মৌলভীবাজার জেলার রমজানের সময়সূচী 2024 – আজকের সেহরি ও ইফতারের সময়

সিলেট জেলা বাংলাদেশের উত্তর পূর্বাঞ্চলের সিলেট বিভাগের একটি প্রশাসনিক অঞ্চল। মৌলভীবাজার বাংলাদেশের সিলেট বিভাগের একটি জেলা। এই পোস্টে আমরা মৌলভীবাজার জেলার রমজানের সময়সূচী উপস্থাপন করেছি। যদি আপনি মৌলভীবাজার জেলার ব্যক্তি হয়ে থাকেন তাহলে এই পোস্ট সম্পন্ন করুন। এবং রমজানের সময়সূচী দেখে নিন।

বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন থেকে প্রকাশিত হয়েছে পুরো বাংলাদেশের রমজানের সময়সূচী। সেখান থেকে আমরা নির্ভুল এবং সঠিক রমজানের সময়সূচী সংগ্রহ করে আপনাদের জন্য উপস্থাপন করেছি।  ঢাকা কে কেন্দ্র করে বাংলাদেশের বিভিন্ন জেলার রমজানের সময়সূচি নির্ধারণ করা হয়। তেমনি মৌলভীবাজার জেলার রমজানের সময়সূচী ঢাকা কে কেন্দ্র করে রমজানের সময়সূচী ও ক্যালেন্ডার তৈরি করা হয়েছে।

মৌলভীবাজার জেলার রমজানের সময়সূচী 2024

রোজা রাখা প্রত্যেকটা মুসলমানের ঈমানী দায়িত্ব। এ রোজা পালনে অনেক ফজিলত  রয়েছে। যে ব্যক্তি রমজান মাসের প্রত্যেকটা রোজা সহি এবং সঠিক নিয়মে পালন করবে, আল্লাহ তা’আলা তার রহমত বর্ষণ করবেন যার নাম থেকে মুক্তি দিতে থাকবেন। অতঃপর প্রতিটা মুসলমানের জন্য এই পবিত্র মাহে রমজান অনেক বেশি গুরুত্বপূর্ণ।

বাংলাদেশ সহ পুরো বিশ্বে এ পবিত্র মাহে রমজান অনুষ্ঠিত হতে যাচ্ছে। বাংলাদেশের 12 মার্চ মঙ্গলবার হতে পবিত্র মাহে রমজান শুরু হতে যাচ্ছে। নিম্নে মৌলভীবাজার রমজানের সময়সূচি নিয়ে আলোচনা করেছি। একটু নিচে প্রবেশ করুন

মৌলভীবাজার জেলার রমজানের সময়সূচী 2024

মানবজাতির হেদায়েতের জন্য মহান আল্লাহ তা’আলা এ পবিত্র রমজান মাসে পবিত্র আল কুরান নাজিল করেছিল। রমজান মাস অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং ফজিলতপূর্ণ যা কখনোই বলে শেষ করা যাবে না। এ রমজান মাসের ফজিলত অসীম এবং ব্যাপক অর্থবোধক। প্রত্যেকটি রোজা প্রতিটি মুসলমানের জন্য ফরজ ইবাদত।

এ রমজান মাস থেকে একজন মুসলমান অনেক কিছু জানতে পারে অনেক কিছু শিখতে পারে, নিজেকে সংযত রাখতে পারে, গুনাহ থেকে বেঁচে থাকতে পারে, সর্বোপরি আল্লাহ তায়ালার ভালোবাসা পেতে সাহায্য করে। অতঃপর সবাইকে সঠিকভাবে সঠিক সময় জেনে পবিত্র রমজান মাস পালন করা উচিত। অতএব নিম্নে মৌলভীবাজার জেলার রমজানের সময়সূচী উল্লেখ করা হলো।

রহমতের ১০ দিন

এ পবিত্র রমজান মাসকে তিনটি ভাগে ভাগ করা হয়েছে। প্রথমত রহমতের ১০ দিনকে ভাগ করা হয়েছে, যেমন রহমতের ১০ দিন বলতে বুঝায় রমজান মাসের প্রথম ১০ দিন কে। রহমতের এই ১০ দিনে বিশেষ ফজিলত রয়েছে। যেটা প্রতিটা মুসলমানের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। মহান আল্লাহ তায়ালা এ রহমতের ১০দিনে তা প্রত্যেক বান্দাদেরকে রহমত দিতে থাকেন। এই সময়টা প্রতিটা মুসলমানের জন্য অনেক গুরুত্বপূর্ণ। নিম্নে পবিত্র মাহে রমজানের রহমতের ১০ দিনের তালিকা দেওয়া হল।

০১১২ মার্চমঙ্গল৪:৪৬ am৪:৫২ am৬:০৩ pm
০২১৩ মার্চবুধ৪:৪৫ am৪:৫১ am৬:০৩ pm
০৩১৪ মার্চবৃহস্পতি৪:৪৪ am৪:৫০ am৬:০৪ pm
০৪১৫ মার্চশুক্র৪:৪৩ am৪:৪৯ am৬:০৪ pm
০৫১৬ মার্চশনি৪:৪২ am৪:৪৮ am৬:০৫ pm
০৬১৭ মার্চরবি৪:৪১ am৪:৪৭ am৬:০৫ pm
০৭১৮ মার্চসোম৪:৪০ am৪:৪৬ am৬:০৫ pm
০৮১৯ মার্চমঙ্গল৪:৩৯ am৪:৪৫ am৬:০৬ pm
০৯২০ মার্চবুধ৪:৩৮ am৪:৪৪ am৬:০৬ pm
১০২১ মার্চবৃহস্পতি৪:৩৭ am৪:৪৩ am৬:০৬ pm

মাগফেরাতের ১০ দিন

মাগফেরাত অর্থ ক্ষমা করা ,অর্থাৎ এইমাত্র তো সময়ে আল্লাহ তায়ালা প্রতিটি মুসলমানকে ক্ষমা করে থাকেন। প্রত্যেক মুসলমান তা সকল গুনাহের জন্য আল্লাহ তাআলার কাছে ক্ষমা পেয়ে থাকে। যে ব্যক্তি সঠিক এবং অত্যন্ত নিষ্ঠার সাথে আল্লাহর ইবাদত করবে সে ব্যক্তি এই মাগফিরাতের এই ১০ দিনে আল্লাহর কাছ থেকে ক্ষমা পেয়ে যাবেন। নিম্নে মাগফেরাতের ১০ দিনের তালিকা দেওয়া হল। 

১১২২ মার্চশুক্র৪:৩৬ am৪:৪২ am৬:০৭ pm
১২২৩ মার্চশনি৪:৩৫ am৪:৪১ am৬:০৭ pm
১৩২৪ মার্চরবি৪:৩৪ am৪:৪০ am৬:০৭ pm
১৪২৫ মার্চসোম৪:৩৩ am৪:৩৯ am৬:০৮ pm
১৫২৬ মার্চমঙ্গল৪:৩১ am৪:৩৭ am৬:০৮ pm
১৬২৭ মার্চবুধ৪:৩০ am৪:৩৬ am৬:০৯ pm
১৭২৮ মার্চবৃহস্পতি৪:২৯ am৪:৩৫ am৬:০৯ pm
১৮২৯ মার্চশুক্র৪:২৮ am৪:৩৪ am৬:১০ pm
১৯৩০ মার্চশনি৪:২৬ am৪:৩২ am৬:১০ pm
২০৩১ মার্চরবি৪:২৫ am৪:৩১ am৬:১১ pm

নাজাতের ১০ দিন

নাজাতের ১০ দিন বলতে রমজানের শেষের ১০ দিনকে বোঝায়। শেষের এই ১০ দিনে বিশেষ একটি রাত রয়েছে, তা হচ্ছে পবিত্র শবে কদরের রাত। এ রাতের বিশেষ এক ফজিলত, যে ফজিলত প্রতিটি মুসলমানের একটি বছর জন্য ভাগ্য নির্ধারণ করা হয়ে থাকে। অথবা যে ব্যক্তি এই রাতে বিশেষ ইবাদত বন্দেগি করে কাটিয়ে দিবেন। তার জন্য বিশেষ একটি বছর নির্ধারণ করে দেবেন। অথবা নাজাতের ১০ দিনের তালিকা নিম্নে উল্লেখ করা হলো।

২১০১ এপ্রিলসোম৪:২৪ am৪:৩০ am৬:১১ pm
২২০২ এপ্রিলমঙ্গল৪:২৩ am৪:২৯ am৬:১২ pm
২৩০৩ এপ্রিলবুধ৪:২২ am৪:২৮ am৬:১২ pm
২৪০৪ এপ্রিলবৃহস্পতি৪:২১ am৪:২৭ am৬:১২ pm
২৫০৫ এপ্রিলশুক্র৪:১৯ am৪:২৫ am৬:১৩ pm
২৬০৬ এপ্রিলশনি৪:১৯ am৪:২৫ am৬:১৩ pm
২৭০৭ এপ্রিলরবি৪:১৮ am৪:২৪ am৬:১৪ pm
২৮০৮ এপ্রিলসোম৪:১৭ am৪:২৩ am৬:১৪ pm
২৯০৯ এপ্রিলমঙ্গল৪:১৬ am৪:২২ am৬:১৪ pm
৩০১০ এপ্রিলবুধ৪:১৫ am৪:২১ am৬:১৫ pm

আজকের সেহরি ও ইফতারের সময় – মৌলভীবাজার

ইসলামিক ফাউন্ডেশন থেকে প্রকাশিত বাংলাদেশের রমজানের সময়সূচী আমরা সংগ্রহ করেছি। এখান থেকে সঠিক এবং নির্ভুল রমজানের সময়সূচী জানতে পারবেন। এই পোস্টে উপস্থাপন করেছি  বাংলাদেশের মৌলভীবাজার জেলার রমজানের সময়সূচী।

বাংলাদেশের বিভিন্ন জেলা বা বিভিন্ন বিভাগ রয়েছে, যে কারণে  সেহরি ও ইফতারের সময়সূচি ভিন্ন ভিন্ন হয়ে থাকে। যারা মৌলভীবাজার জেলায় বসবাস করছেন তারা নিম্নের দেওয়া মৌলভীবাজার জেলার রমজানের সময়সূচী 2023 দেখে নিন। 

মৌলভীবাজার জেলার সেহরি ও ইফতারের সময়

অন্যান্য জেলার থেকে মৌলভীবাজারের সেহরি ও ইফতারের সময়সূচি ভিন্ন। যেমন মৌলভীবাজার সেহরির শেষ সময় ভোর ৪:৪৬ মিনিট। আর ইফতারের শেষ সময় সন্ধে ৬:০৩ মিনিট। এই তথ্য ইসলামিক ফাউন্ডেশন থেকে প্রকাশিত ,অতঃপর আমার সংগ্রহ করে আপনাদের মাঝে উপস্থাপন করেছি। নিম্নে মৌলভীবাজার জেলার সেহরি ও ইফতারের সময়সুচি দেওয়া হল। 

মৌলভীবাজার জেলা রমজানের ক্যালেন্ডার ২০২৩ – PDF

নিম্নে মৌলভীবাজার জেলার রমজানের ক্যালেন্ডার ২০২৩ PDF ফাইল উপস্থাপন করা হয়েছে। এখান থেকে আপনি এক ক্যালেন্ডারটি আপনার স্মার্টফোনের সংগ্রহ করতে পারেন।  অথবা যেকোনো দোকানে গিয়ে একটি প্রিন্ট করে আপনার ঘরের ঝুলানোর ব্যবস্থা করতে পারেন। নতুবা আপনার আশেপাশের মসজিদে ঝুলিয়ে রাখতে পারেন। তাই মৌলভীবাজারের পুরো ৩০ দিনের রমজানের ক্যালেন্ডার সংগ্রহ করতে ডাউনলোড করে নিন। 

শেষ কথা

আমরা প্রতিনিয়ত চেষ্টা করি সঠিক এবং নির্ভুল তথ্য তুলে ধরার জন্য। আজকে মৌলভীবাজার জেলার রমজানের সময়সূচী উপস্থাপন করেছি। যা ইসলামিক ফাউন্ডেশন থেকে প্রকাশিত এবং সংগ্রহ করা। আপনি মৌলভীবাজারের হলে এই রমজানের সময়সূচী এখনই সংগ্রহ করে নিন। কেননা পুরো রমজান মাসে আপনাকে অনেক সহায়তা করবে সঠিক সেহরি ও ইফতারের সময়সূচি জানাতে। পোস্টটি শেয়ার করে অন্যদের জানিয়ে দিন। ধন্যবাদ

Leave a Comment