খুলনা জেলার রমজানের ক্যালেন্ডার 2024 – আজকের সেহরি ও ইফতারের সময়

খুলনা জেলা বাংলাদেশের দক্ষিণ পশ্চিম অঞ্চলে অবস্থিত। পবিত্র মাহে রমজান মাস প্রতি বছরে একটি বারের জন্য আসে এবছর। পবিত্র মাহে রমজান বাংলাদেশের শুরু হতে যাচ্ছে ১২ মার্চ মঙ্গলবার হতে। আর বাংলাদেশের পুরো রমজানের সময় সূচি সহ এখান থেকে জানতে পারবেন খুলনা জেলার রমজানের ক্যালেন্ডার তাই যারা খুলনা জেলার বসবাস ব্যক্তি রয়েছেন তারা এই পোস্ট সম্পূর্ণ পড়ে নিন।

খুলনা জেলার রমজানের ক্যালেন্ডার

বাংলাদেশের ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক তত্ত্বাবধায়কের ধারায় চাঁদ দেখার উপর নির্ভর করে প্রতিবছর একটি সময়সূচি প্রকাশ করে থাকেন। তেমনি এবছর খুলনা জেলার রমজানের সময়সূচী প্রকাশ করেছেন। আর সেখান থেকে আমরা রমজানের সময়সূচী সংগ্রহ করেছি। অতঃপর আপনাদের মাঝে এই সময়সূচী উপস্থাপন করেছি। তাই খুলনা জেলায় যারা বসবাস করেন তারা এই পোস্ট সম্পূর্ণ পড়ে নিন।

খুলনা জেলার রমজানের সময়সূচী 2024

রমজান মাস সবার জন্য অধিক গুরুত্বপূর্ণ এবং ফজিলতপূর্ণ। যে ব্যক্তি সকল গুনাহ পরিহার করবে, নিজেকে আল্লাহতালার কাছে আত্মসমর্পণ করে দেবে। আল্লাহর কাছে পূর্ববর্তী সকল গুনাহের জন্য মাফ চাইবে। আল্লাহ তায়ালা এই পবিত্র রমজান মাসে তার সমস্ত গুনাহ মাফ করে দেবেন।

এবং তার সকল বান্দাদের মনের আশা আল্লাহ তাআলা পূরণ করে দিবেন। সকলের উচিত এই পবিত্র রমজান মাসকে অত্যন্ত নিষ্ঠার সাথে পালন করা। এবং রমজান মাসের সেহরির সময় ও ইফতারের সময় সঠিক ভাবে জেনে পুরো রমজান মাস পালন করা। একটু নিচে প্রবেশ করে জেনে নিন খুলনা জেলার রমজানের সময়সূচী 2024।

রহমতের ১০ দিন

রমজান মাসের ফজিলত সম্পর্কে অনেকেই জেনে থাকেন না। মহান আল্লাহ তা’আলা এ রমজান মাসকে তিনটি ভাগে ভাগ করে দিয়েছেন। প্রথম হচ্ছে রহমতের ১০ দিন। অর্থাৎ পবিত্র রমজান মাসের প্রথম ১০ দিন কে রহমতের ১০ দিন বলা হয়। আর এ রহমত বলতে প্রত্যেকটি বান্দার উপর আল্লাহর রহমত বর্ষিত হতে থাকে। মহান আল্লাহ তায়ালার রহমত তারাই পেতে থাকবেন যারা এই পবিত্র রমজান মাসে সকল গুনাহ পরিহার করে আল্লাহ তাআলার বেশি বেশি ইবাদত করবে। নিম্নে রহমতের দশ দিনের তালিকা উল্লেখ করা হলো।

নংতারিখদিবসসেহরির
শেষ সময়
ফজরের
ওয়াক্ত শুরু
ইফতারের
সময়
* ১১২ মার্চমঙ্গলবার৪:৫৫ মি:৫:০১ মি:৬:১৪ মি:
১৩ মার্চবুধবার৪:৫৫ মি:৫:০১ মি:৬:১৪ মি:
১৪ মার্চবৃহস্পতিবার৪:৫৪ মি:৫:০০ মি:৬:১৫ মি:
১৫ মার্চশুক্রবার৪:৫৩ মি:৪:৫৯ মি:৬:১৫ মি:
১৬ মার্চশনিবার৪:৫২ মি:৪:৫৮ মি:৬:১৬ মি:
১৭ মার্চরবিবার৪:৫১ মি:৪:৫৭ মি:৬:১৬ মি:
১৮ মার্চসোমবার৪:৫০ মি:৪:৫৬ মি:৬:১৫ মি:
১৯ মার্চমঙ্গলবার৪:৪৯ মি:৪:৫৫ মি:৬:১৭ মি:
২০ মার্চবুধবার৪:৪৮ মি:৪:৫৪ মি:৬:১৭ মি:
১০২১ মার্চবৃহস্পতিবার৪:৪৭ মি:৪:৫৩ মি:৬:১৬ মি:

মাগফেরাতের ১০ দিন

মাগফেরাতের ১০ দিন হচ্ছে রমজান মাসের দ্বিতীয় ১০ দিনের সময়। এ রমজান মাসে সকলের গুনাহ আল্লাহ তায়ালা মাফ করে দিয়ে থাকেন। যারা অত্যন্ত নিষ্ঠার সাথে রমজান মাস পালন করবে, সকল গুনাহ পরিহার করবে, নিন্দনের কাছ থেকে বিরত থাকবে। একমাত্র তাদেরকে আল্লাহ তায়ালা এ মাগফেরাতের সময়ে তার সকল গুনাহ মাফ করে দেবেন। নিম্নে মাগফেরাতের ১০ দিনের তালিকা উল্লেখ করা হলো।

নংতারিখদিবসসেহরির
শেষ সময়
ফজরের
ওয়াক্ত শুরু
ইফতারের
সময়
১১২২ মার্চশুক্রবার৪:৪৬ মি:৪:৫২ মি:৬:১৮ মি:
১২২৩ মার্চশনিবার৪:৪৫ মি:৪:৫১ মি:৬:১৭ মি:
১৩২৪ মার্চরবিবার৪:৪৪ মি:৪:৫০ মি:৬:১৭ মি:
১৪২৫ মার্চসোমবার৪:৪৩ মি:৪:৪৯ মি:৬:১৯ মি:
১৫২৬ মার্চমঙ্গলবার৪:৪১ মি:৪:৪৭ মি:৬:১৮ মি:
১৬২৭ মার্চবুধবার৪:৪০ মি:৪:৪৬ মি:৬:২০ মি:
১৭২৮ মার্চবৃহস্পতিবার৪:৩৯ মি:৪:৪৫ মি:৬:২০ মি:
১৮২৯ মার্চশুক্রবার৪:৩৮ মি:৪:৪৪ মি:৬:২০ মি:
১৯৩০ মার্চশনিবার৪:৩৬ মি:৪:৪২ মি:৬:২১ মি:
২০৩১ মার্চরবিবার৪:৩৫ মি:৪:৪১ মি:৬:২১ মি:

নাজাতের ১০ দিন

রমজান মাসের তৃতীয় ১০ দিন কে নাজাতের ১০ দিন বলা হয়। অর্থাৎ রমজান মাসের শেষের দশ দিন হচ্ছে নাজাতের ১০ দিন। নাজাত অর্থ মুক্তি। অর্থাৎ জাহান্নাম থেকে আল্লাহ তায়ালা আমাদের মুক্তি দিতে থাকবেন। শুধুমাত্র তারাই জাহান্নাম থেকে মুক্তি পাবেন যারা আল্লাহর সকল পছন্দনীয় কাজ করবেন। এবং আল্লাহ তায়ালার বেশি বেশি ইবাদত করবেন। আর এই নাজাতের সময়ে রয়েছে বিশেষ ফজিলতের একটি রাত। তা হচ্ছে শবে কদরের রাত। নিম্নে নাজাতের ১০ দিনের তালিকা উল্লেখ করা হলো।

নংতারিখদিবসসেহরির
শেষ সময়
ফজরের
ওয়াক্ত শুরু
ইফতারের
সময়
২১১ এপ্রিলসোমবার৪:৩৪ মি:৪:৪০ মি:৬:২১ মি:
২২২ এপ্রিলমঙ্গলবার৪:৩৩ মি:৪:৩৯ মি:৬:২৩ মি:
২৩৩ এপ্রিলবুধবার৪:৩২ মি:৪:৩৮ মি:৬:২২ মি:
২৪৪ এপ্রিলবৃহস্পতিবার৪:৩১ মি:৪:৩৭ মি:৬:২২ মি:
২৫৫ এপ্রিলশুক্রবার৪:২৯ মি:৪:৩৫ মি:৬:২৩ মি:
২৬৬ এপ্রিলশনিবার৪:২৯ মি:৪:৩৫ মি:৬:২৩ মি:
২৭৭ এপ্রিলরবিবার৪:২৮ মি:৪:৩৪ মি:৬:২৪ মি:
২৮৮ এপ্রিলসোমবার৪:২৭ মি:৪:৩৩ মি:৬:২৪ মি:
২৯৯ এপ্রিলমঙ্গলবার৪:২৬ মি:৪:৩২ মি:৬:২৪ মি:
* ৩০১০ এপ্রিলবুধবার৪:২৫ মি:৪:৩১ মি:৬:২৫ মি:

আজকের সেহরি ও ইফতারের সময় – খুলনা

যারা খুলনা জেলায় বসবাসকারী ব্যক্তিরা রয়েছেন তা এই প্রশ্ন পূর্ণ করে নেবেন। এবং এখান থেকে আজকের সেহরি ও ইফতারের সময়সূচি সংগ্রহ করে নিবেন। এতে করে পুরো রমজান মাসে আপনার আর দ্বিতীয়বার খুলনা জেলার সেহরি ও ইফতারের সময়সূচি অনলাইনে এসে জানতে হবে না। অতএব যে রমজানের তালিকা গুলো দেওয়া হয়েছে সেই তালিকাগুলো সংগ্রহ করে নিন এবং ভালো করে দেখে নিন।

খুলনা জেলার সেহরি ও ইফতারের সময়

এখন জানাবো খুলনা জেলার প্রথম রোজার সেহরি ও ইফতারের শেষ সময়। অর্থাৎ খুলনা জেলার সেহরির শেষ সময় ৪:৫৫ মিনিট এবং ইফতারের শেষ সময় সন্ধ্যা ৬:১৪ মি: । খুলনা জেলার পুরো রমজান মাসের সেহরি ও ইফতারের সময় জানতে উপরের তালিকা দেখে নিন। আর এসব তথ্য বাংলাদেশের ইসলামিক ফাউন্ডেশন থেকে সংগ্রহ করা হয়েছে। তাই আপনি নিঃসন্দেহে এই তথ্য এখান থেকে সংগ্রহ করতে পারেন।

খুলনা জেলা রমজানের ক্যালেন্ডার ২০২4 – PDF

এই পবিত্র রমজান মাসের ক্যালেন্ডার এবং সময়সূচী পিডিএফ ফাইল আকারে আপনাদের মাঝে উপস্থাপন করা হয়েছে। আপনি চাইলেই খুব সহজেই আপনার স্মার্টফোন দিয়ে বা আপনার ল্যাপটপ বা কম্পিউটার দিয়ে এই খুলনা জেলা রমজানের ক্যালেন্ডার ২০২৪ – PDF ফাইলটি ডাউনলোড করতে পারেন। নিম্নে পিডিএফ ফাইলটি দেওয়া হল।

শেষ কথা

প্রতিবারের মতন আমরা সঠিক এবং নির্ভুল রমজানের সময়সূচি প্রকাশ করে থাকে। এবারও খুলনা জেলার রমজানের ক্যালেন্ডার আপনাদের মাঝে উপস্থাপন করেছি। অতঃপর যারা খুলনা জেলায় বসবাস করছেন তারা এখান থেকে রমজানের ক্যালেন্ডার সংগ্রহ করুন। এবং আপনার আশেপাশে যারা খুলনা জেলায় বসবাস করেন তাদেরকে এই পোস্ট শেয়ার করে জানিয়ে দিন। ধন্যবাদ

Leave a Comment