আজকের চিনির দাম কত ২০২৪

বাংলাদেশের জনগণের চিনির চাহিদা মেটাতে বাইরের দেশগুলো থেকে চিনি আমদানি করা হয়। কিন্তু বাংলাদেশেও বিভিন্ন জায়গায় চিনি উৎপাদন করা হয়। যেখানে বাংলাদেশের জনগণের চাহিদা মেটাতে সক্ষম নয়। যার ফলে বাইরের দেশগুলো থেকে চিনি আমদানি করাতে পূর্বের থেকে বর্তমানে এই চিনির মূল্য অনেকাংশে প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে।

চিনি অতি প্রয়োজনীয় না হলেও প্রতিদিনের প্রয়োজনীয় খাদ্য তৈরি ক্ষেত্রে বেশিরভাগই চিনির অনেকটাই প্রয়োজন হয়ে থাকে। তা বাংলাদেশের চিনির প্রচুর চাহিদা রয়েছে। তবে পূর্ব থেকে চিনির মূল্য অত্যাধিকভাবে বৃদ্ধি পাচ্ছে। কয়েকদিন পূর্বেও বাংলাদেশে প্রতি কেজি  চিনির মূল্যে ১০ টাকা পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। সম্পূর্ণ সঠিক এবং আপডেট আজকের চিনির দাম কত তাই পোস্ট থেকে বিস্তারিত জানুন।

আজকের চিনির দাম কত

এই বাংলাদেশের মধ্যে গত এক বছরে চিনির দাম বৃদ্ধি পৌঁছে গিয়ে দাঁড়িয়েছে দুই গুণ। যেখানে পূর্বে ৬০ থেকে ৭৫ টাকায় প্রতি কেজি চিনি পাওয়া যেত। আর বাংলাদেশে বর্তমানে তাপ বৃদ্ধি পেয়ে বর্তমানে চিনির মূল্য ১৪০ টাকা থেকে ১৫০ টাকা। কিছুদিন পূর্বেও ১৪০ টাকায় খুচরা বাজারে প্রতি কেজি চিনি বিক্রি হত। কিন্তু হুট করে চিনির মূল্যের সাথে ১০ টাকা যোগ করা হয়েছে।

বাংলাদেশে বছরে ১৮ থেকে ২০ লাখ মেট্রিক টন চিনির চাহিদা রয়েছে। তার মধ্যে বাংলাদেশে প্রতিবছরে এক লাখ টন এর মত চিনি উৎপাদিত হয়। যদি এক বছর পিছনে তাকাই তাহলে প্রতি কেজি চিনির মূল্য ছিল ৭৫ থেকে ৮০ টাকা। আর বর্তমানে এই চিনির মূল্য বৃদ্ধি পাওয়ার অন্যতম কারণ হচ্ছে আন্তর্জাতিক বাজার ডলার এর দাম বৃদ্ধি পাওয়া, এবং কিছু অসাধু ব্যবসায়ীদের অসাধু চক্রের দ্বারা।

চিনির বর্তমান বাজার মূল্য ২০২৪

বাংলাদেশের পাইকারি ব্যবসায়ীরা বলছেন ভারত থেকে তিনি রপ্তানি বন্ধ করে দিয়েছেন। যার ফলে বাংলাদেশে বর্তমানে চিনির দাম দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তবে এই সকল তথ্য মোটেই সঠিক নয়, এখানে বহু অসাধু চক্রের হাত রয়েছে। এমন অসাধু ব্যবসায়ী রয়েছেন যারা এই চিনি ক্রয় করে স্টক করে রাখেন। যাতে বাংলাদেশের চিনির সংকট দেখা দিতে পারে। এবং চিনির মূল্য বৃদ্ধি করতে পারে।

তবে বর্তমানে বিভিন্ন খুচরা বাজারে বর্তমান বাজার মূল্য প্রতি কেজি ১৪০ থেকে ১৫০ টাকা। তবে বেশি সম্ভব খুচরা বাজারে ১৫০ টাকার নিচে প্রতি কেজি চিনি ক্রয় করতে পারবেন না। যেহেতু কিছুদিন পূর্বে ১০ টাকা পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে এই চিনির মূল্যে।

চিনি কত টাকা কেজি ২০২৪

৭ দিনের মধ্যে বাংলাদেশে প্রতি কেজি চিনির মূল্য ১৫ টাকা পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। পাইকারি মূল্যে প্রতি কেজি চিনি ১৩০ থেকে ১৪০ টাকা পাওয়া গেলেও খুচরা বাজারগুলোতে, অর্থাৎ এলাকার দোকানগুলোতে প্রতি কেজি চিনির মূল্য দেড়শ টাকা। যেখানে আধা কেজি চিনি বিক্রি করা হচ্ছে ৭৫ টাকা। আর এই ৭ মাস পূর্বেও ৭৫ টাকা দিয়ে পূর্বে এক কেজি চিনি পাওয়া যেত।

১ বস্তা চিনির দাম কত

চিনির বস্তা ৫০ কেজি বা তার থেকেও কম বা বেশি হতে পারে। অর্থাৎ যদি পাইকারি বাজার থেকে ১ বস্তা চিনি ক্রয় করতে চান এক্ষেত্রে ৫০ কেজির এক বস্তা মূল্য নির্ধারিত হতে পারে ৬৫০০ টাকা থেকে ৬ হাজার ৮০০ টাকা পর্যন্ত। তবে খুচরা বাজারে একবস্তা চিনির মূল্য ৭০০০ থেকে ৭৫০০ টাকা। তবে বর্তমানে ৭৩০০ থেকে ৭৫০০ টাকার নিচে ক্রয় করতে পারবেন না। যেখানে পূর্বে ৫০০০ থেকে ৫১০০ টাকা হলেই ৫০ কেজি ১ বস্তা চিনি ক্রয় করা যেত।

১ কেজি চিনির দাম কত

কয়েকদিন পূর্বে চিনির দাম বৃদ্ধি পেয়ে খুচরা বাজারগুলোতে এবং এলাকার দোকানগুলোতে প্রতি কেজি চিনির মূল্য হয়েছে ১৫০ টাকা। তবে কিছু দোকানেও ১৫৫ টাকা পর্যন্ত প্রতি কিছু চিনি বিক্রি করা হচ্ছে। যা বাংলাদেশের জনগণের জন্য অনেক বেশি হয়রানিমূলক।

এই দাম জনগণের জন্য অনেক বেশি হয়ে গিয়েছে। তবে চিনির দাম যে কোন সময় পরিবর্তন হতে পারে। কিন্তু বাংলাদেশের কোন খাদ্যদ্রব্য এবং পণ্যের দাম বৃদ্ধি পেলে তা আর হ্রাস পায় না। সে হিসেবে ধারণা করা যায় সামনে এই চিনির দাম আরো বৃদ্ধি পেতে পারে।

শেষ কথা

যেহেতু প্রতিনিয়ত এসব খাদ্যদ্রব্যের দাম প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে। তাই সর্বদা সঠিক মূল্য সম্পর্কে ধারণা রাখা উচিত। আশা করতেছি আজকের এই পোস্ট থেকে আজকের চিনির দাম কত তা বিস্তারিত জানতে পেরেছেন। এবং প্রতিনিয়ত সকল খাদ্যদ্রব্যের দাম আপডেট এবং সঠিক জানতে আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ

Leave a Comment