১ ইউনিট বিদ্যুতের দাম কত ২০২৪

বর্তমান সময়ের সবচেয়ে প্রতিনিয়ত বিদ্যুতের চাহিদা বেড়েই চলেছে। আগের যুগের মানুষ তারা বিদ্যুৎ ছাড়াই চলতে পারতো। বর্তমান আধুনিক যুগে বিদ্যুৎ ছাড়া পুরাই অচল। বিদ্যুৎ না থাকলে কোন কিছুই করতে পারে না। কারণ এখন যে কোন জিনিস করতে হলে বিদ্যুতের প্রয়োজন হয়। কল কারখানায় অফিস আদালত বিদ্যুৎ ছাড়া কোন কিছুই করতে পারে না। বিদ্যুৎ না থাকলে তাদের একেবারেই কাজ বন্ধ হয়ে যায়। বাংলাদেশে এখন বিদ্যুতের দাম বেড়েই চলেছে। আগের তুলনায় এখন এক ইউনিটের খরচ করলে অনেক টাকা পড়ে যায়। অনেকে বিদ্যুতের ইউনিট নিয়ে হিসাব করে থাকেন। আজকে আপনি আমাদের এই লেখাটি পড়লে ১ ইউনিট বিদ্যুতের দাম কত জানতে পারবেন। 

প্রতিমাসে বিদ্যুৎ বিলের এক ইউনিটের দাম তার খরচের উপর হয়ে থাকে। আপনার যদি বিদ্যুৎ ইউনিট খরচ বেশি হয়ে যায় তাহলে আপনার এক ইউনিটের দাম বেশি পড়ে যাবে। কারণ বাসা বাড়িতে অনেক সময় ৫০ ইউনিটের বেশি ব্যবহার করে। তখন তার ইউনিটের দামটাও বেড়ে যায়। এবং আপনার যদি ব্যবসায়ী এবং ফ্যাক্টরিতে বিদ্যুৎ ব্যবহার করেন তাহলে আপনাকে অনেকটাই বেশি বিল দিতে হবে। আপনি যদি বিদ্যুতের প্রতি ইউনিটের দাম জানতে চান তাহলে আমাদের এই লেখাটি পড়লে সব রকম বিদ্যুৎ ইউনিট সম্পর্কে জানতে পারবেন। শিল্পপতি মিটার এবং বাসা বাড়ির মিটার কারখানার মিটার আলাদা আলাদা ইউনিটের দাম হয়ে থাকে। এই লেখাটির মাধ্যমে আপনাদেরকে বিভিন্ন রকম ১ ইউনিটের দাম জানাবো। জানতে হলে নিচের লেখাটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

১ ইউনিট বিদ্যুতের দাম কত

বাংলাদেশের প্রতিটি পরিবারে বিদ্যুৎ রয়েছে। বিদ্যুৎ বিল খরচ অনুযায়ী অনেকটাই বিল বেশি আসে। আপনারা অনেকেই জানেন না ১ ইউনিট বিদ্যুৎ বিলের দাম কত? আপনারা আজকে এই পোষ্টের মাধ্যমে এক ইউনিট বিদ্যুৎ বিল এর দাম জানতে পারবেন আপনি যদি বাসা বাড়িতে ৫০ ইউনিট এর বিদ্যুৎ বিল খরচ করেন। তাহলে আপনার প্রতি ইউনিট ৩.৯৪ টাকা কাটবে। আপনি যদি আরো বেশি খরচ করেন পর্যায়ক্রমে আপনার ইউনিটের খরচ হিসেবে ইউনিটের দাম ১০ টাকা পর্যন্ত হবে। আপনার যদি কল কারখানা ব্যবসায়ী শিল্প মিটার চালান ৪.৩৭ টাকা থেকে শুরু করে ১২.৬০ টাকা এক ইউনিটের দাম হয়ে থাকে। আপনার ব্যবহারের অনুযায়ী ১ ইউনিটের বিভিন্ন দাম হয়ে থাকে। আগের বছরের তুলনায় এ বছর ইউনিটের দাম খরচ হিসেবে ১ থেকে ৩ টাকা পর্যন্ত বৃদ্ধি হয়েছে। 

বাসা বাড়ির বিদ্যুৎ ইউনিট কত 

বাংলাদেশে এখন সব বাসা বাড়িতে বিদ্যুৎ রয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে প্রতিটা ঘরে ঘরেই বিদ্যুৎ রয়েছে। আপনারা অনেকেই আছেন বাসা বাড়িতে বিদ্যুৎ ব্যবহার করেন। কিন্তু এক ইউনিটের দাম জানেন না। আজকে আপনি আমাদের এই লেখাটি পড়লে বাসা বাড়ির এক ইউনিটের দাম কত জানতে পারবেন। আপনি যদি এক মাসে ১ থেকে ৫০ ইউনিট ব্যবহার করেন ৩.৯৪ টাকা কাটবে।এবং আপনি যদি ৭৫ ইউনিট পর্যন্ত ব্যবহার করেন তাহলে ৪.৪০ টাকা কাটবে। এভাবে ধাপে ধাপে আপনার ইউনিটের দাম বেড়ে যাবে। একটা বাসা বাড়িতে সর্বোচ্চ ৬০০ ইউনিট ব্যবহার করলে ১২.০৩ টাকা পর্যন্ত কাটবে। আর আপনি যদি ০ থেকে ৬০০ ইউনিটের বেশি ব্যবহার করলে তাহলে আপনি যত ইউনিট  ব্যবহার করবেন প্রতিটা ইউনিট ১২.০৩ টাকা করে কাটতে থাকবে।

পল্লী বিদ্যুৎ ইউনিট রেট ২০২৪

অনেকেই আছে তারা পল্লী বিদ্যুৎ ব্যবহার করে থাকে। আবার কিছু লোক অবদা বিদ্যুৎ ব্যবহার করে। যারা পল্লী বিদ্যুৎ ব্যবহার করেন। তারা এই পল্লী বিদ্যুৎ ইউনিটের দাম জানতে চান। কারণ অনেক সময় দেখা যায় বেশি বিল আসছে। আগের তুলনায় এখন অনেকটাই বিদ্যুৎ বিলের দাম বেড়ে গেছে। বাংলাদেশে এখন বিদ্যুৎ উৎপাদন করতে অনেকটাই সমস্যা হয়ে গেছে। এই কারণে বিদ্যুৎ বিলের প্রতি ইউনিটের দাম বৃদ্ধি করে দিয়েছে। এই টাকা দিয়ে তারা যেন সহজেই পল্লী বিদ্যুৎ উৎপাদন করতে পারে। আপনি যদি পল্লী বিদ্যুতের এক ইউনিটের দাম জানতে চান তাহলে আমাদের এই লেখাটি পড়তে থাকুন। আমরা আপনাকে পল্লী বিদ্যুতের ১ এর দাম জানিয়ে দিব।

বর্তমান সময়ে এক ইউনিট পল্লী বিদ্যুতের দাম আপনার খরচের এর উপর ভিত্তি করে করে দাম কম বেশি হয়ে থাকে। আপনি যদি ০ থেকে ৫০ ইউনিট খরচ করেন তাহলে ৩.৯৪ টাকা কাটবে। এবং আপনি যদি ৫০ ইউনিটের আরো বেশি ব্যবহার করেন প্রতি ইউনিট আপনার ৪.৪০ টাকা কাটবে। আর আপনি যদি ৭৫ ইউনিট থেকে আরো বেশি ব্যবহার করেন তাহলে আপনাকে আর আরো বেশি টাকা বাজেট রাখতে হবে। আপনি যদি ২০১ থেকে ৩০০ ইউনিট পর্যন্ত ব্যবহার করেন তাহলে আপনাকে ৬ টাকা ৩০ পয়সা পর্যন্ত প্রতি ইউনিটে কাটবে। বাসা বাড়ির জন্য আপনাকে সর্বোচ্চ ৬০০ ইউনিট পর্যন্ত ১২ টাকা ৩ পয়সা প্রতি ইউনিটে খরচ হয়। আপনাকে সেই হিসাব করে কারেন্ট চালাতে হবে। 

১ ইউনিট বিদ্যুতের দাম কত বাংলাদেশ

বাংলাদেশের প্রতিনিয়ত বিদ্যুতের ইউনিটের দাম বৃদ্ধি হতে চলেছে। কারণ বাংলাদেশের বিদ্যুৎ উৎপাদন করতে অনেক ঘাটতি রয়েছে। সেই ঘাটতি পূরণ করতে প্রতিটি ইউনিটের দাম অনেকটাই বেড়ে গেছে। তারা কারেন্ট বিল আসলে প্রতি ইউনিটের বর্তমান দাম জানতে চায়। আজকে আপনাদেরকে ১ ইউনিট বিদ্যুতের দাম কত বাংলাদেশে জানাবো। ইতিমধ্যে আপনারা উপরে লেখাগুলো পড়ে বিভিন্ন রকম ইউনিটের দাম জানতে পেরেছেন।

আপনি এই লেখাটি পড়লে বাংলাদেশে এক ইউনিটের দাম কত জানতে পারবেন। এখন বর্তমান বাসা বাড়ির জন্য আলাদা বিদ্যুৎ রেট এবং যারা ব্যবসায়ী কলকারখানা বিদ্যুৎ ব্যবহার করেন তাদের জন্য আলাদা রেট। বাংলাদেশে এক ইউনিট বিদ্যুতের দাম বাসা বাড়ির জন্য জিরো থেকে ৬০০ ইউনিট পর্যন্ত প্রতিটি ধাপে ধাপে ইউনিটির দাম বৃদ্ধি হয় ৩.৯৪ টাকা থেকে ১২.০৩ টাকা পর্যন্ত। আমরা নিচে কত ইউনিট থেকে কত টাকা পর্যন্ত কাটবে সেই মূল্য তালিকা দিয়েছি।

বিদ্যুৎ বিলের নতুন মুল্য ২০২৪

বাংলাদেশে বিদ্যুৎ বিলের নতুন মূল্য নির্ধারণ করা হয়েছে। অনেকেই আপনারা জানেন না নতুন ১ ইউনিট বিদ্যুতের মূল্য কত। এবং প্রতি মাসে কত ইউনিট ব্যবহার করলে কোন কারেন্ট বিল আসবে সেই তথ্য আপনারা আমাদের এই লেখার মধ্যে পেয়ে যাবেন। নিচে আপনাদেরকে বুঝার সুবিধার্থে কলাম আকারে জানিয়ে দিছি। আপনারা নতুন বিদ্যুৎ বিলের মূল্য তালিকা জানতে হলে নিচের লেখাগুলো পড়তে থাকুন।

১ ইউনিট কত টাকা  

নতুন করে বিদ্যুৎ বিলের ইউনিট বৃদ্ধি করা হয়েছে। অনেকে আছেন তারা নতুন বিদ্যুৎ বিলের ইউনিটের দাম জানেন না। আপনারা সবাই শুধু এক ইউনিট বিদ্যুৎ বিলের দাম জানতে চান। আজকে আপনাদেরকে এক ইউনিট থেকে শুরু করে কত ইউনিট পর্যন্ত ব্যবহার করলে প্রতি মাসে কত টাকা বিল আসতে পারে সেই তথ্য জানিয়েছি। আপনি যদি ০ থেকে ৫০ ইউনিট পর্যন্ত ব্যবহার করেন তাহলে আপনার ৩.৯৪ পয়সা কাটবে।এবং পর্যায়ক্রমে প্রতি মাসে আপনি যত ইউনিট  বেশি ব্যবহার করবেন তত বেশি এক ইউনিটের দাম বৃদ্ধি হবে। সর্বোচ্চ এক ইউনিটের দাম বাসা বাড়ির জন্য ১২.০৩ টাকা পর্যন্ত হয়। এবং ৬০০ ইউনিট পর্যন্ত আপনার বিদ্যুৎ ব্যবহার করলে ১২.০৩ টাকার থেকে কম কাটবে।

বিদ্যুৎ এর দাম বর্তমান বৃদ্ধি তালিকা

অনেকেই আছেন তারা বিদ্যুৎ বিলের প্রতি ইউনিটের মূল্য তালিকা খুঁজে থাকেন। এবং কত ইউনিট ব্যবহার করলে কত টাকা কাটবে সেই তথ্য খুঁজে থাকেন। অনেক সময় আপনারা সঠিক তথ্য খুঁজে পান না। আজকে আপনাদের সাথে প্রতি ইউনিটের মূল্য তালিকা জানাবো এবং কত ইউনিট পর্যন্ত ব্যবহার করলে কত টাকা কাটবে সে তথ্য দিয়ে থাকবো। 

গ্রাহক শ্রেণীইউনিট বর্তমান ১ ইউনিট এর দাম
লাইফ লাইন ০ থেকে ৫০ ইউনিট৩.৯৪ টাকা 
প্রথম ধাপ০ থেকে ৭৫ ইউনিট৪.৪০ টাকা 
দ্বিতীয় ধাপ৭৬ থেকে ২০০ ইউনিট৬.০১ টাকা 
তৃতীয় ধাপ২০১ থেকে ৩০০ ইউনিট৬.৩০ টাকা 
চতুর্থ ধাপ৩০১ থেকে ৪০০ ইউনিট ৬.৬৬ টাকা 
পঞ্চম ধাপ৪০১ থেকে ৬০০ ইউনিট১০.৪৪ টাকা 
ষষ্ঠ ধাপ৬০০ ইউনিট এর উর্ধ্বে১২.০৩ টাকা 
কৃষি সেচ৪.৩৭ টাকা 
শিক্ষা, ধর্মীয়, দাতব্য, প্রতিষ্ঠান ও হাসপাতাল ৬.৩২ টাকা 
রাস্তার বাতি, পানির পাম্প৮.০৯ টাকা 
ক্ষুদ্র শিল্প ৮,৯৬ টাকা 
নির্মাণ শিল্প ১২.৬০ টাকা 
‍শিল্প৮.৮৯ টাকা 
ব্যাটারি চার্জিং স্টেশন ৮.০২ টাকা 
বানিজ্যিক ও অফিস ১০.৮২ টাকা 

বিদ্যুৎ বিলের উপর ভ্যাট কত

আমাদের বিদ্যুৎ বিল দিতে গিয়ে আমাদেরকে ভ্যাট প্রদান করতে হয়। কারণ সরকার থেকে এটাই নির্দেশ করে দিয়েছে। যার যত বেশি টাকা বিদ্যুৎ বিল আসবে তার তত বেশি টাকা ভ্যাট দিতে হবে। বিদ্যুৎ মন্ত্রণালয়ের থেকে জানা যায় প্রতি শতাংশ হারে ৫% ভ্যাট নিয়ে থাকে। আপনার যদি ১০০ টাকা বিদ্যুৎ  বিল আসে তাহলে আপনাকে ৫ টাকা ভ্যাট দিতে হবে। এভাবে আপনাকে যত বেশি টাকা বিল আসবে তত বেশি টাকা আপনার ভ্যাট দিতে হবে। 

শেষ কথা

বাংলাদেশে এখন প্রতিটি ঘরে ঘরে বিদ্যুৎ রয়েছে। আপনারা সবাই বিদ্যুৎ চালিয়ে থাকেন। মাস শেষে অনেক টাকা বিদ্যুৎ বিল আসলে তখন তখন আমাদের মাথা ঘুরে যায়। যারা প্রতি ইউনিটের দাম জানতে চেয়েছিলেন। আশা করি, আপনি আমাদের লেখাটি পড়ে ১ ইউনিট বিদ্যুতের দাম কত জানতে পেরেছেন। ইতিমধ্যেই আপনারা এই পোষ্টের মাধ্যমে  আরো বিদ্যুৎ সম্পর্কে বিভিন্ন তথ্য জেনেছেন। আপনার যদি আমাদের এই পোস্টটি পড়ে ভালো লাগে তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করে দিন। ধন্যবাদ 

Leave a Comment