ইরাকের ভিসার দাম কত ২০২৪

মধ্যপ্রাচের একটি দেশ হচ্ছে ইরাক। ইরাকের রাজধানী হচ্ছে বাগদাদ। অনেক গুরুত্বপূর্ণ একটি শহর, যেখানে বহু কর্মের সংস্থান রয়েছে। অনেক বাংলাদেশী রয়েছেন যারা বর্তমানে ইরাকের এই বাগদাদ শহরে বসবাস করছেন। এই ইরাকের দক্ষিণে কুয়েত এবং সৌদি আরব অবস্থিত।

আর বাংলাদেশের থেকে ইরাকে টাকার মান অনেকটা কম হলেও বাংলাদেশে তখন একটা উন্নত। ওই দেশে প্রচুর সংখ্যক কাজের সুবিধা রয়েছে। বাংলাদেশে নাগরিক ইরাকে যাওয়ার জন্য বিভিন্ন রকম ভিসা তৈরি করে থাকেন। তবে ওই দেশে যাওয়ার পূর্বে অবশ্যই একজন ব্যক্তির ইরাকের ভিসার দাম কত বিস্তারিত জন্য রাখা উচিত।

ইরাকের ভিসার দাম কত

যদি ইরাকে যেতে চান তাহলে কাজের ভিসায় আপনি খুব সহজে যেতে পারবেন। ইরাক ২০২৪ সালে এ বছর প্রচুর সংখ্যক নিয়োগ দিয়েছেন। যেখানে আপনি খুব সহজে একটি ভিসা তৈরি করে নিতে পারবেন।  এছাড়া অনেক বাংলাদেশী রয়েছেন যারা টুরিস্ট ভিসা সংগ্রহ করে থাকেন।

তবে এক্ষেত্রে একজন আবেক্তির এই ইরাকের ভিসার আবেদন করতে ৫ থেকে ৬ হাজার টাকা খরচ হয়। তবে ইরাকে পৌছাতে ভিসা তৈরি সহ পরিবহন খরচ। এবং যাবতীয় খরচ সহ টোটাল সাত থেকে আট লক্ষ টাকা খরচ হয়ে যায়। 

ইরাকে যেতে কত টাকা লাগে

বাংলাদেশের অনেক তরুণ যুবক রয়েছেন যারা বর্তমানে ইরাকে যাওয়ার জন্য ভিসা তৈরি করে যাচ্ছেন।  তবে ভিসা আবেদন করতে খুব বেশি টাকা না খরচ হলেও বর্তমানে অনেক দালাল রয়েছেন বা এজেন্সি রয়েছেন। যারা সাধারণ জনগণের কাছ থেকে কম করে হলেও কয়েক লক্ষ টাকা পর্যন্ত নিয়ে থাকে।

পূর্বে দুই থেকে তিন লক্ষ টাকা হলেই একজন বাংলাদেশী খুব সহজেই ইরাকে পৌঁছাতে পারতো। আর এখন বিমান ভাড়া সহ একজন দালাল বা এজেন্সি সাধারণ জনগণের কাছ থেকে ৭ থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত নিয়ে থাকে। তবে কিছু কিছু দালাল বা এজেন্সি রয়েছেন যারা এ থেকেও বেশি টাকা নিয়ে থাকে।

তবে একটু নিচে প্রবেশ করলে আপনি ইরাকে যাওয়ার জন্য ভিসা আবেদন করতে যত টাকা খরচ হয়।  সেই খরচ এর মূল্য উল্লেখ করা হয়েছে। তবে স্পষ্ট ও জেনে রাখুন ইরাকের জন্য ভিসা আবেদন ও কম টাকা হলেও ওই দেশে পৌঁছানোর পর্যন্ত অনেক টাকা খরচ হয়ে যায়।

ইরাকে কাজের ভিসা দাম কত

এই ইরাক যুদ্ধ বিধ্বস্ত একটি দেশ। তবে এই ইরাকে প্রচুর সংখ্যক কাজের চাহিদা রয়েছে। তাই বাংলাদেশের শ্রমিকদের জন্য 50000 নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন। তবে আপনি যদি ইরাকে যাওয়ার জন্য ভিসার আবেদন করে থাকেন তাহলে ৫ হাজার থেকে ৫৫০০ টাকা খরচ হবে। তবে ইরাকে যেতে ভিসা সহ যাবতীয় মোট খরচ কয়েক লক্ষ টাকা পর্যন্ত হতে পারে। 

ইরাকে টুরিস্ট ভিসার দাম কত

অন্যান্য ভিসার মধ্যে টুরিস্ট ভিসা খুব সহজেই পাওয়া যায়। তবে এ ভিসার জন্য আপনার মোট ব্যয় হতে পারে ৫০ মার্কিন ডলার অর্থাৎ বাংলাদেশি টাকা প্রায় ৫০০০ থেকে ৫৫০০ টাকা পর্যন্ত। এবং বাংলাদেশ থেকে ইরাকে ওয়ান ওয়ে বিমানের ভাড়া ৪০ থেকে ৬০ হাজার টাকা। অর্থাৎ আপনি বাংলাদেশ থেকে যদি ইরাকে টুরিস্ট ভিসায় যেতে চান। তাহলে সর্বমোট আপনার কয়েক লক্ষ টাকা খরচ হবে।

ইরাকে কাজের বেতন কত ? 

যেহেতু ইরাকে বিভিন্ন কাজের সুযোগ রয়েছে। তাই কাজ অনুযায়ী একজন ব্যক্তিকে বেতনের আওতাভুক্ত করা হয়। তবে জেনে রাখুন আপনি যদি বাংলাদেশ থেকে কোন ভিসা ইরাকে পৌঁছে থাকেন।  তাহলে সর্বনিম্ন ৬০ হাজার থেকে শুরু করে সর্বোচ্চ ২ লক্ষ টাকা পর্যন্ত বেতন পাওয়া সম্ভব হয়। তবে আপনার বেতন সম্পূর্ণ নির্ভর করছে আপনার কাজের উপরে এবং কতগুলা কাজ করছেন তার উপরে।

তবে ইরাকে গিয়ে যদি ড্রাইভিং করে থাকেন অর্থাৎ বাংলাদেশ থেকে যদি ড্রাইভিং ভিসায় ইরাকে পৌঁছে থাকেন। এক্ষেত্রে আপনার সর্বনিম্ন বেতন নির্ধারিত হতে পারে ৬০ হাজার থেকে শুরু করে ১ লক্ষ ২০ হাজার টাকা পর্যন্ত। এছাড়াও রেস্টুরেন্টের কাজে যদি ইরাকে পৌঁছে থাকেন আপনার বেতন প্রতি মাসে নির্ধারিত হতে পারে ৮০ হাজার থেকে দেড় লক্ষ টাকা পর্যন্ত।

ইরাকে কোন কাজের চাহিদা বেশি

এ বছর ইরাকে বাংলাদেশ থেকে প্রচুর সংখ্যক মানুষের কাজের ভিসার জন্য ভিসা নিয়োগ দিয়েছেন। আপনি যেহেতু ইরাকে যাওয়ার ইচ্ছা পোষণ করছেন। তাহলে জেনে নিন ইরাকে কোন কাজের চাহিদা সবথেকে বেশি। আর ইরাকে যে কাজের চাহিদা সবথেকে বেশি, সেই কাজে অভিজ্ঞ থাকতে পারে আপনি প্রতি মাসে অনেক বেশি টাকা পর্যন্ত ইনকাম করতে পারবেন।

অর্থাৎ ইরাকের বিভিন্ন কাজের চাহিদার মধ্যে সব থেকে বেশি চাহিদা সম্পন্ন কাজগুলোর তালিকা এখানে উল্লেখ করা হয়েছে। যেমন ইরাকে রেস্টুরেন্টের কাজ অনেক পেয়ে যাবেন। এক্ষেত্রে অনেক লোক বাংলাদেশ থেকে নেওয়া হয়ে থাকে। সেলসম্যান, ইনডোর ক্লিনার এবং ড্রাইভিং কাজে আপনি ইরাকে যেতে পারেন। প্রচুর চাহিদা রয়েছে, এছাড়া মেডিকেল ক্লিনিং এর কাজে যেতে পারেন।

শেষ কথা

আশা করতেছি আপনি আমাদের এই পোস্টটি থেকে ইরাকের ভিসার দাম কত জানতে পেরেছেন। তবে বাংলাদেশ থেকে ইরাকে যেতে হলে অবশ্যই আপনাকে প্রয়োজনীয় কাগজপত্র সহ বৈধ পাসপোর্ট থাকতে হবে। তাহলে আপনি ইরাকে যাওয়ার জন্য জন্য আবেদন করতে পারবেন। এই পোস্ট আপনার কাছে উপকৃত মনে হলে অন্যদের মাঝে শেয়ার করুন। ধন্যবাদ

Ashraful Islam
Ashraful Islam
Articles: 254

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *