অক্সিজেন সিলিন্ডারের দাম কত ২০২৪

প্রত্যেকটা মানুষের বেঁচে থাকতে হলে অক্সিজেন প্রয়োজন। অক্সিজেন ছাড়া কোন মানুষ বেঁচে থাকতে পারে না। বিশেষ করে যারা অসুস্থ নিঃশ্বাস নিতে পারেন না তাদের জন্য এই অক্সিজেন সিলিন্ডার প্রয়োজন। কারণ আপনি সিলিন্ডারের অক্সিজেন ছাড়া সঠিক ভাবে নিশ্বাস নিতে পারবেন না।

আপনারা যারা অনলাইনের মাধ্যমে অক্সিজেন সিলিন্ডারের দাম খুঁজতেছেন। তারা আমাদের এই পোষ্টের মাধ্যমে আপডেট অক্সিজেন সিলিন্ডারের মূল্য ও ভাড়া কত জানতে পারবেন। বিভিন্ন কোয়ালিটির অক্সিজেন সিলিন্ডার রয়েছে। বর্তমান অক্সিজেন সিলিন্ডারের দাম কত জানতে হলে আমাদের সম্পূর্ণ পোষ্টটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

অক্সিজেন সিলিন্ডারের দাম কত

বিভিন্ন কোম্পানী রয়েছে তারা অক্সিজেন তৈরি করে। এ অক্সিজেনটি তারা একটি সিলিন্ডার বোতলের মধ্যে সংরক্ষণ করে। তা না হলে এটি গ্যাস হয়ে বাতাসের সাথে মিশে যাবে। এই সেফটির জন্য তারা ভালো মানের সিলিন্ডারের বোতলে তুলে রাখে। বিশেষ করে বিভিন্ন হাসপাতালে রোগীদের জন্য এই অক্সিজেন সিলিন্ডার টি ব্যবহৃত হয়। অনেকেই আছেন রোগীর জন্য অথবা ধারণা নেওয়ার জন্য অক্সিজেন সিলিন্ডারের দাম জানতে চাচ্ছেন। বোতলের কোয়ালিটি অনুযায়ী দাম কম বেশি হয়।

  • Oxygen Cylinder Rent Service in Dhaka  দাম ২,৫০০ টাকা। 
  • Linde Emergency Oxygen Cylinder দাম ৮,০০০ টাকা। 
  • Islam Oxygen Cylinder Full setup দাম ৯,০০০ টাকা। 
  • Linde Medical Oxygen Cylinder ১৮,০০০ টাকা।

1 লিটার অক্সিজেনের দাম কত

বাংলাদেশের ৩টি কোম্পানির অক্সিজেন সিলিন্ডার পাওয়া যায়। বোতল ছোট বড় হিসাব করে অক্সিজেনের লিটার হিসাব হয়। অনেকেই ১ লিটার অক্সিজেনের দাম কত জানতে চায়। এটি মূলত অল্প কিছুক্ষণের মধ্যেই অনেক অক্সিজেন শেষ হয়ে যায়। প্রতি ২ থেকে ৫ লিটার প্রতি মিনিট হিসাবে করে দাম নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা। যার প্রস্তাবিত মূল্য ছিল ১৬৪ টাকা।

আনুমানিক হিসাব করে পাওয়া গেছে বর্তমান 1 লিটার অক্সিজেনের দাম ১ টাকা থেকে ১.৫ টাকা। আপনি যদি একবারে অক্সিজেনের সিলিন্ডারের বোতল কিনতে চান তাহলে সর্বনিম্ন ৬০০০ টাকা থেকে ৮ হাজার টাকা পর্যন্ত লাগবে। এবং বড় সাইজের অক্সিজেনের বোতল কিনতে চাইলে আপনার খরচ হবে ২১ হাজার টাকা থেকে ২২ হাজার টাকা।

550 লিটার অক্সিজেনের দাম কত

একজন সুস্থ মানুষ প্রতিদিন ৫৫০ লিটার অক্সিজেন ব্যবহার করে। এজন্য অনেক মানুষ অনলাইনের মাধ্যমে ৫৫০ লিটার অক্সিজেনের দাম জানতে চাচ্ছেন। বিভিন্ন মানুষ একদিনে কত টাকার অক্সিজেন ফুরায় সে তথ্য জানতে চায়। আনুমানিক হিসাব করে পাওয়া গেছে ৫৫০ লিটার অক্সিজেনের দাম 500 টাকা থেকে 700 টাকার মধ্যে হবে।

অক্সিজেন সিলিন্ডার ভাড়া

বাংলাদেশের বিভিন্ন শ্বাসকষ্ট রোগী রয়েছে। তাদের নিঃশ্বাস নিতে কষ্ট হলে তারা অক্সিজেন ব্যবহার করে। এজন্য অনেক রোগীরা আছে তারা অক্সিজেন ভাড়া আনে। আপনি দিন অনুযায়ী অথবা গোনটা হিসাব করে অক্সিজেন ভাড়া নিতে পারবেন।  আপনি তিনটি উপায়ে অক্সিজেন সিলিন্ডার ভাড়া নিতে পারবেন।

  1. ৭ দিন = ৩,৩০০ টাকা।
  2. ১৫ দিন = ৫,৩০০ টাকা। 
  3. ৩০ দিন = ৮,৬০০ টাকা।

অক্সিজেন সিলিন্ডার ব্যবহারের নিয়ম

আপনি যদি বাসা বাড়িতে অথবা হাসপাতালে অক্সিজেন ব্যবহার করেন অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী করবেন। কারণ ডাক্তারের অনুমতি ছাড়া অক্সিজেন ব্যবহার করা যাবেনা। এবং অক্সিজেন সিলিন্ডারের বোতল খুব সাবধানের সাথে রাখতে হবে। এবং আপনার অক্সিজেন সিলিন্ডার অরজিনাল আছে কিনা সে বিষয়ে খেয়াল করে কিনতে হবে।

  • যে জায়গায় আগুন ধরার ঝুঁকি রয়েছে সে জায়গায় সেলেন্ডার বোতল রাখবেন না।
  • যে ঘরে সিলিন্ডারের ভেতর রাখবেন সে করে ধূমপান থেকে বিরত থাকুন।
  • অক্সিজেন ব্যবহার করা শেষ হয়ে গেলে সিলিন্ডার বোতলের মুখা ভালো করে আটকে রাখুন।
  • গ্যাসের চুলা রান্না ঘরের সাথে সিলিন্ডারের বোতল রাখবেন না।
  • অক্সিজেন সিলিন্ডারের পুতুল বোতলে এমন জায়গায় রাখুন বোতলে যেন কোন প্রকার চাপ সৃষ্টি না হয়।

অক্সিজেন সিলিন্ডার কোথায় পাওয়া যায়

বাংলাদেশের বিভিন্ন জায়গা থেকেই আপনি অক্সিজেন সংগ্রহ করতে পারবেন। আপনি বড় কোন হসপিটালের সাথে দোকান অথবা বড় ওষুধের দোকান থেকেও অক্সিজেন সিলিন্ডার সংগ্রহ করতে পারবেন। আবার অনেকগুলো অক্সিজেন দেওয়ার ফাউন্ডেশন রয়েছে। আপনি তাদের সাথে ফোনে কথা বলেও আপনি হোম ডেলিভারিতে অক্সিজেনের সিলিন্ডার কিনতে পারবেন।

শেষ কথা

অনেকেরই অক্সিজেন সিলিন্ডার কেনার প্রয়োজন পড়ে। বিশেষ করে যারা শ্বাসকষ্ট রোগী রয়েছে নিঃশ্বাস নিতে পারেন না তাদের বাড়িতে সচরাচর অক্সিজেন সিলিন্ডারের বোতল কিনে রাখা উচিত। ইতিমধ্যেই আমরা এই পোষ্টের মাধ্যমে সম্পূর্ণ সঠিক অক্সিজেনের মূল্য এবং অক্সিজেন সম্পর্কে বিস্তারিত তথ্য আলোচনা করেছি। আশা করি, আপনি আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়ে অক্সিজেন সিলিন্ডারের দাম কত জানতে পেরেছেন।

Ashraful Islam
Ashraful Islam
Articles: 254

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *