আজকে ইলিশ মাছের দাম কত ২০২৪

আমাদের জাতীয় মাছ এর নাম ইলিশ।  ইলিশকে মাছের রাজা বলা হয়ে থাকে। একটি নির্দিষ্ট মৌসুমে ইলিশ মাছ ধরা হয়ে থাকে। নির্দিষ্ট মৌসুম ছাড়াও মাঝে মাঝে ইলিশ মাছ ধরা হয়ে থাকে। যার কারণে ইলিশ মাছ আজকে বিলুপ্তির পথে। বঙ্গোপসাগরের ইলিশ মাছ জন্ম নিয়ে থাকে। ইলিশ মাছের যখন ডিম ছারার সময় হয় তখন বিভিন্ন নদীতে চলে আসে । ডিম ছারার সময় যখন ইলিশ মাছ নদীতে আসে তখন জেলেরা মা ইলিশ ধরে ফেলে এর কারনেই ইলিশ মাছ  আজকে বিলুপ্তির পথে।  ইলিশ মাছ বেশি ধরা হয়ে থাকে পদ্মা নদীতে থেকে।

খেতে অনেক সুস্বাদু হওয়ায় অনেকেই এই ইলিশ মাছ পছন্দ করে থাকে। এ কারণে সকলে চায় তাদের বাজারের তালিকায় ইলিশ মাছ রাখার জন্য।  কিন্তু এর দাম বেশি হওয়ার কারণে ইন্টারনেটে অনেকেই আজকে ইলিশ মাছের দাম কত তা খুজে থাকেন। আজকে আমরা আপনাদের কে জানাবো ইলিশ মাছের দাম কত? আর জানবেন ইলিশ মাছ কত টাকা কেজি?   আর জানবেন বাংলাদেশে কোন জায়গায় কত দাম ? বিস্তারিত জানতে মনোযোগ সহকারে  আর্টিকেল টি পড়ুন?

আজকে ইলিশ মাছের দাম কত

মাছের সাইজের উপর নির্ভর করে  প্রতি কেজি ইলিশ মাছের দাম নির্ধারণ করা হয়ে থাকে।  বর্তমানে ১ কেজি ইলিশ মাছের দাম ১ হাজার থেকে ৩ হাজার টাকা। আসলে মাছের দাম নির্ভর করে আমদানির ওপর। ইলিশ মাছের দাম বৃদ্ধি হয়ার কারনে অনেকের কেনার ইচ্ছে থাকলেও কিনতে পারছে না।বর্তমান সময়ে ইলিশ মাছের মূল্য আকাশ চুম্বি।অনেকে কিনতে এসে দাম জিজ্ঞেস করে চলে যাচ্ছে। বিভিন্ন জায়গায় আবার কিছু কম দামে ও বিক্রয় হচ্ছে। দামের হিসাব টা আসলে সিন্ডিকেট ব্যবসায়ীদের জন্য বাড়ছে। সারা বছর ইলিশ মাছের দাম থাকে ১২০০ থেকে ১৫০০০ টাকা। ইলিশ মাছ উৎপন্ন কম হয়ার জন্য কিছু কিছু জায়গা ইলিশ মাছ বিক্রি হচ্ছে ২৫০০ টাকা  কেজি। মাছের দাম বেশি থাকায় মাছ না নিয়ে দোকান থেকে ফিরে যাচ্ছে ক্রেতারা ।

বাংলাদেশে বর্তমানে ইলিশ মাছের দাম কত

ইলিশ মাছ কে না কিনতে চায় বলুন। পকেটে টাকা না থাকলেও ইলিশ এর দোকান দেখলে এক নজর দেখার জন্য হলেও দোকান টিতে ভিড় করে সবাই। দেখতে যেমন সুন্দর খেতেও অনেক টাই সুস্বাদু দাম টা বেশি হয়ার কারণে অনেকে কিনতে পারছে না। ইলিশ মাছের দাম টা বাড়ার কারণ ও আছে। যেমন মাছ ধরার কারেন্ট জাল যদি বন্ধ করা যায় তাহলে ইলিশ মাছের ফলন টা অনেক টাই বাড়বে বলে আসা করা যায়। আর ফলন ভলো হলে দাম টাও কমে যাবে। চলুন জেনে আসি বাংলাদেশের বর্তমান ইলিশ মাছের দাম কত?

বর্তমানে বাংলাদেশে চার সাইজের (ছোট, মাঝারি, বড় ও ব্যতিক্রমী) ইলিশ মাছ পাওয়া যায় এবং বিক্রি হয় জোড়ায় (২টি), হালিতে (৪টি) ও ওজনে (টাকা/কেজি) দরে। কেনার পূর্বে আপনাকে ঐ অনুযায়ী দরকষাকষি করে নিতে হবে বৈকি। এখানে ওজনে হিসেবে সম্ভাব্য দাম দেওয়া হল:

  • ছোট (৫০০-৭০০গ্রাম) — ৮০০-১২০০ টাকা/কেজি
  • মাঝারি (৮০০-১২০০গ্রাম) — ১৫০০-১৯০০ টাকা/কেজি
  • বড় (১২০০-২০০০গ্রাম) — ২০০০-২৫০০ টাকা/কেজি
  • ব্যতিক্রমী (২ কেজির উপরে) — ২৫০০-উপরে টাকা/কেজি

ঢাকার ইলিশ মাছের দাম কত

ঢাকা জেলায় অন্যতম পাইকারি মাছ বাজারে একটি কাওরন বাজার। মাছ বাজার যোগাযোগ ব্যবস্থা ভালো থাকার কারণে বিভিন্ন জেলা থেকে বিভিন্ন নদীর মাছ ও সমুদ্রিক মাছ বা চাষের মাছ বিক্রি হয় এখানে আসে পাশে দূর দূরান্ত থেকে আসা ক্রেতাদের সমাগম ঘটে এখানে। যেহেতু কাওরন বাজার পাইকারি বিক্রি করা হয় সেহেতু বাজার দর তুলো না মুলোক কম দামে বিক্রি করছে ইলিশ মাছ। পোস্ট লেখার আগে আমি ঢাকার বাজার দাম টা জেনে এসেছি। এখন ঢাকায় ইলিশ মাছ বিক্রি হচ্ছে ১৫০০ টাকা কেজি।ইলিশ মাছের দাম বেশি থাকায় কাস্টমারের ভিড় অনেক টাই কম তার জন্য লাভ কম রেখে বিক্রি করতে হচ্ছে ব্যবসায়িদের। লাভ কম রাখার জন্য কেতাদের জোর করে এক দুইটা বেশি ধরিয়ে দিচ্ছে ব্যবসায়িরা।

চট্টগ্রামের ইলিশ মাছের দাম

ইলিশের যে সরবরাহ অর্থাৎ জুন,জুলাই ও আগস্টের দিকে যে ভাবে উঠার কথা সে ভাবে কিন্তুু নেই বললেই চলে। ইলিশের যারা ব্যবসায়ি আছে তারা বলছে ইলিশের সরবরাহ টা মোটা মোটি অর্থাৎ এই মৌসুমে যে ধরনে ইলিশ পান সেই ধরনের ইলিশ কিন্তুু বাজার ওঠে নি। তো সরবরাহ কিছুটা কম সে কারনে কিন্তুু দাম টাও বেশি। বড় যে ধরনের ইলিশ বাজারে ওঠেছে তার মন প্রতি দাম পড়তেছে ৫০ থেকে ৫৫ হাজার টাকা সেই ইলিশ গুলো আবার কেজি প্রতি বিক্রি হচ্ছে ১১০০ থেকে ১৫০০টাকা। অর্থাৎ ১কেজি বেশি ওজনে সেই গুলো।

আবার তার থেকে একটু ছোট মানে মাঝারি ইলিশ যেমন ৮০০ থেকে ১০০০ গ্রাম এর মাছ বিক্রি হচ্ছে ৮০০ থেকে ৯০০ টাকা কেজি হিসেবে।তার থেকে যে ছোট ইলিশ আছে সেইগুলো ৫০০ থেকে ৭০০ গ্রাম বিক্রি হচ্ছে কেজি প্রতি ৬৫০ থেকে ৭০০ টাকার বিতরে।আর একবারে ছোট ইলিশ যে গুলো আছে যেমন ২৫০ থেকে ৫০০ গ্রামের মধ্যে সেই গুলো বিক্রি হচ্ছে প্রতি ৫৫০ টাকায়।অর্থাৎ ইলিশের দাম চড়ায় বলা যায়। চট্টগ্রামে সবচেয়ে বড় পাইকারি মাছ বাজার দাম এইটা। এই বাজার থেকে দেশের বিভিন্ন প্রান্তের কানাচে মাছ পৌঁছে যায়।

শেষ কথা

এই ছিল আপনাদের জন্য আমাদের আজকের আয়োজন। যারা ইলিশ মাছ পছন্দ করে থাকেন তাদের সাথে আজকে আমি সম্পন্ন চেষ্টা করেছি ইলিশ মাছের দাম বিস্তারিত আপনাদেরকে জানিয়ে দিতে। আশা করছি আমাদের এই পোস্ট পড়ার মাধ্যমে আপনারা অনেক উপকৃত হয়েছেন এবং বর্তমান বাজারে ইলিশ মাছের দাম ২০২৪ সম্পর্কে ভালোভাবে জানতে পেরেছেন। আমার পোষ্টটি মনোযোগ সহকারে সম্পূর্ণ  পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ

Price Fact
Price Fact
Articles: 77

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *