মুন্সিগঞ্জ জেলার রমজানের সময়সূচী 2024 – আজকের সেহরি ও ইফতারের সময়

রমজান মাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো সেহরি এবং ইফতার করা। আজকে থেকেই বাংলাদেশ প্রত্যেকটা জেলাতেই রমজান মাস শুরু হতে যাচ্ছে। অনেকেই অনলাইনের মাধ্যমে ইফতার এবং সেহেরি করার জন্য মুন্সিগঞ্জ জেলার সময়সূচী খুজে থাকেন। কারণ সূর্য অস্ত এবং সূর্যোদয় অনুযায়ী প্রত্যেকটা জেলায় আলাদা সময়সূচি প্রকাশিত হয়। রমজানের রোজা সঠিক ভাবে পালন করতে অবশ্যই সেহরি ও ইফতারের এই সময় সূচি জেনে নেওয়া গুরুত্বপূর্ণ।

আজকের পোস্টে মুন্সিগঞ্জ জেলার সময় সূচি নিয়ে আলোচনা করেছে। এটি বাংলাদেশের মধ্যে একটি জেলা। এই জেলার জন্য আলাদা করে রমজানের সময় সূচি তৈরি করা হয়েছে। এটি শুধুমুন্সিগঞ্জ জেলার মুসলিমরা ব্যবহার করতে পারবেন। তাই যারা মুন্সিগঞ্জ জেলায় বাস করেন, এই পোস্ট টি তাদের জন্য। এই পোস্ট থেকে মুন্সিগঞ্জ জেলার রমজানের সময়সূচী সংগ্রহ করতে পারবেন।

মুন্সিগঞ্জ জেলার রমজানের সময়সূচী 2024

এখানে মুন্সিগঞ্জ জেলার রমজানের সময়সূচী শেয়ার করেছি। এই সময় সূচি তিন ভাগে ভাগ করে দেওয়া হয়েছে। রহমতের ১০ দিন, মাগফেরাতের ১০ দিন এবং নাজাতের ১০ দিন। তো আপনার যে ১০ দিনের সেহরি ও ইফতারের সময় সূচি প্রয়োজন, তা নিচে থেকে সংগ্রহ করুন।

রহমতের ১০ দিন

রমজান মাসের প্রথম ১০ রহমতের এই ১০ দিন আমাদের করণীয় হলো আল্লাহ পাকের দয়া-মায়া সংক্রান্ত নামসমূহ হৃদয়ঙ্গম করে এর ভাব ও প্রভাব এবং বৈশিষ্ট্য অর্জন ও অধিকার করে আত্মস্থ করার চেষ্টা করা এবং আজীবন তার ধারক ও বাহক হয়ে তা দান করা বা বিতরণ করা, তথা আল্লাহর গুণাবলি নিজের মাধ্যমে তাঁর সৃষ্টির কাছে পৌঁছে দেওয়া। নিচে রহমতের ১০ দিনের সেহরি ও ইফতারের নির্ভুল সময় দেওয়া হলো।

রমজান তারিখবারসেহরির শেষ সময়ইফতারের শেষ সময়
১২ মার্চমঙ্গলবার৪:৫০ AM৬:০৯ PM
১৩ মার্চ বুধবার৪:৪৯ AM৬:০৯ PM
১৪ মার্চ বৃহস্পতিবার৪:৪৮ AM৬:১০ PM
১৫ মার্চ শুক্রবার৪:৪৭ AM৬:১০ PM
১৬ মার্চ শনিবার৪:৪৬ AM৬:১১ PM
১৭ মার্চ রবিবার৪:৪৫ AM৬:১১ PM
১৮ মার্চ সোমবার৪:৪৪ AM৬:১১ PM
১৯ মার্চ মঙ্গলবার৪:৪৩ AM৬:১২ PM
২০ মার্চ বুধবার৪:৪২ AM৬:১২ PM
১০২১ মার্চ বৃহস্পতিবার ৪:৪১ AM৬:১২ PM

মাগফেরাতের ১০ দিন

রমজান মাসের মাঝের ১০ দিন যেহেতু মাগফিরাত বা ক্ষমার, সুতরাং এই ১০ দিন আমাদের করণীয় হবে আল্লাহ পাকের ক্ষমাসংক্রান্ত নামগুলো হৃদয়ঙ্গম করে এর ভাব-প্রভাব ও বৈশিষ্ট্য অর্জন ও অধিকার করে নিজের মধ্যে আত্মস্থ করার চেষ্টা করা এবং আজীবন তার ধারক-বাহক হয়ে তা দান করা। অথবা বিতরণ করা তথা আল্লাহর গুণাবলি নিজের মাধ্যমে তাঁর সৃষ্টির কাছে পৌঁছে দেওয়া। এই দশ দিনের রমজানের সময় সূচি এখান থেকে সংগ্রহ করতে পারবেন।

রমজান তারিখবারসেহরির শেষ সময়ইফতারের শেষ সময়
২২ মার্চ শুক্রবার৪:৪০ AM৬:১৩ PM
২৩ মার্চ শনিবার৪:৩৯ AM৬:১৩ PM
২৪ মার্চ রবিবার৪:৩৮ AM৬:১৩ PM
২৫ মার্চ সোমবার৪:৩৭ AM৬:১৪ PM
২৬ মার্চ মঙ্গলবার৪:৩৫ AM৬:১৪ PM
২৭ মার্চ বুধবার৪:৩৪ AM৬:১৫ PM
২৮ মার্চ বৃহস্পতিবার ৪:৩৩ AM৬:১৫ PM
২৯ মার্চ শুক্রবার৪:৩২ AM৬:১৬ PM
৩০ মার্চ শনিবার৪:৩০ AM৬:১৬ PM
১০৩১ মার্চ রবিবার৪:২৯ AM৬:১৭ PM

নাজাতের ১০ দিন

রমজান মাসের শেষ ১০ দিন নাজাত বা মুক্তির, সুতরাং এই সময়ে আমাদের করণীয় হলো দুনিয়ার সবকিছুর আকর্ষণ ও মোহ থেকে মুক্ত হয়ে আল্লাহর প্রেমে বিভোর হওয়া। গাড়ি, বাড়ি, নারী এবং সম্পদ, সন্তান, সম্মান এগুলোর মোহমায়া থেকে আপন মন ও মানসকে সম্পূর্ণ মুক্ত করা এবং সেসবের আকর্ষণ থেকে পরিপূর্ণরূপে মোহমুক্ত থাকা। যারা নাজাতের ১০ দিনের সেহরি ও ইফাতারের সময় সূচি সংগ্রহ করতে চান, তারা নিচে থেকে সংগ্রহ করুন।

রমজান তারিখবারসেহরির শেষ সময়ইফতারের শেষ সময়
১ এপ্রিল সোমবার৪:২৮ AM৬:১৭ PM
২ এপ্রিল মঙ্গলবার৪:২৭ AM৬:১৮ PM
৩ এপ্রিল বুধবার৪:২৬ AM৬:১৮ PM
৪ এপ্রিল বৃহস্পতিবার ৪:২৫ AM৬:১৮ PM
৫ এপ্রিল শুক্রবার৪:২৩ AM৬:১৯ PM
৬ এপ্রিল শনিবার৪:২৩ AM৬:১৯ PM
৭ এপ্রিল রবিবার৪:২২ AM৬:২০ PM
৮ এপ্রিল সোমবার৪:২১ AM৬:২০ PM
৯ এপ্রিল মঙ্গলবার৪:২০ AM৬:২০ PM
১০১০ এপ্রিল বুধবার৪:১৯ AM৬:২১ PM

আজকের সেহরি ও ইফতারের সময় – মুন্সিগঞ্জ

আমাদের প্রতিদিনের সেহরি ও ইফতারের সময় দেখতে হয়। ফজরের আযানের পূর্ব পর্যন্ত সেহরি করা যায়। প্রতিদিন ১ মিনিট করে সেহরির সময় কমতে থাকে। এদিকে মাগরিবের আযান হলে ইফতার শুরু করতে হয়। ইফতারের সময় কমে না, বরং প্রতি ২, ৩ দিন পর পর ১ মিনিট করে বারতে থাকে। নিচে প্রতিদিনের সেহরি ও ইফতারের সময় দেওয়া হলো।

মুন্সিগঞ্জ জেলার সেহরি ও ইফতারের সময়

বাংলাদেশের জন্য ৬৪ টি রমজানের সময় সূচি তৈরি করা হয়েছে। এর কারণ ৬৪ টি জেলার সাথে কোনো এক জেলারও সময় সূচিতে মিল নেই। এই ৬৪ টি থেকে আপনাকে যেকোনো একটি সময় সূচি ফলো করতে হবে। সেটা নির্ভর করবে, কোন জেলা থেকে রোজা পালন করবেন। যেহেতু মুন্সিগঞ্জ জেলায় অবস্থান করতেছে, তাই নিচে থেকে মুন্সিগঞ্জ জেলার সেহরি ও ইফতারের সময় সংগ্রহ করবেন।

মুন্সিগঞ্জ জেলা রমজানের ক্যালেন্ডার ২০২৪ – PDF

এখানে আলাদা ভাবে আর কোনো ক্যালেন্ডার শেয়ার করা হয়নি। এর কারণ রমজানের ক্যালেন্ডার ও সময় সূচি একই। উপরের অংশে মুন্সিগঞ্জ জেলার সেহরি ও ইফতারের সময় সূচি দেওয়া আছে। যারা মুন্সিগঞ্জ জেলা রমজানের ক্যালেন্ডার সংগ্রহ করার জন্য খুঁজতেছিলেন, তারা মুন্সিগঞ্জ জেলার রমজানের সময়সূচী টি অনুসরণ করবেন।

শেষ কথা

আজকের মতো এখানেই শেষ। আশা করছি এই পোস্ট টি আপনাদের অনেক ভালো লেগেছে এবং এই পোস্ট থেকে মুন্সিগঞ্জ জেলার রমজানের সময়সূচী সংগ্রহ করতে পেরেছেন। এই রকম আরও পোস্ট পেতে আমার সাথেই থাকবেন। নিচে অন্যান্য জেলার সেহরি ও ইফতারের সময় সূচি সংগ্রহ করার ঠিকানা দেওয়া আছে। যাদের প্রয়োজন, এই ঠিকানা গুলো ভিজিট করবেন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

Leave a Comment