অনলাইনে মালয়েশিয়া ভিসা চেকিং ২০২৪

বর্তমানে ভিসা সংক্রান্ত বিভিন্ন রকমের প্রতারণা নিয়ে আশেপাশে লক্ষ্য করা যায়। বাংলাদেশ থেকে মালয়েশিয়া যাচ্ছেন অথচ আপনার ভিসা বৈধ নাকি অবৈধ সেটি চেক করতে পারছেন না। এক্ষেত্রে আপনি নিজে নিজে কারো সাহায্য ছাড়া এই পোস্ট একদম শেষ পর্যন্ত পড়ে অনলাইনে মালয়েশিয়া ভিসা চেকিং প্রক্রিয়া সম্পন্ন করুন।

বাংলাদেশের বেশিরভাগই নাগরিক বিভিন্ন দালাল বা এজেন্সির মাধ্যমে মালয়েশিয়া প্রবেশ করে থাকেন। সরকারিভাবে খুব কম সংখ্যক মানুষ মালয়েশিয়া কাজের উদ্দেশ্যে পৌঁছে থাকেন। এছাড়াও লক্ষ্য করা যায় বেশিরভাগই দালাল বাংলাদেশী নাগরিকদের সাথে প্রতারণা করে অবৈধ ভিসা এবং পাসপোর্ট লাগিয়ে মালয়েশিয়া নিয়ে থাকে।

তবে যারা বাংলাদেশ থেকে মালয়েশিয়া পৌঁছে যাচ্ছে তাদের বেশিরভাগই ভিসা চেক করে থাকে না। যার ফলে পরবর্তীতে ভিসা নিয়ে বিভিন্ন রকম সমস্যা তৈরি হয়। কারো কারো ক্ষেত্রে পাসপোর্ট অবৈধ বলে গণ্য হয়। আবার নির্দিষ্ট কাজের পরিবর্তে অন্য কোন কাজের ভিসা দিয়ে থাকেন। এ সকল সমস্যার সমাধানে আপনি অনলাইনে মালয়েশিয়া ভিসা চেকিং করার দ্বারা নিশ্চিত হয়ে নিন। এবং এ পোস্ট বিস্তারিত শেষ পর্যন্ত পড়ুন।

অনলাইনে মালয়েশিয়া ভিসা চেকিং

তিনটি ঐক্যবদ্ধ প্রদেশ নিয়ে মালয়েশিয়া দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি দেশ। মালয়েশিয়ার মোট জনসংখ্যা ২৮ মিলিয়নের অধিক। এছাড়াও এই মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুর এবং পুত্রজায়া। বাংলাদেশের বহু নাগরিক বর্তমানে মালয়েশিয়ায় বসবাস করছেন।

এবং অনেক নাগরিক রেছেন যারা বিভিন্ন কাজের উদ্দেশ্যে মালয়েশিয়া যাওয়ার জন্য বিভিন্ন ভিসা তৈরি করছেন। যারা ইতিমধ্যে দালালদের মাধ্যমে ভিসা তৈরি করার পর ভিসা হাতে পেয়েছেন। তাহলে অতিসত্বর অনলাইনে এসে নিজে নিজে আপনার সাথে চেক করে নিন।

এতে ভিসা চেক করার দ্বারা আপনার ভিসা অবৈধ নাকি বৈধ সেটা নিশ্চিত হতে পারবেন। এমনকি আপনার দালাল আপনার সাথে প্রতারণা করছে কিনা তার সহজেই এই ভিসা চেক করার মাধ্যমে নিশ্চিত হতে পারবেন। ভিসা চেক করার কয়েকটি মাধ্যম নিচ উল্লেখ করা হয়েছে তা দেখে নিন।

মালয়েশিয়া ভিসা চেক করার নিয়ম

মালয়েশিয়া সহ বিশ্বের অন্যান্য দেশের ভিসা চেক করার একটি অন্যরকম এবং আলাদা আলাদা ওয়েবসাইট রয়েছে। সবার উপরে মালয়েশিয়ার ভিসা চেক করতে হলে আপনাকে এই (https://eservices.imi.gov.my/myimms/PRAStatus?lang=en) ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তারপর নিচে দেওয়া তিনটি পদ্ধতিতে আপনি আপনার ভিসা চেক করতে পারবেন। তা হচ্ছেঃ

  • পাসপোর্ট নম্বার দিয়ে
  • কোম্পানির রেজিস্ট্রেশন নম্বর দিয়ে
  • এপ্লিকেশন নম্বার দিয়ে

পাসপোর্ট নাম্বার দিয়ে অনলাইনে মালয়েশিয়া ভিসা চেকিং

কোন দেশে ভ্রমণের জন্য অবশ্যই আপনাকে পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা তৈরি করতে হবে। পাসপোর্ট নাম্বার ছাড়া আপনি কখনোই কোন দেশের ভিসা তৈরি করতে পারবেন না। এবং এই পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা তৈরি হলেও পরবর্তীতে আপনি নিজে নিজেই ভিসা চেক করে নিতে পারবেন। অনেক সময় দালালরা প্রতারণা করে থাকেন।

তাই এইসব প্রতারণা থেকে সম্পূর্ণ বেঁচে থাকতে ভিসা চেক করার বিকল্প কোন পদ্ধতি নেই। তবে অবশ্যই কোনরকম কোন দালালের সাহায্য ছাড়া নিজে নিজে এই ভিসা চেক প্রক্রিয়া সম্পূর্ণ করুন। অতএব নিচের আলোচনায় থেকে পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার পদ্ধতি আপনাদের দেখানো হলোঃ

  • সর্বপ্রথম আপনার কম্পিউটার-ল্যাপটপ অথবা মোবাইল দিয়ে এই(https://eservices.imi.gov.my/myimms/FomemaStatus) লিংকে প্রবেশ করুন। লিংকে প্রবেশ করার পর নিচের দেওয়া ছবিটির মতো একটি দৃশ্য দেখতে পাবেন।

  • তবে অবশ্যই আপনার কাছে পাসপোর্ট নাম্বার থাকতে হবে আপনার ভিসা চেক করার জন্য।
  • অতএব আপনার পাসপোর্টে উপস্থিত আপনার নাম, পাসপোর্ট নাম্বার, এবং আপনার সিটিজেন কি তা সঠিক তথ্য উল্লেখ করতে হবে।
  • সর্বশেষ সার্চ অপশন এ ক্লিক করলে আপনার পাসপোর্ট অনুযায়ী ভিসা সঠিক হলে তা নিচে স্ট্যাটাস দেখতে পারবেন। আর সঠিক না হলে কোন কথা আসবে না।

কোম্পানির রেজিস্ট্রেশন নম্বর দিয়ে মালয়েশিয়া ভিসা চেক

বাংলাদেশের যে সকল নাগরিক মালয়েশিয়া কাজের উদ্দেশ্যে পৌঁছে থাকেন তার বেশিরভাগই বেসরকারি কোন কোম্পানির অধীনে চাকরি অথবা কাজের উদ্দেশ্যে পৌঁছে থাকেন। তবে কোম্পানি কর্তৃক কর্মীর জন্য কোম্পানির একটি রেজিস্ট্রেশন নাম্বার ভিসার মধ্যে উল্লেখ থাকে।

তবে আপনি চাইলে এই কোম্পানির রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে আপনার ভিসা চেক করে নিতে পারেন। অতএব কিভাবে কোম্পানির রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে ভিসা চেক করবেন তার বিস্তারিত প্রক্রিয়াটি লক্ষ্য করুন। যেমনঃ

  • সবার পূর্বে আপনাকে মালয়েশিয়া ভিসা চেক করার আপনাকে এই (https://eservices.imi.gov.my/myimms/PRAStatus?lang=en) ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। সেখানে প্রবেশ করার পর নিচের দেওয়া ডিসপ্লে দেখতে পারবেন।

  • অতএব উপরের কয়েকটি ফাঁকা ঘর লক্ষ্য করুন। সেখানে কর্মীর আইডেন্টিফিকেশন কার্ড নাম্বার উল্লেখ করতে হবে। নতুবা একটি পাসপোর্ট নাম্বার সেখানে ইন্টার করতে হবে। তবে অবশ্যই কোম্পানির রেজিস্ট্রেশন নাম্বার থাকলে কোম্পানির রেজিস্ট্রেশন নাম্বার উল্লেখ করুন। অর্থাৎ সর্বশেষ নিচের দেওয়া লাল বক্স আকারে সার্চ অপশনে ক্লিক করুন। আশা করা যায় পরবর্তীতে আপনার ভিসার বিভিন্ন স্ট্যাটাস দেখতে পারবেন।

এপ্লিকেশন নাম্বার দিয়ে মালেশিয়ার ভিসা চেক

উপরে উল্লেখিত রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে যেভাবে মালয়েশিয়ার ভিসা চেক করে নিয়েছেন। ঠিক সেভাবেই আপনি আপনার কাছে উপস্থিত অ্যাপ্লিকেশন নাম্বার দিয়ে খুব সহজে আপনার মালয়েশিয়ার ভিসা চেক করে নিতে পারবেন।

এর জন্য পূর্বের মত এই(https://eservices.imi.gov.my/myimms/PRAStatus?lang=en ) ওয়েবসাইটে প্রবেশ করুন। তারপর নিচের দেওয়া ছবিটির মতো রেজিস্ট্রেশন নাম্বার বাদ দিয়ে সেখানে শুধুমাত্র এপ্লিকেশন নাম্বার ও এমপ্লয়ি আইডেন্টিফিকেশন কার্ড নাম্বার বসিয়ে সর্বশেষ সার্চ অপশনে এ ক্লিক করুন।

শেষ কথা

আশা করতেছি আজকের এই আলোচনা থেকে আপনারা এই পোস্ট থেকে অনলাইনে মালয়েশিয়া ভিসা চেকিং সম্পর্কে সঠিক তথ্য জানতে পেরেছেন। ভিসা চেকিং করা অনেক সহজ একটি ব্যাপার। প্রয়োজনীয় তথ্য আপনার কাছে উপস্থিত থাকলে খুব সহজে উপরে উল্লেখিত বিভিন্ন ওয়েবসাইটে প্রবেশ করে খুব সহজে ভিসা চেক করে নিতে পারেন। আশা করতেছি ইতিমধ্যে আপনার ভিসা চেক করে নিতে পেরেছেন।

Leave a Comment