায় তিন হাজার টাকা খরচ করা লাগতে পারে। অর্থাৎ সুপারস্টার ৫০ ওয়াট ক্ষমতা সম্পন্ন সোলার প্যানেলের দাম ৩০০০ টাকার মত। আপনার নিকটস্থ ইলেকট্রনিক্সের দোকান থেকে সুপারস্টার কোম্পানির 50 ওয়াট সোলারটি কিনতে পারবেন।

শেষ কথা

আশা করি আজকের এই পোস্টের মাধ্যমে আপনি বেশ ছোট আকৃতির অর্থাৎ ৫০ ওয়াট ক্ষমতা সম্পন্ন সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। আজকের এই পোস্টের মাধ্যমে আমি আপনার সাথে ৫০ ওয়ার্ড সোলার প্যানেলের দাম কত টাকা তা জানানোর পাশাপাশি আরো অনেক তথ্য শেয়ার করার চেষ্টা করেছি। আপনার যদি এই পোস্টটি ভাল লেগে থাকে তাহলে দয়া করে নিচের কমেন্ট বক্সে একটি কমেন্ট করুন।

Price Fact
Price Fact
Articles: 77

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *