আফগানিস্তান ১ টাকা বাংলাদেশের কত টাকা ২০২৪

বর্তমানে আফগানিস্তান পূর্বের থেকে অর্থনৈতিকভাবে অনেক সমৃদ্ধশালী হচ্ছে এবং সাবলীল হচ্ছে। এসব কিছুর পেছনের কারণ নতুন সরকার গঠন হওয়া। এ আফগানিস্তানের সরকারি নাম হচ্ছে ইসলামী আমিরাত। এই আফগানিস্তান শব্দটির ধারা বুঝায় এটি আফগান জাতির একটি দেশ। কয়েক বছর পূর্বেও আফগানিস্তানের অবস্থা ছিল বাংলাদেশের থেকেও সর্বনিম্নে।

কিন্তু নতুন সরকার গঠন হওয়ার পর থেকে এ দেশের অর্থনৈতিক দিক দিয়ে অনেকটা উন্নত হয়েছে।  যেখানে বাংলাদেশের থেকেও এ দেশের টাকার মান অনেক কম ছিল। তা এক বছর এর ব্যবধানে বাংলাদেশের থেকেও অনেকটা বেশি হয়ে গিয়েছে। অর্থাৎ আফগানিস্তানের থেকে এখন বাংলাদেশের টাকার মান অনেকটা কম। এখন আফগানিস্তান ১ টাকা বাংলাদেশের কত টাকা তা সঠিক মান জানতে হলে এর দুই দেশের টাকার মানের পার্থক্য করতে হবে।

আফগানিস্তান ১ টাকা বাংলাদেশের কত টাকা

বেশ কিছুদিন ধরে আফগানিস্তানের টাকার মান স্থিতিশীল রয়েছে। তবে বেশ কয়েক মাস পূর্বে থেকে এ দেশের টাকার মান ধীরে ধীরে বেড়ে যাচ্ছে। এবং পুরো দেশটি অর্থনৈতিক দিয়ে অনেকটা সমৃদ্ধশালী হচ্ছে। এদেশের মোট আয়তন ৬,৫২,৮৬৭ কিমি।

গত এক সপ্তাহ পূর্বে আফগানিস্তানের ১ টাকার সমান বাংলাদেশের ১ টাকা ৪৬ পয়সা ছিল। এবং গত মাসে আফগানিস্তানের ১ টাকা সমান বাংলাদেশের ১ টাকা ৪৩ পয়সা ছিল। এবং গত সেপ্টেম্বরে আফগানিস্তানে ১ টাকা আর বাংলাদেশের ১ টাকা ৪০ পয়সা ছিল।

বুঝতে পারছেন নিশ্চয়ই বাংলাদেশের থেকে আফগানিস্তানের টাকার মান বর্তমানে অনেক বেশি। যেখানে কয়েক বছর পূর্বেও বাংলাদেশের ১ টাকা সমান আফগানিস্তানের ৬৯ পয়সা ছিল। অর্থাৎ বাংলাদেশের থেকেও  অনেক কম ছিল এদেশের টাকার মান।

আফগানিস্তান আজকে টাকার রেট

এই আফগানিস্তানকে অনেক সময় দক্ষিণ এশিয়া এবং মধ্যপ্রাচ্যের দেশ হিসেবে গণ্য করা হয়। এ  দেশটির চার দিকেই দিকেই মুসলিম জনগোষ্ঠী দের বসবাস। তবে প্রত্যেকটি দেশের টাকার মান আলাদা। আর একটি দেশের টাকার রেট তার অর্থনৈতিক অবস্থার উপর নির্ভর করে। বর্তমানে আফগানিস্তানের আজকের টাকার রেট হচ্ছে ১.৪৬ টাকা। অর্থাৎ বাংলাদেশি থেকে এদেশের বর্তমান মোট পার্থক্য ৪৬ পয়সা।

আফগানিস্তানের টাকার মান কত ২০২৪

বাংলাদেশে বসবাসরত অনেক নাগরিক বিশ্বের বিভিন্ন দেশে প্রবাসী হিসেবে বসবাস করছেন। উন্নত জীবন যাপনের উদ্দেশ্যে অনেকেই বর্তমানে আফগানিস্তানে বসবাস করছেন। যেহেতু বর্তমানে আফগানিস্তানে টাকার মান প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে।

সেহেতু সে দেশে বসবাসকারী একজন প্রবাসী ভাইয়ের জন্য ওই দেশের টাকার প্রতিনিয়ত আপডেট জেনে রাখা উচিত। যেমন আজকের আফগানিস্তানের টাকার মান 1 টাকা 46 পয়সা। যেখানে গতকালকের আফগানিস্তানের টাকার রেট ছিল ১ টাকা-৪৭ পয়সা।

আফগানিস্তান মুদ্রার নাম কি

এদেশের নামের সাথে মুদ্রার নামের অনেকটা মিল রয়েছে। অর্থাৎ এদেশের মুদ্রাকে আফগান বলা হয়। অতঃপর আফগানি রুপি হিসেবে সকলের কাছে পরিচিত। ১৯২৫ সালে আফগান দ্বারা রুপি প্রতিস্থাপিত হয়েছিল। কিন্তু ১৯৭৮ সাল হতে এটির প্রচলন শুরু হয়। বর্তমানে ওই দেশে প্রচলিত কয়েকটি ব্যাংক নোট হচ্ছে ১R, ৫Rs, ১০Rs, ৫০Rs, ১০০Rs। আর এদেশের টাকার প্রতীক হচ্ছে R, Rs.

আফগানিস্তান ১০০ টাকা বাংলাদেশের কত টাকা

এই আফগানিস্তানের ১০০ টাকার সাথে বাংলাদেশের টাকার মধ্যে প্রায় ৪৬ টাকা ২৩ পয়সার পার্থক্য। অর্থাৎ আফগানিস্তানের থেকে বাংলাদেশের টাকার মান বর্তমানে অনেকটা বেশি। অর্থাৎ সরাসরি আফগানিস্তানের ১টাকা সমান বাংলাদেশের ১ টাকা ৪৬ পয়সা ধরে হিসাব করলে আফগানিস্তানের ১০০ টাকা সমান বাংলাদেশের ১৪৬ টাকা ২৩ পয়সা হয়।

  • আফগানিস্তানের ১০০ টাকা বাংলাদেশের ১৪৬ টাকা ২৩ পয়সা।

আফগানিস্তান ৫০০ টাকা বাংলাদেশের কত টাকা

প্রতিদিনই একটি দেশের মুদ্রাকে বিভিন্নভাবে ব্যবহার করতে হয়। প্রতিনিয়ত খরচ করতে হয়। বাংলাদেশের টাকার থেকে আফগানিস্তানে টাকার খুব একটা বেশি পার্থক্য না হলেও ওই দেশে বসবাসকারী আফগানিস্তানের টাকার মান জেনে রাখা উচিত। অতঃপর আফগানিস্তানের ৫০০ টাকা সমান বাংলাদেশের ৭৩১.১৭ টাকা। অর্থাৎ প্রায় ২৩১ টাকা ১৭ পয়সা আফগানিস্তান ও বাংলাদেশের সাথে পার্থক্য।

  • আফগানিস্তানের ৫০০ টাকা সমান বাংলাদেশের ৭৩১ টাকা ১৭ পয়সা।

আফগানিস্তান ১০০০ টাকা বাংলাদেশের কত টাকা

গত মাসে আফগানিস্তানের টাকার রেট ছিল এক টাকাতে ১ টাকা ৪৩পয়সা। তার দুইদিন পরে এ টাকার মান পরিবর্তন হয়ে ১ টাকা ৪৫ পয়সা হয়েছিল। বর্তমানে আফগানিস্তানের এক টাকা আর বাংলাদেশের ১ টাকা ৪৬ পয়সা। যদি আফগানিস্তানের ১ হাজার টাকার সাথে বাংলাদেশের টাকাকে পার্থক্য করতে চাই। তাহলে এ টাকার পার্থক্য হবে ১৪৬২.৩৫ টাকা।

  • আফগানিস্তানের ১ হাজার টাকা সমান বাংলাদেশের ১৪৬২.৩৫ টাকা।

আফগানিস্তান ১০ হাজার টাকা বাংলাদেশের কত টাকা

আজকের তারিখ অনুযায়ী আফগানিস্তানের এক টাকা সমান বাংলাদেশের 1 টাকা 47 পয়সা। অর্থাৎ বাংলাদেশের থেকে আফগানিস্তানের টাকার মান বর্তমানে ৪৬ পয়সা বেশি হয়েছে। যদি আফগানিস্তানে ১০ হাজার টাকা সমান বাংলাদেশের টাকাকে হিসেব করতে চাই। তাহলে এদেশের টাকার সাথে বাংলাদেশের টাকার মানের খুব একটা বেশি পার্থক্য হবে না। অর্থাৎ আফগানিস্তানের ১০ হাজার টাকা আর বাংলাদেশের হয় ১৪৬২৩.৪৯ টাকা।

  • আফগানিস্তানের ১০ হাজার টাকা বাংলাদেশের ১৪ হাজার ৬২৩ টাকা ৪৯ পয়সা।

আফগানিস্তান টু বাংলাদেশি টাকা বিনিময় হার

আজকের ২০২৪ এর আপডেট তথ্য অনুযায়ী বর্তমান আফগানিস্তানের থেকে বাংলাদেশের টাকার বিনিময় হার ১ টাকা ৪৬ পয়সা।এদেশের টাকার মান বর্তমানে প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে। তাই যারা আফগানিস্তানে বসবাস করছেন তাদের এ দেশের টাকার মান প্রতিনিয়ত আপডেট জেনে রাখা উচিত। গত কয়েকদিন পূর্বেও আফগানিস্তান এবং বাংলাদেশের টাকার মান প্রায় সমান ছিল।

আফগানিস্তান থেকে বাংলাদেশে টাকা ব্যাংক

পূর্বে বাংলাদেশের থেকে আফগানিস্তানের টাকার মান অনেক কম ছিল। এই গত এক মাস পূর্বেও আফগানিস্তানের টাকার মান ছিল অনেকটা কম।  এই আফগানিস্তানে নতুন সরকার গঠন হওয়ার পর থেকেই দেশের অর্থনৈতিক অবস্থা দিন দিন বৃদ্ধি পাচ্ছে এবং সাবলীল হচ্ছে। যদি কোন বাংলাদেশী আফগানিস্তানের টাকাকে বাংলাদেশে কোন ব্যাংকের মাধ্যমে পাঠাতে চান।

তাহলে আজকের বর্তমান টাকার রেট অনুযায়ী কিছুটা কম পেয়ে থাকবেন। এদেশে টাকার রেটের সাথে বাংলাদেশের টাকার ব্যাংকের আমাদের কথা হবে তা নির্দিষ্ট করে বলা সম্ভব নয়। ব্যাংক সিস্টেম পদ্ধতি বৈধ হলেও এ উপায়ে কেউ টাকা পাঠাতে চায় না। কেননা নির্দিষ্ট টাকার থেকে অনেক কম টাকা প্রদান করা হয়।

শেষ কথা

ধীরে ধীরে এই আফগানিস্তানের টাকার মান অনেকটা বৃদ্ধি পাচ্ছে। তাদের অর্থনৈতিক অবস্থা পূর্বের থেকে আরো সমৃদ্ধশালী হচ্ছে। আশা করি পোস্ট থেকে আপনারা আফগানিস্তানের এক টাকা সমান বাংলাদেশের কত টাকার তা জানতে পেরেছেন। অতএব আপনার আশেপাশে যারা বসবাস করেন তাদেরকে এই পোস্টটি শেয়ার করে জানিয়ে দিন। ধন্যবাদ

Ashraful Islam
Ashraful Islam
Articles: 254

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *