আজকের ব্রয়লার মুরগির দাম ২০২৪

ব্রয়লার মুরগিকে গরিবের খাসি বলা হয়ে থাকে। কারণ বর্তমান বাজারে প্রায় সকল ধরনের মাংসের দাম অনেকাংশে বৃদ্ধি পেয়েছে। যার কারণে স্বল্প আয়ের মানুষেরা গরুর মাংস কিংবা খাসির মাংস কিনে খেতে পারে না। তাদের একমাত্র ভরসা হচ্ছে ব্রয়লার মুরগির মাংস। কিন্তু এই ব্রয়লার মুরগি বা পল্টি মুরগির দামও অনেক বৃদ্ধি পেয়েছে। যার কারণে বাংলাদেশের নিম্ন আয়ের লোকজন তাদের দৈনন্দিন মাংসের চাহিদা মেটাতে হিমশিম খাচ্ছে।

অন্যদিকে আবার বিভিন্ন মিল ফ্যাক্টরি বা গার্মেন্টস কর্মীদের দুপুরবেলা খাবারের জন্য ব্রয়লার মুরগি অত্যাধিক পরিমাণে ব্যবহৃত হয়ে থাকে। এ সকল স্বল্প আয়ের মানুষদেরকে অল্প খরচের মধ্যে তাদের খাবারের চাহিদা মিটানোর জন্যই ব্রয়লার মুরগি বা পোল্ট্রি মুরগি রান্না করা হয়। প্রায় প্রতিদিনই বাজারে ব্রয়লার মুরগির দাম কম বেশি হয়ে থাকে বা উঠানামা করে থাকে।

এজন্য অনেকেই ইন্টারনেটে আজকের বয়লার মুরগির দাম কত টাকা তা খুঁজে বেড়ায়। আজকের এই পোস্টের মাধ্যমে বর্তমানে পোল্টি মুরগির দাম সহ আর অন্যান্য তথ্য জানতে পারবেন।

আজকের ব্রয়লার মুরগির দাম ২০২৪

সাধারণত ব্রয়লার বা পোল্টি মুরগিগুলো এক কেজি হিসেবে বিক্রি করা হয়ে থাকে। আপনি ছোট সাইজের মাঝারি বা বড় সাইজের ব্রয়লার মুরগি বাজার থেকে ক্রয় করতে পারবেন। অনেকেই আজকের ব্রয়লার মুরগির দাম কত টাকা খুঁজে বেড়ায়। বর্তমানে প্রতি এক কেজি ব্রয়লার মুরগির দাম 180 টাকা থেকে ১৯০ টাকা দরে বিক্রি করা হচ্ছে। পূর্বের তুলনায় খাবারের দাম অত্যাধিক পরিমাণ বৃদ্ধি পাওয়ার কারণে এই মুরগির দাম অনেক বৃদ্ধি পেয়েছে।

আজকের পল্টি মুরগির দাম কত

আমরা সকলেই বয়লার মুরগীকে পোল্ট্রি মুরগি নামেও জেনে থাকে। গ্রামের অনেক লোকজন ব্রয়লার মুরগিকে পোল্ট্রি মুরগি নামে চিনে থাকেন। গ্রামের অধিকাংশ মানুষ এই পল্টি মুরগির মাংসের উপর নির্ভরশীল কেননা বর্তমানে খাসি বা গরুর মাংসের দাম অত্যাধিক পরিমাণে বেড়েছে। আজকের বাজারে পল্টি মুরগির দাম প্রতি কেজি ১৭০ টাকা থেকে ১৯০ টাকা দরে বিক্রি করা হচ্ছে। আপনি চাইলে একসাথে দুই কেজি আড়াই কেজি বা তিন কেজি পর্যন্ত পল্টি মুরগি বা ব্রয়লার মুরগি ক্রয় করতে পারবেন।

আজকের ব্রয়লার মুরগির পাইকারি দাম

আমরা জেনেছিলাম যে বিভিন্ন কলকারখানার শ্রমিক বা গার্মেন্টস শ্রমিকদের কে দুপুরের খাবার খাওয়ানোর জন্য অত্যধিক পরিমাণে ব্রয়লার মুরগি রান্না করা হয়ে থাকে। এ সকল প্রতিষ্ঠানগুলো পাইকারি ধরে খামারিদের কাছ থেকে ব্রয়লার মুরগি ক্রয় করে থাকে। সাধারণত দোকানে যে সকল মুরগি বিক্রি করা হয় তা তুলনামূলক কিছুটা বেশি দামে অর্থাৎ খুচরা দামে বিক্রি করা হয়ে থাকে।

অনেকেই আবার সরাসরি খামারিদের কাছ থেকে পাইকারি দামে ব্রয়লার মুরগির ক্রয় করে থাকে। আপনিও যদি পাইকারি দামে সকল মুরগি ক্রয় করতে চান তাহলে আপনাকে সর্বনিম্ন ২০ কেজি ৩০ কেজি বা এক মন ব্রয়লার মুরগি কিনতে হবে। ইন্টারনেটে অনেকেই আজকের ব্রয়লার মুরগির পাইকারি দাম কত টাকা তা খুঁজে থাকে। সাধারণত আজকের বাজারে ব্রয়লার মুরগির পাইকারি দাম 160 টাকা প্রতি কেজি।

আজকের মুরগির দাম ২০২৪

বাংলাদেশ সহ আমাদের পার্শ্ববর্তী কয়েকটি দেশে বিভিন্ন জাতের মুরগি কিনতে পাওয়া যায়। কিছু কিছু জাতের মুরগি ডিমের জন্য পালন করা হলেও অধিকাংশই মাংসের জন্য পালন করা হয়ে থাকে। যে সকল মুরগির মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে পল্টি মুরগি বা ব্রয়লার মুরগি, সোনালী মুরগি, কক মুরগি ইত্যাদি। জাতের উপর নির্ভর করে এ সকল মুরগির দাম কম বেশি হয়ে থাকে। অনেকেই বাজার করার জন্য ইন্টারনেটে আজকের মুরগির দাম কত তা খুজে থাকে। নিচের অংশে বিভিন্ন জাতের আজকের মুরগির দাম কত টাকা তা আপনাদের সাথে শেয়ার করেছি।

আজকে সোনালি মুরগির দাম কত

সোনালি মুরগিকে আমরা পাকিস্তানি মুরগি হিসেবেও চিনে থাকি। দেশি মুরগি এবং পল্টি মুরগির মাঝামাঝি যে জাতের মুরগি পাওয়া যায় সেটিই হচ্ছে সোনালি মুরগি। এই সোনালি মুরগির দাম ব্রয়লার মুরগির তুলনায় কিছুটা বেশি হয়ে থাকে। ইন্টারনেটে অনেকেই আজকে সোনালি মুরগির দাম কত টাকা তা জানতে চেয়েছেন। সুতরাং আপনাদেরকে জানাতে চাই যে বর্তমানে প্রতি এক কেজি সোনার মুরগির দাম প্রায় 280 টাকা থেকে ৩২০ টাকা দরে বিক্রি করা হচ্ছে। তবে আপনি যাচাই-বাছাই করে অবশ্যই এই সোনালি মুরগি ক্রয় করবেন।

আজকের কক মুরগির দাম ২০২৪

বাজারে পাওয়া যায় এরকম আরেক জাতের মুরগি হচ্ছে কক মুরগি। বর্তমান বাজারে এই কক মুরগির ব্যাপক চাহিদা রয়েছে। এ কারণে অনেকেই আজকের কক মুরগির দাম কত টাকা তা জানতে চেয়েছে। সোনালী মুরগীর মতোই প্রায় একই দামে এ সকল কক মুরগি বিক্রি করা হয়। অর্থাৎ বর্তমান বাজারে প্রতি এক কেজি কক মুরগির দাম 280 টাকা থেকে ৩২০ টাকা পর্যন্ত বিক্রি করা হয়ে থাকে।

ব্রয়লার মুরগির দাম চট্টগ্রাম ২০২৪

বাংলাদেশের রাজধানী শহর ঢাকার মতোই চট্টগ্রামেও ব্যাপক পরিমাণ ব্রয়লার মুরগি ক্রয় বিক্রয় হয় অর্থাৎ এর চাহিদা অত্যাধিক পরিমাণ। যে সকল লোকজন চট্টগ্রাম শহরে বসবাস করে থাকে তারা ইন্টারনেটে আজকে চট্টগ্রামের বয়লার মুরগির দাম কত টাকা তা খুঁজে থাকে। রাজধানী শহর ঢাকার সাথে চট্টগ্রামের ব্রয়লার মুরগির দামের সামান্য পরিমাণ পার্থক্য হয়ে থাকে। কিছু কিছু ক্ষেত্রে সর্বোচ্চ পাঁচ টাকা থেকে দশ টাকা পর্যন্ত কম বেশি হতে পারে।

আজকে ব্রয়লার মুরগির বাচ্চার দাম কত

ডিম ফুটিয়ে বাচ্চা তোলা হয় তারপর সেই বাচ্চাকে লালন পালন করেই একটি পূর্ণাঙ্গ ব্রয়লার বয়লার মুরগিতে রূপান্তরিত করা হয়। অবশ্যই সুস্থ জাতের বাচ্চা থেকে একটি সুস্থ ব্রয়লার মুরগি বানানো সম্ভব। অনেক খামারিরা আজকে ব্রয়লার মুরগির বাচ্চার দাম কত তা ইন্টারনেটে খোঁজ থাকে। সাধারণত বিভিন্ন খামারে এ সকল বাচ্চার দাম বিভিন্ন রকম হয়ে থাকে। সাধারণভাবে হিসাব করলে প্রতি ১ পিস মুরগির বাচ্চার দাম বর্তমানে 35 টাকা থেকে ৫০ টাকা পর্যন্ত হয়ে থাকে।

শেষ কথা

যদিও বা ব্রয়লার মুরগী অনেকে পছন্দ করে না তবুও কিছু শ্রেণীর মানুষদের একমাত্র আস্থা হচ্ছে এই ব্রয়লার মুরগি। আজকের এই পোস্টের মাধ্যমে আমি আপনাদের সাথে বর্তমানে বা আজকের ব্রয়লার মুরগির দাম কত টাকা তা জানানোর চেষ্টা করেছিলাম। আশা করি আপনি এই পোস্টের মাধ্যমে বাংলাদেশের বিভিন্ন জেলার বাজার গুলোতে প্রতি কেজি ব্রয়লার মুরগী কত টাকা ধরে বিক্রি হচ্ছে সেটা জানতে পেরেছেন।

Price Fact
Price Fact
Articles: 77

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *