আজকের সোনার দাম কত – ফেব্রুয়ারি ২০২৪

কোন দেশের অর্থনৈতিক অবস্থার ওপর সোনার দাম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিশেষ করে,কোন দেশের সোনার চাহিদা বৃদ্ধি পেলে সোনার দামও বৃদ্ধি পায় এবং চাহিদা কমে গেলে সোনা দামও কমে যায়। তবে বিশ্বের ডলারের রেট কমে যাওয়া বা বৃদ্ধি পাওয়া এবং বাংলাদেশের বিভিন্ন পণ্যের আমদানি রপ্তানির ক্ষেত্রে ডলারের রেট কম বেশি হওয়ায় সোনার মূল্যের উপর কিছুটা প্রভাব পড়ে। তেমনি গত সেপ্টেম্বরের পর থেকে বাংলাদেশ সোনার মূল্য কিছুটা হ্রাস পেয়েছে। অর্থাৎ প্রতি মাসেই বাংলাদেশের সোনার মূল্য পরিবর্তন হয়। তাই আজকের সোনার দাম কত ২০২৪ এই পোস্ট থেকে বিস্তারিত জানুন।

বাংলাদেশে সোনার মূল্য বাংলাদেশ জুয়েলারি সমিতি নির্ধারণ করে থাকে। দেশের অর্থনৈতিক অবস্থা এবং চাহিদার উপর ভিত্তি করে এর রেট প্রতিনিয়ত পরিবর্তন হয়। বাংলাদেশের প্রচুর সংখ্যক এই সোনার চাহিদা রয়েছে। তবে গত মাসে সোনার চাহিদা এবং দেশের অর্থনৈতিক অবস্থার পরিবর্তনের কারণে সোনার মূল্য কিছুটা হ্রাস পেয়েছে। অর্থাৎ ২২ ক্যারেট, ২১ ক্যারেট ও ১৮ ক্যারেট স্বর্ণের সমানহারে হ্রাস পেয়েছে। তাই আজকের সোনার দাম কত ২০২৪ এই পোস্ট থেকে বিস্তারিত তথ্য জানুন। যাতে সোনা ক্রয় করার পূর্বে অতিরিক্ত টাকা না খরচ করতে হয়।

আজকের সোনার দাম কত ২০২৪

এবছর অক্টোবরের পর থেকে বাংলাদেশের প্রায় ৪-৬ হাজার টাকার মতো সোনার মূল্য বেড়ে গিয়েছে। এতে  সোনার মূল্য বৃদ্ধি পাওয়াতে বাংলাদেশে কিছুটা চাহিদা হ্রাস পেয়েছে। ২২ ক্যারেট সোনা দিয়ে সর্বোত্তম অলংকার তৈরি করা যায়। তবে ২২ ক্যারেট স্বর্ণের  গত মাসের নির্ধারিত মূল্যের থেকে প্রায় ৪০০০ – ৬০০০ টাকার বৃদ্ধি পেয়েছে। অর্থাৎ গত অক্টোবরে ২২ ক্যারেট ১ ভরি স্বর্ণের মূল্য ছিল ১ লক্ষ ১ হাজার ২৪৪ টাকা। তবে এই মাসে তা বেড়ে হয়েছে ১ লাখ ৯ হাজার ৮৭৫ টাকা।

এছাড়া ১৮ ক্যারেট এবং ২১ ক্যারেট স্বর্ণের মূল্য প্রায় ১০০০ থেকে ১৬০০ টাকা বৃদ্ধি পেয়েছে। তবে বর্তমানে বাংলাদেশে জুয়েলারি সমিতি কর্তৃক নির্ধারিত যে মূল্য তালিকা রয়েছে তা বর্তমান বিশ্ববাজার অনুযায়ী অনেকটা বেশি। যেখানে পার্শ্ববর্তী দেশগুলোর প্রতি ভরি স্বর্ণের মূল্য 70 থেকে 75 হাজার টাকা। অর্থাৎ আন্তর্জাতিক সোনার বাজার কিছুটা স্থিতিশীল রয়েছে। অর্থাৎ বাংলাদেশের আজকের সোনার দাম কত প্রতিমাসেই পরিবর্তন হয়ে থাকে।

আজকের সোনার দাম কত বাংলাদেশে

বাংলাদেশ জুয়েলারি সমিতি কর্তৃক অন্তর্ভুক্ত সকল ক্যারেটের শুনার মূল্য ঘোষণা করে দিয়েছেন। অর্থাৎ আজ অক্টোবর মাস এর জন্য নতুন করে একটি মূল্য তালিকা জনগণের জন্য প্রকাশ করে দিয়েছেন। মূল্য তালিকা সর্বোচ্চ ২২ ক্যারেটের সোনার দাম ১ লাখ ৬ হাজার ৩৭৬ টাকা। তবে কিছু কিছু দোকানে লক্ষ্য করলে দেখা যায় ২২ ক্যারেট স্বর্ণের মূল্য এর থেকেও বেশি রাখা হচ্ছে সাধারণ ক্রেতাদের কাছ থেকে।

অতঃপর আজকের সোনার দাম কত ২০২৪ নিয়ে অনেকেই বিস্তারিত তথ্য জানার জন্য অনলাইনে অনুসন্ধান করে থাকেন। যেমন কত সেপ্টেম্বরের পর নতুন করে সোনার মূল্য আপডেট হওয়ার পর ১৮ ক্যারেট এক ভরি স্বর্ণের মূল্যের প্রায় ১৬৩৩ টাকা বৃদ্ধি পেয়েছে। এবং বাংলাদেশে বর্তমান ২১ ক্যারেট সোনার মূল্য ১ লাখ ১ হাজার ৫৩৫ টাকা।

  • ২২ ক্যারেট এক গ্রাম স্বর্ণের মূল্য ৯১২০ টাকা।
  • ২১ ক্যারেট ১ গ্রাম স্বর্ণের মূল্য ৮৭০৫ টাকা।
  • এবং ১৮ ক্যারেট এক গ্রাম স্বর্ণের মূল্য ৭৪৬০ টাকা।

কলকাতায় আজকের সোনার দাম কত

ভারতের রুপি অনুযায়ী কলকাতার পাকা সোনার বাট ১ গ্রাম স্বর্ণের মূল্য হচ্ছে ৫৭৭৫ রুপি। এবং ১০ গ্রাম সোনার মূল্য ৫৭৭৫০ রুপি। তবে বেশ কিছুদিন ধরে কলকাতার সোনার মূল্য স্থিতিশীল রয়েছে। ভারতে সোনার ব্যবহার অত্যাধিক লক্ষ্য করা যায়। তাদের বিভিন্ন অনুষ্ঠানে এবং বিয়ের আয়োজনে সব থেকে সোনা বেশি ব্যবহার করে থাকেন। অতঃপর কলকাতার ২২ ক্যারেট ১ গ্রাম স্বর্ণের মূল্য ৫৫২০ রুপি। অতএব ২২ ক্যারেট ১ ভরি আজকের কলকাতা স্বর্ণের মূল্য ৬৪৩৬৩ টাকা।

সৌদি আরবে আজকের সোনার দাম কত

এই সৌদি আরব হচ্ছে মধ্যপ্রাচ্যের একটি সার্বভৌম আরব রাষ্ট্র। এদেশের সকল নাগরিক মুসলিম জনগোষ্ঠী।এদেশে খুব সহজে সোনা পাওয়া যায়। তাই বাংলাদেশের থেকে সৌদি আরবের সোনার দাম অনেক কম। এই সৌদি আরব আয়তনে বিশ্বের তৃতীয় বৃহত্তম একটি মুসলিম দেশ। তবে যারা সৌদি আরবে বসবাস করছেন, এবং সেখান থেকে সোনা ক্রয় করবেন কে চাচ্ছেন। তারা আমাদের এই পোস্ট থেকে সৌদির টাকা অনুযায়ী সোনার মূল্য জেনে নিন।

  • সৌদি আরব ১ ভরি সোনার দাম 2483.58 SAR বা রিয়াল।
  • সৌদি আরব ১ গ্রাম সোনার দাম 213 SAR বা রিয়াল।
  • সৌদি আরব ১ আনা সোনার দাম 155.22 SAR বা রিয়াল।
  • সৌদি আরব ৪ আনা সোনার দাম 620.89 SAR বা রিয়াল।

অতঃপর যারা বাংলাদেশ থেকে সৌদি আরবের সোনার দাম সম্পর্কে জানতে চাচ্ছেন তাদের জন্য নিচে বাংলাদেশের টাকার হিসেব অনুযায়ী সোনার মূল্য উল্লেখ করা হলো।

  • সৌদি আরব ২২ ক্যারেট ১ ভরি সোনার দাম ৭২৬৬৮.২৩ টাকা।
  • সৌদি আরব ২২ ক্যারেট ১ গ্রাম সোনার দাম ৬২৪৯.৪২ টাকা।
  • সৌদি আরব ২২ ক্যারেট ১ আনা সোনার দাম ৪৫৫৪.২৬ টাকা।
  • সৌদি আরব ২২ ক্যারেট ৪ আনা সোনার দাম ১৮২১৭.০৫ টাকা।

জেদ্দা আজকের সোনার দাম কত

যারা সৌদির বর্তমানে বসবাস করছেন তারা এখান থেকে সৌদির এই গুরুত্বপূর্ণ শহরের সোনার মূল্য জেনে নিন। জেদ্দাহ হল সৌদি আরবের পশ্চিমাঞ্চলে লোহিত সাগরের তীরে অবস্থিত তিহামাহ অঞ্চলেরএকটি গুরুত্বপূর্ণ শহর। বহু সংখ্যক বাংলাদেশী নাগরিক বর্তমানে জেদ্দায় বসবাস করছেন। অতঃপর বাংলাদেশ আসার পূর্বে অনেকেই সোনা ক্রয় করে থাকেন। বা বিভিন্ন অলংকার ক্রয় করে থাকেন।

এজন্য তাদের সোনার সঠিক রেট জেনে নেওয়া অনেক গুরুত্বপূর্ণ হয়ে পড়ে। তাই তাদের জন্য জেদ্দাহ এর আজকের সোনার দাম কত উল্লেখ করেছি। অতঃপর নিচের দেওয়া তালিকা থেকে জেদ্দা সোনার দাম দেখে নিন। আর সৌদি আরবের শহর ভিত্তিক সোনার মূল্যের অনেকটা তারতম্য হয়ে থাকে। তাই শুধুমাত্র জেদ্দা শহরের সোনার মূল্যের তালিকা দেখে নিন।

  • জেদ্দা ২২ ক্যারেট ১গ্রাম সোনার দাম ৬২৬০.০৭ টাকা।
  • জেদ্দা ১ ভরি সোনার দাম ৭২৯৯০.৪১ টাকা।
  • জেদ্দা ১ আনা সোনার দাম ৪৫৬২ টাকা।
  • জেদ্দা ৪ আনা সোনার দাম ১৮২৪৮.১০ টাকা।

ওমান আজকের সোনার দাম কত

ওমান হচ্ছে মধ্যপ্রাচ্যের গুরুত্বপূর্ণ একটি দেশ। এই দেশ আরব উপদ্বীপের দক্ষিণ-পূর্ব কোনাতে অবস্থিত রাষ্ট্র। এই ওমান মরুভূমির একটি দেশ। বহু সংখ্যক মানুষ বর্তমানে ওমানে বসবাস করছেন। তবে বাংলাদেশের থেকে ওমানের সোনার মূল্য অনেকটা কম। তাই যারা মানে প্রবাসী হিসেবে বসবাস করছেন, বাংলাদেশে ফেরত আসার পূর্বে আত্মীয়-স্বজনদের জন্য স্বল্পমূল্যে সোনা ক্রয় করতে চান। শুধুমাত্র এই জন্য ওমান আজকের সোনার দাম কত বিস্তারিত উল্লেখ করেছি।

২০২৪ এই বর্তমানে ওমানে 1 গ্রাম স্বর্ণের দাম ২০ থেকে ২৫ রিয়াল এর মত। অর্থাৎ বাংলাদেশী টাকা হিসাব করলে ৫ থেকে ৭ হাজার টাকা। অতএব ১৮ ক্যারেট ১ ভরি স্বর্ণের মূল্য ২২৭ রিয়াল। যা বাংলাদেশী টাকায় ৬৪৯৯০.০১ টাকা। আর বর্তমান ওমানের 1 টাকা বাংলাদেশের ২৮৬.৩০ টাকা।

এবং ২২ ক্যারেট ১ ভরি সোনার মূল্য ২৭৬ রিয়াল। যে বাংলাদেশি টাকায় ৭৯ হাজার ১৮টাকা ৮০ পয়সা। অতঃপর নিচে ওমানের আজকের সোনার দাম বিস্তারিত ভাবে তুলে করা হলো। আশা করছি নিচের তালিকা থেকে আপনারা খুব সহজেই বুঝতে পারবেন ওমান সোনার মূল্য সম্পর্কে।

  • ওমান ২২ ক্যারেট ১ গ্রাম স্বর্ণের মূল্য ৬৭৭৬.৮৫ টাকা।
  • ওমান ২২ ক্যারেট ১ ভরি স্বর্ণের মূল্য ৭৯০১৮.৮০ টাকা।
  • ওমানে ২২ ক্যারেট ১ আনা সোনার মূল্য ৪৯৩৮.৬৭ টাকা।
  • ওমানের ২২ ক্যারেট ৪ আনা সোনার মূল্য ১৯৭৫৪ টাকা।
  • ওমানের ২১ ক্যারেট ১ ভরি স্বর্ণের মূল্য ৭৫০১০.০৬ টাকা।
  • ওমানের ১৮ ক্যারেট ১ ভরি সোনার মূল্য ৬৪৯৯০.০১ টাকা।

আজকের সোনার দাম কত কাতার

কাতার পারস্য উপসাগরের একটি দেশ। এবং এই কাতার আরব উপদ্বীপের পূর্ব উপকূল থেকে উত্তর দিকে প্রসারিত কাতার উপদ্বীপে অবস্থিত। বাংলাদেশ থেকে বহু সংখ্যক মানুষ এখানে বসবাস করেন। এটি একটি মুসলিম রাষ্ট্র। এই দেশেও বাংলাদেশের থেকে সোনার মূল্য অনেক কম। অতঃপর যারা কাতারের সোনার মূল্য জানতে চাচ্ছেন। তাদের জন্য নিচে বাংলাদেশের টাকা এবং কাতারের টাকা অনুযায়ী মূল্য তালিকা উল্লেখ করেছি। অতঃপর তালিকাগুলো দেখে নিন।

  • ২৪ ক্যারেট ১ গ্রাম স্বর্ণের মূল্য ২২৩.০৫ রিয়াল।
  • ২২ ক্যারেট এক গ্রাম স্বর্ণের মূল্য ২১১ রিয়াল।
  • ২১ ক্যারেট ১ গ্রাম স্বর্ণের মূল্য ১৯৮ রিয়াল।

অতঃপর বাংলাদেশি টাকায় কাতারে সোনার মূল্য তালিকা নিচে উল্লেখ করা হলো।

  • ২৪ ক্যারেট ১ গ্রাম স্বর্ণের মূল্য ৬৭৫১.৭২ টাকা।
  • ২২ ক্যারেট ১ গ্রাম স্বর্ণের মূল্য ৬৩৮৬ টাকা।
  • ২১ ক্যারেট ১ গ্রাম স্বর্ণের মূল্য ৫৯৯৩.৪৬ টাকা।

এবং বাংলাদেশি টাকায় কাতারের ১ ভরি স্বর্ণের মূল্য নিচের তালিকা থেকে দেখে নিন।

  • ২৪ ক্যারেট ১ ভরি  স্বর্ণের মূল্য ৭৮৭২৫.০৯ টাকা।
  • ২২ ক্যারেট ১ ভরি  স্বর্ণের মূল্য ৭৪৪৬০ টাকা।
  • ২১ ক্যারেট ১ ভরি  স্বর্ণের মূল্য ৬৯৮৭৮.৩৮ টাকা।

আজকের সোনার দাম কত 10 গ্রাম

ইতিমধ্যে আপনাদেরকে জানিয়ে দিয়েছি বাংলাদেশের নির্ধারিত স্বর্ণের রেট অনুযায়ী ২২ ক্যারেট ১ ভরি সোনার দাম ৯৭ হাজার ৪৪ টাকা। এবং ২১ ক্যারেট এক ভরি স্বর্ণের দাম ৯২ হাজার ৫৮০ টাকা। এবং ১৮ ক্যারেট ১ ভরি স্বর্ণের দাম 79 হাজার টাকা। অতঃপর বাংলাদেশ অন্তর্ভুক্ত ২২ ক্যারেট, ২১ ক্যারেট ও ১৮ ক্যারেট ১০ গ্রাম স্বর্ণের মূল্য তালিকা উল্লেখ করা হলো।

  • ২২ ক্যারেট ১০ গ্রাম সোনার মূল্য ৯১২০০ টাকা।
  • ২১ ক্যারেট ১০ গ্রাম সোনার মূল্য ৮৭০৫০ টাকা।
  • ১৮ ক্যারেট ১০ গ্রাম সোনার মূল্য ৭৪৬০০ টাকা।

22 carat আজকের সোনার দাম কত

প্রতিনিয়ত সোনার দাম পরিবর্তন হয়। তাই একজন স্বর্ণ নিয়ে ব্যবসায়ী ব্যক্তির প্রত্যেক সময় সোনার আপডেট দাম জেনে রাখতে হয়। বিশেষ করে যারা সোনা দিয়ে বিভিন্ন ধরনের অলংকার তৈরি করতে পছন্দ করেন তাদেরও এই সোনার মূল্য আপডেট জেনে রাখা উচিত। যেটি বাঁশ ক্যারেট সোনা দিয়ে অলংকার তৈরির জন্য সবথেকে ভালো। তাই নিচে ২২ ক্যারেট সোনার দাম বিস্তারিত তুলে করা হলো।

  • ২২ ক্যারেট ১ ভরি সোনার দাম = ১ লাখ ৬ হাজার ৩৭৬ টাকা।
  • ২২ ক্যারেট ১ গ্রাম সোনার দাম ৯১২০ টাকা।
  • ২২ ক্যারেট এক আনা সোনার দাম ৬০৬৫ টাকা।
  • ২২ ক্যারেট ৪ আনা সোনার দাম ২৪২৬১ টাকা

আনন্দবাজার পত্রিকা আজকের সোনার দাম কত

আনন্দবাজার পত্রিকা হচ্ছে কলকাতার সবচেয়ে জনপ্রিয় একটি পত্রিকা। যারা কলকাতায় বসবাস করেন তারা সেই শহরে প্রতিনিয়ত বিভিন্ন খবরাখবর যেন পাশাপাশি সোনার দাম এর আপডেট তথ্য জানতে পারবেন। তবে এই পত্রিকায় ২২ ক্যারেট ২১ ক্যারেট এবং ১৮ ক্যারেট স্বর্ণের মূল্য প্রকাশ করে থাকে। অতএব আনন্দবাজারের পত্রিকায় আজকের সোনার দাম কত তা বিস্তারিত উল্লেখ করেছি অতঃপর দেখে নিন।

  • পাকা সোনার বাট ১ গ্রাম ৬০৪০ এবং ১০ গ্রাম 70426 ₹ রুপি।
  • খুচরো পাকা সোনা ১ গ্রাম ৬০৭০ ₹ এবং ১০ গ্রাম 70776 ₹ রুপি।
  • হলমার্ক সোনার গহনা ১ গ্রাম ৫৭৭০ ₹ এবং ১০ গ্রাম67278 ₹ রুপি।

গুগোল আজকের সোনার দাম কত

গুগল আজকে সোনার দাম অনুযায়ী সকল জায়গায় দেখতে পারবেন ২২ ক্যারেট ১ ভরি স্বর্ণের মূল্য ১ লাখ ৯ হাজার ৮৭৫ টাকা। এবং ২১ ক্যারেট এক ভরি স্বর্ণের মূল্য এক লাখ চার হাজার ৮৫৯ টাকা। ও ১৮ ক্যারেট এক ভরি মূল্য ৮৯ হাজার ৯২৯ টাকা।

বাজুস আজকে সোনার দাম

যদি বাংলাদেশ জুয়েলারি সমিতি অ্যাসোসিয়েশন অর্থাৎ বাজুস কর্তৃক নির্ধারিত স্বর্ণের মূল্য যদি লক্ষ্য করেন। তাহলে দেখতে পারবেন ২২ ক্যারেট ১  গ্রাম সোনার মূল্য ৯১২০ টাকা। এবং ২১ ক্যারেট ১ গ্রাম স্বর্ণের মূল্য ৮৭০৫ টাকা। ও ১৮ ক্যারেট এক গ্রাম স্বর্ণের মূল্য ৭৪৬০ টাকা। সনাতন পদ্ধতিতে এক গ্রাম স্বর্ণের মূল্য ৬২২০ টাকা।

শেষ কথা

আশা করা যায় আপনারা এই পোস্ট থেকে আজকের সোনার দাম কত ২০২৪ খুবই বিস্তারিতভাবে জানতে পেরেছেন। এবং বুঝতে পেরেছেন বিভিন্ন দেশের সোনার দাম সম্পর্কে। আশা করছি আপনারা এই পোস্ট থেকে উপকৃত হয়েছেন। যদি এই পোস্ট আপনাদের কাছে ভালো লেগে থাকে। তাহলে অবশ্যই আপনার আশেপাশের ব্যক্তিদেরকে এই পোস্ট শেয়ার করে জানিয়ে দিবেন। ধন্যবাদ

Price Fact
Price Fact
Articles: 77

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *