সোলার প্যানেল এর দাম ২০২৪

আমাদের দৈনন্দিন জীবনের প্রতিটা সময়ে বিদ্যুতের প্রয়োজনীয়তা অপারেশন। বর্তমানে ৯০% মানুষ বিদ্যুৎ ছাড়া যে কোন ধরনের কাজ করতে অক্ষম। তাই বিদ্যুতের ব্যবহার অনেক অংশ বৃদ্ধি করতে সোলার প্যানেল অনেক বেশি গুরুত্বপূর্ণ এবং উপকারী একটি যন্ত্র। তাই এ সকল সোলার প্যানেল এর দাম কত তা নিয়ে বিস্তারিত আজকে আলোচনা করব।

এই সোলার প্যানেল এমন একটি ডিভাইস যা সরাসরি সূর্য শক্তিকে বৈদ্যুতিক শক্তিতে রূপান্তর করে। অর্থাৎ আলোকে কাজে লাগিয়ে সোলার প্যানেল ব্যবহার করে বৈদ্যুতিক শক্তি তৈরি করা হয়। আর এই সোলার প্যানেল সূর্যের শক্তিকে প্রচুর পরিমাণে শোষণ করে এবং সোলার প্যানেল দ্বারা বৈদ্যুতিক শক্তি উৎপাদিত হয়।

যা বর্তমানে অনেক বেশি গুরুত্বপূর্ণ এবং অনেক অনেক বেশি গুরুত্বপূর্ণ যন্ত্র। বাংলাদেশ সহ বিশ্বের সকল জায়গায় এই সোলার প্যানেল ব্যবহার হচ্ছে। অর্থাৎ এই বিদ্যুতের বিভ্রান্তির কারণে অনেকেই সোলার প্যানেল ব্যবহার করতে উদ্যোগ গ্রহণ করছেন। তাই সোলার প্যানেল এর দাম ২০২৪ বিস্তারিত আপনাদেরকে আজকে জানিয়ে দিব। তাই সম্পূর্ণ পোস্ট প্রথম থেকে শেষ পর্যন্ত বিস্তারিত পড়ুন।

সোলার প্যানেল এর দাম

যাদের বিদ্যুতের খরচ  প্রতি মাসে অনেকটা বেশি হয়ে যাচ্ছে। তাদের সেই বিদ্যুতের খরচ কমিয়ে  আনতে সোলার প্যানেল অনেক বেশি গুরুত্বপূর্ণ এবং উপকারী। খুব অল্প টাকায় এই সোলার প্যানেল বাড়িতে ঘরের উপর লাগিয়ে ব্যবহার করতে পারেন। অতঃপর আপনার বিদ্যুতের চাহিদা  ১০০% থেকে ৭০ শতাংশ কমিয়ে আনতে সক্ষম হবে।

এছাড়াও একটি দেশের প্রত্যেকে যদি এই সোলার প্যানেল ব্যবহার করে থাকেন। তাহলে বিদ্যুতের অপচয় অনেক অনেকাংশে কমিয়ে আনা সম্ভব হবে। আর বর্তমানে এই সোলার প্যানেল ব্যবহার করার উদ্যোগটা অনেক বেশি লক্ষ্য করা যাচ্ছে। তাই যারা সোলার প্যানেল তৈরি করতে চাচ্ছেন তারা আমাদের এই পোস্ট থেকে সোলার প্যানেল এর দাম ২০২৪ জানতে পারবেন।  অতএব বিস্তারিত জানতে একটু নিচে প্রবেশ করুন।

৫০ ওয়াট সোলার প্যানেলের দাম কত

বাংলাদেশের বাজারে বিভিন্ন ধরনের এবং বিভিন্ন কোম্পানির সোলার প্যানেল আপনি পেয়ে যাবেন। তবে আপনাকে সঠিক এবং ভালো মানের প্যানেল অনুসন্ধান করে ক্রয় করতে হবে। শুধুমাত্র আজকের আলোচনায় বিভিন্ন ওয়াটের সোলার সম্পর্কে আপনাদের জানিয়ে দিব। বিশেষ করে রহিম আফরোজ সোলাপানের দাম কত, সোলার ল্যান্ড কোম্পানির সোলার প্যানেলের দাম কত এবং  সোলার প্যানেল কোনটা ভালো তা নিয়েও বিস্তারিত আলোচনা করব।

অতএব এখন জেনে নেই  ৫০ ওয়াট সোলার প্যানেল এর দাম কত। তার আগে জানতে হবে বাংলাদেশের প্রতি ওয়াট সোলার প্যানেলের দাম কত টাকা। কত টাকায় বাংলাদেশের বাজারে প্রতি ওয়াট সোলার প্যানেল বিক্রি হচ্ছে। অতএব বাংলাদেশ আপনি সর্বনিম্ন ৫০ থেকে ১০০ টাকায় সোলার প্যানেল ক্রয় করতে পারবেন প্রতি ওয়াট। সে হিসেবে যদি আপনি ৫০ ওয়াট সোলার প্যানেল ক্রয় করতে চান তাহলে এর মূল্য দাঁড়াবে ৩০০০ থেকে ৪০০০ টাকা। তবে এ সকল সোলার প্যানেল অবশ্যই দোকানে নিজে উপস্থিত থেকে ভালোভাবে দেখে ক্রয় করবেন।

রহিম আফরোজ সোলার প্যানেল এর দাম ২০২৪

নিরবিচ্ছিন্ন সংযোগ বিদ্যুতের অনবরত ব্যবহার করতে চাইলে আপনাকে অবশ্যই সোলার প্যানেল ক্রয় করতে হবে। তবে বাংলাদেশে অন্তত বিভিন্ন কোম্পানির সোলার প্যানেল ভালো মানের পাওয়া যায়। এর মধ্যে ভালো মানের কোম্পানির সোলার প্যানেলের মধ্যে রহিম আফরোজ অন্যতম। বাংলাদেশের অনেকেই এই রহিম আফরোজ সোলার প্যানেল ব্যবহার করে থাকেন। এবং অনেকের কাছ থেকে জানা গিয়েছে এই কোম্পানির সোলার প্যানেল অনেকদিন পর্যন্ত ব্যবহার করা যায়।

যেহেতু লোডশেডিং এর তাড়নায় রহিম আফরোজ সোলার প্যানেল ক্রয় করতে চাচ্ছেন। অর্থাৎ ভালো মানের একটি সোলার প্যানেল ক্রয় করতে যাচ্ছেন। এ রহিম আফরোজ সোলার প্যানেল ২০ থেকে শুরু করে প্রায় ৫০০-১০০০  ইচ্ছেমতো ওয়াটের সোলার প্যানেল বানিয়ে ফেলতে পারেন। তবে এই রহিম আফরোজ সোলার প্যানেলে প্রতি ওয়াট মূল্য ৪৫ থেকে ৫৫ টাকা হতে পারে। এখন আপনি যদি ১০০ ওয়াট রহিম আফরোজ সোলার প্যানেল বানাতে চান তাহলে আপনার খরচ হবে ৪৫০০-৫৫০০ টাকা পর্যন্ত।

মিনি সোলার প্যানেল এর দাম ২০২৪

এই মিনি সোলার প্যানেলগুলো আপনি খুব অল্প টাকায় ক্রয় করতে পারবেন। ছোটখাটো ব্যাটারি চার্জ করার জন্য এটি ভালো একটি মাধ্যম। অর্থাৎ ২০০ থেকে ৫০০ টাকা হলেই  মিনি সোলার প্যানেল  বানিয়ে ফেলতে পারবেন। অনেকেই ৫ ওয়াট,১০ ওয়াট এমনকি ২০ ওয়াট সোলার প্যানেল বানিয়ে থাকেন। তো এই সকল সোলার প্যানেল খুব অল্প টাকায় খুব সহজে বানিয়ে ফেলা যায়। 

সোলারল্যান্ড কোম্পানির সোলার প্যানেল এর দাম ২০২৪

যে কোন কোম্পানির এবং যেকোনো ক্যাটাগরির সোলার প্যানেল বানানোর পূর্বে আপনাকে নির্বাচন করতে হবে এর ব্যবহার হবে কেমন। যদি বাসা বাড়ির জন্য সোলার প্যানেল তৈরি করতে চান তাহলে আপনি অনেক বেশি টাকা পর্যন্ত খরচ করতে হবে। তবে শুধুমাত্র  আপনাদেরকে জানিয়ে দিব বিভিন্ন কোম্পানির সোলার প্যানেল প্রতি ওয়াটের দাম কত।

সে হিসেব করে আপনারা আপনাদের ইচ্ছে মত খরচ করে সোলার প্যানেল বানিয়ে নিবেন। তো যারা সোলারল্যান্ড কোম্পানির সোলার প্যানেল তৈরি করতে চাচ্ছেন তাদের জন্য প্রতি ওয়াট সোলার ল্যান্ড সোলার প্যানেলের মূল্য হচ্ছে ৫০ থেকে ৭৫ টাকার মধ্যে। এই সোলার গুলো বিভিন্ন ব্যাটারি ব্যবহার করে চার্জ করতে পারবেন। ১২ ভোল্ট এবং ২৪ ভোল্টের সমন্বয়ে তৈরি।  অর্থাৎ আপনি যদি  সোলার ল্যান্ড কোম্পানির ২০ ওয়াট সোলাপানের বানাতে চান তাহলে আপনাকে খরচ করতে হবে সর্বনিম্ন ১৫০০ থেকে ২০০০ টাকা। 

সুপারস্টার সোলার প্যানেলের দাম কত ২০২৪

যারা সুপারস্টার সোলার প্যানেল ক্রয় করতে চাচ্ছেন তারা প্রতি ওয়াট ৭০ থেকে ৭৫ টাকায় ক্রয় করতে পারবেন। অর্থাৎ আপনি যদি ৫০ ওয়াট  সুপারস্টার সোলার প্যানেল বানাতে চান তাহলে আপনার খরচ পড়বে প্রায় ৩৫০০-৩৭০০ টাকা।

১০০ ওয়াট সোলার প্যানেল এর দাম ২০২৪

বাংলাদেশের বাজারে এভারেজ সোলার প্যানেলের এভারেজ প্রতি মূল্য ৪৫ টাকা থেকে শুরু এবং প্রায় ১০০ টাকা পর্যন্ত হয়। আপনি যদি প্রতিবাদ ৭০ টাকা মূল্যের ১০০ ওয়াট সোলার প্যানেল ক্রয় করতে চান তাহলে এর মূল্য হবে ৭০০০ টাকা। আবার যদি ১০০ ওয়াট সোলার প্যানেলের যদি প্রতি ওয়াট মূল্য ৮০ টাকা হয়ে থাকে তাহলে এর মূল্য হবে ৮ হাজার টাকা। আবার কিছু কোম্পানির প্রতি ওয়াট মূল্য ৯০ থেকে ১০০ টাকা। সেই ক্ষেত্রে শুধুমাত্র ১০০ ওয়াট সোলার প্যানেলের দাম হবে ৯০০০ থেকে ১০০০০ টাকা।

১০০০ ওয়াট সোলার প্যানেল এর দাম ২০২৪

যদি কেউ ১০০০ ওয়াট সোলার প্যানেল সহ পুরো বাসা বাড়ি সেট করতে চান। সাথে ব্যাটারি এবং প্রয়োজনে যন্ত্রপাতি। তাহলে আপনার পুরো সোলার প্যানেলের দাম পড়বে প্রায় ৮০ হাজার থেকে ১ লক্ষ টাকা। এখন আপনি যদি ৭০ টাকা প্রতি ওয়াট মূল্য হিসেবে ১০০০ ওয়াট সোলার প্যানেলে ক্রয় করে থাকেন তাহলে এর মূল্য দাঁড়াবে ৭০ হাজার টাকা। 

সোলার প্যানেল কোনটা ভালো

বাংলাদেশের বিভিন্ন কোম্পানির মধ্যে রহিম আফরোজ সোলার প্যানেল অনেকটা ভালো। এই সোলার প্যানেল অনেকে ব্যবহার করে বিস্তারিত তথ্য আমাদেরকে জানিয়েছেন। যা আপনাদের সঠিক তথ্য এই পোস্টে দ্বারা জানিয়ে দিচ্ছি। তবে অবশ্যই এই সোলার প্যানেল অনলাইনে ক্রয় না করে সরাসরি নিজের দোকানে গিয়ে ভালোভাবে দেখে ক্রয় করুন। 

শেষ কথা

আজকের এই বিষয়টি ছিল অনেক গুরুত্বপূর্ণ। বিদ্যুৎ বিভ্রান্তির কারণে অনেকেই সোলার প্যানেল  তৈরিতে অনেক বেশি আগ্রহ প্রকাশ করছে। আর সে ক্ষেত্রে এ সোলার প্যানেল বানানো পূর্বে এর খরচ সম্পর্কে অনেকেই জেনে থাকে না। তাই আজকের আলোচনায় সোলার প্যানেল এর দাম ২০২৪ বিস্তারিত আলোচনা করতে সক্ষম হয়েছি। আশা করছি আমাদের এই পোস্ট করে আপনারা অনেক বেশি উপকৃত হয়েছেন। যদি এই পোস্ট করে উপকৃত হয়ে থাকেন তাহলে আপনার আশেপাশের ব্যক্তিদেরকে অবশ্যই এই পোস্ট শেয়ার করে জানিয়ে দিবেন। ধন্যবাদ

Price Fact
Price Fact
Articles: 77

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *