ঢাকা জেলার রমজানের সময় সূচি 2024 | আজকের সেহরি ও ইফতার টাইম

ঢাকা হচ্ছে বাংলাদেশের রাজধানী, প্রতিবছর ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক ঢাকা জেলার উপর ভিত্তি করে বাংলাদেশের ৬৪ জেলার রমজানের সময়সূচি প্রকাশ করে থাকে। ইতিমধ্যেই ২০২৩ সালের পবিত্র মাহে রমজানের সেহরি ও ইফতারের সময়সূচি ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক প্রকাশ করা হয়েছে। ১২ই মার্চ রোজ মঙ্গলবার হতে বাংলাদেশ পবিত্র মাহে রমজান মাস শুরু হতে যাচ্ছে। সকল ধর্মপ্রাণ মুসলমানগণ রোজা রাখার মাধ্যমে ও এবাদত বন্দেগির মাধ্যমে মহান আল্লাহতালার সন্তুষ্টি অর্জন করতে চায়।

ইতোমধ্যেই ঢাকা জেলার সকল বাসিন্দাগণ ইন্টারনেটে ঢাকা জেলা রমজানের সময়সূচী খুজে বেড়াচ্ছে। কারণ নির্দিষ্ট সময়ের মধ্যেই সেহেরী শেষ করা ও নির্দিষ্ট সময়ে ইফতার করা প্রত্যেক রোজাদার ব্যক্তির জন্য কর্তব্য। সুতরাং আজকের এই পোস্টে আমি আপনাদের জন্য ইসলামিক ফাউন্ডেশন করতে প্রকাশিত ঢাকা জেলার রমজানের সময়সূচী শেয়ার করব। আজকের এই পোষ্টের মাধ্যমে আপনি রমজানের ক্যালেন্ডার সহ আজকের সেহরি ও ইফতারের সময় কত তাও জেনে নিতে পারবেন।

ঢাকা জেলা রোজা ২০২৪

বাংলাদেশের একটি চাঁদ দেখার কমিটি আছে। যারা রমজানের চাঁদ, ঈদুল ফিতরের চাঁদ ও ঈদুল আযহার চাঁদ দেখে থাকে। এই কমিটি চাঁদ দেখার উপর নির্ভর বাংলাদেশে রোজা কবে থেকে শুরু হবে তা জানিয়েছেন। তাদের গবেষণা অনুযায়ী মার্চের ১২ তারিখ থেকে বাংলাদেশে রোজা শুরু হবে। তাই ঢাকা বিভাগ ও জেলাতেও মার্চ ১২ তারিখ থেকে রোজা আরম্ভ হবে।

ঢাকা জেলার রমজানের সময় সূচি 2024

রমজান মাসের জন্য প্রয়োজনীয় হচ্ছে রমজানের সময় সূচি। যেখানে প্রতিদিনের রমজানের সঠিক সময় জানা যাবে। তবে অনেক জেলার সময় সূচি রয়েছে, সেখান থেকে আপনাকে ঢাকা জেলার সময় সূচি সংগ্রহ করতে হবে। নিচে এই জেলার সময় সূচি টি আলাদা আলাদা ভাবে দেওয়া আছে। এখান থেকে রহমতের ১০ দিন, মাগফেরাতের ১০ দিন এবং নাজাতের ১০ দিন রমজানের সময় সূচি দেখুন।

রহমতের ১০ দিন

রমজান মাসের প্রথম ১০ রহমতের। এই ১০ দিন আমাদের করণীয় হলো আল্লাহ পাকের দয়া-মায়া সংক্রান্ত নামসমূহ হৃদয়ঙ্গম করে এর ভাব ও প্রভাব এবং বৈশিষ্ট্য অর্জন ও অধিকার করে আত্মস্থ করার চেষ্টা করা। নিচে রহমতের ১০ দিনের সেহরি ইফতারের সময় দেওয়া আছে।

রমজানতারিখবারসাহরিইফতার
১২ মার্চমঙ্গলবার4:51 AM6:10 PM
১৩ মার্চবুধবার4:50 AM6:10 PM
১৪ মার্চবৃহস্পতিবার4:49 AM6:11 PM
১৫ মার্চশুক্রবার4:48 AM6:11 PM
১৬ মার্চশনিবার4:47 AM6:12 PM
১৭ মার্চরবিবার4:46 AM6:12 PM
১৮ মার্চসোমবার4:45 AM6:12 PM
১৯ মার্চমঙ্গলবার4:44 AM6:13 PM
২০ মার্চবুধবার4:43 AM6:13 PM

মাগফেরাতের ১০ দিন

রমজান মাসের মাঝের ১০ দিন যেহেতু মাগফিরাত বা ক্ষমার, সুতরাং এই ১০ দিন আমাদের করণীয় হবে আল্লাহ পাকের ক্ষমাসংক্রান্ত নামগুলো হৃদয়ঙ্গম করে এর ভাব-প্রভাব ও বৈশিষ্ট্য অর্জন ও অধিকার করে নিজের মধ্যে আত্মস্থ করার চেষ্টা করা এবং আজীবন তার ধারক-বাহক হয়ে তা দান করা বা বিতরণ করা তথা আল্লাহর গুণাবলি নিজের মাধ্যমে তাঁর সৃষ্টির কাছে পৌঁছে দেওয়া। এখান থেকে মাগফিরাতের ১০ দিনের সময় সূচি সংগ্রহ করতে পারবেন।

রমজানতারিখবারসাহরিইফতার
১০২১ মার্চবৃহস্পতিবার4:42 AM6:13 PM
১১২২ মার্চশুক্রবার4:41 AM6:14 PM
১২২৩ মার্চশনিবার4:40 AM6:14 PM
১৩২৪ মার্চরবিবার4:39 AM6:14 PM
১৪২৫ মার্চসোমবার4:38 AM6:15 PM
১৫২৬ মার্চমঙ্গলবার4:36 AM6:15 PM
১৬২৭ মার্চবুধবার4:35 AM6:16 PM
১৭২৮ মার্চবৃহস্পতিবার4:34 AM6:16 PM
১৮২৯ মার্চশুক্রবার4:33 AM6:17 PM
১৯৩০ মার্চশনিবার4:31 AM6:17 PM
২০৩১ মার্চরবিবার4:30 AM6:18 PM

নাজাতের ১০ দিন

রমজান মাসের শেষ ১০ দিন নাজাত বা মুক্তির, সুতরাং এই সময়ে আমাদের করণীয় হলো দুনিয়ার সবকিছুর আকর্ষণ ও মোহ থেকে মুক্ত হয়ে আল্লাহর প্রেমে বিভোর হওয়া। গাড়ি, বাড়ি, নারী এবং সম্পদ, সন্তান, সম্মান এগুলোর মোহমায়া থেকে আপন মন ও মানসকে সম্পূর্ণ মুক্ত করা এবং সেসবের আকর্ষণ থেকে পরিপূর্ণরূপে মোহমুক্ত থাকা। যারা নাজাতের ১০ দিনের সেহরি ও ইফতারের সময় সূচি পিডিএফ সংগ্রহ করতে চান, তারা এখান থেকে করুন সংগ্রহ করুন।

রমজানতারিখবারসাহরিইফতার
২১১ এপ্রিলসোমবার4:29 AM6:18 PM
২২২ এপ্রিলমঙ্গলবার4:28 AM6:19 PM
২৩৩ এপ্রিলবুধবার4:27 AM6:19 PM
২৪৪ এপ্রিলবৃহস্পতিবার4:26 AM6:19 PM
২৫৫ এপ্রিলশুক্রবার4:24 AM6:20 PM
২৬৬ এপ্রিলশনিবার4:24 AM6:20 PM
২৭৭ এপ্রিলরবিবার4:23 AM6:21 PM
২৮৮ এপ্রিলসোমবার4:22 AM6:21 PM
২৯৯ এপ্রিলমঙ্গলবার3:21 AM6:21 PM
৩০১০ এপ্রিলবুধবার3:20 AM6:22 PM

আজকের সেহরি ও ইফতারের সময় – ঢাকা

আজকে বাংলাদেশে প্রথম রোজা শুরু হয়েছে। প্রতি দিন ১ মিনিট করে সেহরির সময় কমতে থাকে। আজকের সেহরির শেষ সময় ৪:৫১ মিনিটে। ইফতার এর সময় ৬:১০ মিনিটে। প্রতি ২ থেকে ৩ দিন পর পর ১ মিনিট করে ইফতারের সময় বৃদ্ধি পায়। প্রতিদিনের সেহরি ও ইফতারের সঠিক সময় জানতে উপরের দেওয়া সময় সূচি টি সংগ্রহ করে নিবেন।

ঢাকা জেলার সেহরি ও ইফতারের সময়

যারা ঢাকা জেলা বা বিভাগে থহাকেন, তাদের জন্য এই অংশ টি গুরুত্বপূর্ণ। এখানে ঢাকা জেলার সেহরি ও ইফতারের সময়। এই সময় সূচি অনুযায়ী আপনাদের সেহরি ও ইফতার সম্পর্ন করতে হবে। এটি মূলত ঢাকা জেলার জন্য নির্ধারিত করা হয়েছে। যারা সম্পূর্ণ সময় সূচি টি সংগ্রহ করতে পারেননি, নিচে থেকে সংগ্রহ করে রাখুন।

ঢাকা জেলা রমজানের ক্যালেন্ডার ২০২৪

রমজান মাসের জন্য অতি প্রয়োজনীয় হচ্ছে রমজানের ক্যালেন্ডার। যার মাধ্যমে প্রতিদিনের রোজার সময় সূচি জানা যায়। কখন সেহরি শেষ হবে বা কখন ইফতার শুরু হবে। আজকের সেশ্রির শেষ সময় কত মিনিটে। আজকে কখন ইফতার করতে হবে এ সব কিছু দেওয়া থাকে। যেহেতু রমজানের সময় সূচি ও ক্যালেন্ডার একই তাই এখানে আলাদা ভাগে আর কোনো ক্যালেন্ডার দেওয়া হয় নি। তাই যারা ঢাকা জেলা রমজানের ক্যালেন্ডার খুজতেছিলেন, তারা উপরের দেওয়া সময় সূচি টি ফলো করতে পারেন।

আজকের ইফতারের সময় ঢাকা ২০২৪

আমরা জানি রমজান মাস সাধারণত ৩০ দিনের হয়ে থাকে। প্রতিদিনের ইফতারের সময় আলাদা আলাদা হয়। যেমন প্রথম রমজানের ইফতারের সময় হচ্ছে সন্ধ্যা ছয়টা দশ মিনিট কিন্তু সর্বশেষ অর্থাৎ ৩০ তম রোজার ইফতারের সময় হচ্ছে ছয়টা বেজে বাইশ মিনিট। এর মানে হচ্ছে প্রতি দুই দিন বা তিন দিন পর পর ইফতারের সময় বাড়তে থাকে। আজকের ঢাকা জেলার প্রথম রমজানের ইফতারের সময় হচ্ছে ছয়টা বেজে দশ মিনিট।

শেষ কথা

যারা ঢাকা জেলা বা বিভাগের অন্তর্ভুক্ত আছে, তারাই এই সময় সূচি টি অনুসরণ করতে পারবেন। এটি ঢাকা জেলার জন্য ইসলামিক সংস্থা টি নির্ধারিত করে দিয়েছে। তাই অন্য কোনো জেলার মুসলিমগণ এই সময় সূচি ব্যবহার করবেন না। আশা করছি এই পোস্ট টি আপনাদের ভালো লেগেছে এবং এই পোস্ট থেকে ঢাকা জেলার রমজানের সময়সূচী পিডিএফ সংগ্রহ করতে পেরেছেন।

3 thoughts on “ঢাকা জেলার রমজানের সময় সূচি 2024 | আজকের সেহরি ও ইফতার টাইম”

Leave a Comment