কক্সবাজার জেলার রমজানের সময়সূচী 2024 – আজকের সেহরি ও ইফতারের সময়

চট্টগ্রাম বিভাগের মধ্যে কক্সবাজার একটি জেলা। যেখানে অনেক মুসলিম বাস করে। কক্সবাজার জেলা ও এর বিভিন্ন অঞ্চলের জন্য রমজানের সময় সূচি নির্ধারিত করা হয়েছে। অনেকে গুগল থেকে সময় সূচি টি সংগ্রহ করতে চাচ্ছেন। তারা এই পোস্ট টি সম্পূর্ণ পড়বেন। বাংলাদেশের ইসলামিক সংস্থা সকল জেলার পাশা-পাশি কক্সবাজার জেলার জন্য সেহরি ও ইফতারের নির্ভুল সময় সূচি তৈরি করেছে। এটি তাদের অফিয়িয়াল ওয়েবসাইটে পাবলিশ করা আছে। সেই মূল কপি টি আপনাদের জন্য সংগ্রহ করেছি। পোস্টের নিচে ২০২৪ সালের কক্সবাজার জেলার রমজানের সময়সূচী শেয়ার করেছি।

কক্সবাজার জেলার রমজানের সময়সূচী 2024

বাংলাদেশের চাঁদ দেখার উপর নির্ভর করে, কমিটি গুলো কবে রমজান শুরু হবে তা প্রকাশ করেছে। ২০২৪ সালের ১২ই মার্চ বাংলাদেশে ১ম রোজা শুরু হবে। এজন্য আমাদের রমজান পালনের প্রস্তুতি গ্রহণ করতে হবে। নিচে কক্সবাজার জেলার রমজানের সময়সূচী পিডিএফ আকারে দেওয়া আছে। যাদের প্রয়োজন তারা সংগ্রহ করে নিতে পারেন।

রহমতের ১০ দিন

রমজান মাসের প্রথম ১০ রহমতের। এই ১০ দিন আমাদের করণীয় হলো আল্লাহ পাকের দয়া-মায়া সংক্রান্ত নামসমূহ হৃদয়ঙ্গম করে এর ভাব ও প্রভাব এবং বৈশিষ্ট্য অর্জন ও অধিকার করে আত্মস্থ করার চেষ্টা করা। বান্দারকে এই ১০ দিন রহমত দান করেন। এবং আজীবন তার ধারক ও বাহক হয়ে তা দান করা বা বিতরণ করা, তথা আল্লাহর গুণাবলি নিজের মাধ্যমে তাঁর সৃষ্টির কাছে পৌঁছে দেওয়া। এখানে রহমতের ১০ দিন সময় সূচি দেওয়া হলো।

নংতারিখদিবসসেহরির
শেষ সময়
ইফতারের
সময়
১২ মার্চমঙ্গলবার৪:৪৩৬:০৫
১৩ মার্চবুধবার৪:৪২৬:০৫
১৪ মার্চবৃহস্পতিবার৪:৪১৬:০৬
১৫ মার্চশুক্রবার৪:৪০৬:০৬
১৬ মার্চশনিবার৪:৩৯৬:০৭
১৭ মার্চরবিবার৪:৩৮৬:০৭
১৮ মার্চসোমবার৪:৩৭৬:০৭
১৯ মার্চমঙ্গলবার৪:৩৬৬:০৮
২০ মার্চবুধবার৪:৩৫৬:০৮
১০২১ মার্চবৃহস্পতিবার৪:৩৪৬:০৮

মাগফেরাতের ১০ দিন

রমজান মাসের মাঝের ১০ দিন যেহেতু মাগফিরাত বা ক্ষমার, সুতরাং এই ১০ দিন আমাদের করণীয় হবে আল্লাহ পাকের ক্ষমাসংক্রান্ত নামগুলো হৃদয়ঙ্গম করে এর ভাব-প্রভাব ও বৈশিষ্ট্য অর্জন ও অধিকার করে নিজের মধ্যে আত্মস্থ করার চেষ্টা করা এবং আজীবন তার ধারক-বাহক হয়ে তা দান করা বা বিতরণ করা তথা আল্লাহর গুণাবলি নিজের মাধ্যমে তাঁর সৃষ্টির কাছে পৌঁছে দেওয়া। এখানে মাগফেরাতের ১০ দিন দিনের জন্য নির্ধারিত সেহরি ও ইফতারের নির্ভুল সময় দেওয়া আছে।

নংতারিখদিবসসেহরির
শেষ সময়
ইফতারের
সময়
১১২২ মার্চশুক্রবার৪:৩৩৬:০৯
১২২৩ মার্চশনিবার৪:৩২৬:০৯
১৩২৪ মার্চরবিবার৪:৩১৬:০৯
১৪২৫ মার্চসোমবার৪:৩০৬:১০
১৫২৬ মার্চমঙ্গলবার৪:২৮৬:১০
১৬২৭ মার্চবুধবার৪:২৭৬:১১
১৭২৮ মার্চবৃহস্পতিবার৪:২৬৬:১১
১৮২৯ মার্চশুক্রবার৪:২৫৬:১২
১৯৩০ মার্চশনিবার৪:২৩৬:১২
২০৩১ মার্চরবিবার৪:২২৬:১৩

নাজাতের ১০ দিন

রমজান মাসের শেষ ১০ দিন নাজাত বা মুক্তির, সুতরাং এই সময়ে আমাদের করণীয় হলো দুনিয়ার সবকিছুর আকর্ষণ ও মোহ থেকে মুক্ত হয়ে আল্লাহর প্রেমে বিভোর হওয়া। গাড়ি, বাড়ি, নারী এবং সম্পদ, সন্তান, সম্মান এগুলোর মোহমায়া থেকে আপন মন ও মানসকে সম্পূর্ণ মুক্ত করা এবং সেসবের আকর্ষণ থেকে পরিপূর্ণরূপে মোহমুক্ত থাকা। নাজাতের ১০ দিনের রমজানের সময় সূচি নিচে থেকে সংগ্রহ করতে পারবেন।

নংতারিখদিবসসেহরির
শেষ সময়
ইফতারের
সময়
২১০১ এপ্রিলসোমবার৪:২১৬:১৩
২২০২ এপ্রিলমঙ্গলবার৪:২০৬:১৪
২৩০৩ এপ্রিলবুধবার৪:১৯৬:১৪
২৪০৪ এপ্রিলবৃহস্পতিবার৪:১৮৬:১৪
২৫০৫ এপ্রিলশুক্রবার৪:১৬৬:১৫
২৬০৬ এপ্রিলশনিবার৪:১৬৬:১৫
২৭০৭ এপ্রিলরবিবার৪:১৫৬:১৬
২৮০৮ এপ্রিলসোমবার৪:১৪৬:১৬
২৯০৯ এপ্রিলমঙ্গলবার৪:১৩৬:১৬
৩০ *১০ এপ্রিলবুধবার৪:১২৬:১৭

আজকের সেহরি ও ইফতারের সময় – কক্সবাজার

আজকে ১ম রোজা শুরু হয়েছে। আজকে সেহরির শেষ সময় ৪ টা ৪৩ মিনিটে। প্রতিদিন সেহরির সময় ১ মিনিট করে কমতে থাকে। আজকে ইফতার শুরু হবে ৬ টা ০৫ তে। প্রতি ৩, ৪ দিন পর পর ইফতারের সময়ে ১ মিনিট করে যোগ হয়। এছাড়া প্রতিদিনের সেহরি ও ইফতারের শেষ সময় জানতে উপরের দেওয়া ক্যালেন্ডার টি সংগ্রহ করে নিন।

কক্সবাজার জেলার সেহরি ও ইফতারের সময়

আগেই বলেছি এক জেলার সেহরি ও ইফতারের সাথে আর কোনো জেলায় মিল পাওয়া যাবে না। রমজানের সময় সূচি থেকে দেখতে পাওয়া গেছে কক্সবাজার জেলার সাথে ময়মনসিং জেলার সেহরি ও ইফতার এর সময় প্রায় ১৭ মিনিটের ব্যবধান আছে। অর্থাৎ কক্সবাজার জেলার ১৭ মিনিট আগেই ময়মনসিং জেলায় সেহরি ও ইফতার করা হয়। তাই নিচে কক্সবাজার জেলার নির্ভুল সময় সূচি টি দেওয়া আছে।

কক্সবাজার জেলা রমজানের ক্যালেন্ডার ২০২৪ – PDF

রমজান মাসের জন্য ক্যালেন্ডার তৈরি করা হয়। এই ক্যালেন্ডার সকল জেলার জন্য প্রকাশ করেছে। যেখানে রমজান শুরুর তারিখ, আজকে কত তারিখ ও কি বার এবং আজকে রোজার ক্রমিক নাম্বার দেওয়া আছে। অনেকে ইন্টারনেট থেকে রমজান মাসের ক্যালেন্ডার খুঁজতেছেন। তাই তারা এই অংশ দেখুন। এখানে কক্সবাজার এলাকার জন্য যে ক্যালেন্ডার তৈরি করা হয়েছে, সেই মূল কপিটি সংগ্রহ করে দেওয়া হয়েছে। সেহরি ইফতার এর নির্ভুল সময় জানতে অবশ্যই এটি ফলো করবেন।

শেষ কথা

আশা করছি এই পোস্ট টি ভালো লেগেছে। যারা কক্সবাজার জেলায় বাস করতেছেন, শুধু তারাই এই সময় সূচি ব্যবহার করবেন। অন্য কোনো জেলার সেহরি ও ইফতারের সময় সূচি কক্সবাজার জেলায় ব্যবহার করা থেকে বিরত থাকবেন। সঠিক সময়ে সেহরি ও ইফতার সম্পর্ন করতে  কক্সবাজার জেলার রমজানের সময়সূচী পিডিএফ সংগ্রহ করে রাখবেন। এই রকম আপডেট রমজান এর তথ্য জানতে এই ওয়েবসাইটটি ফলো করুন। ধন্যবাদ

1 thought on “কক্সবাজার জেলার রমজানের সময়সূচী 2024 – আজকের সেহরি ও ইফতারের সময়”

Leave a Comment