১ ডলার বাংলাদেশের কত টাকা ২০২৪

আজকের আলোচনায় আপনাদেরকে ডলার সম্পর্কিত সকল তথ্য জানিয়ে দিব। অর্থাৎ বাংলাদেশে আজকের ডলারের রেট কত। এবং ১ ডলার বাংলাদেশের কত টাকা । এবং এ ডলার বিশ্বের কোন কোন দেশের প্রচলিত মুদ্রা তা নিয়ে বিস্তারিত আলোচনা করব। এছাড়া বিশ্বের উন্নত দেশ আমেরিকা এবং ইউরোপীয় ইউনিয়নভুক্ত কোন কোন দেশের ডলার মুদ্রা কেমন এবং কত তা নিয়ে ইতিমধ্যে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

এছাড়াও বাংলাদেশে বসবাসকারী ব্যক্তিদের জন্য ১০০ ডলার সমান বাংলাদেশের কত টাকা এখানে উল্লেখ করেছি। বিশেষ করে যারা ইউরোপের দেশগুলোতে বসবাস করেছেন তাদের জন্য এই পোস্ট অনেক বেশি গুরুত্বপূর্ণ। অতএব ১ ডলার বাংলাদেশের কত টাকা এই তথ্যকে কেন্দ্র করে বিস্তারিত তথ্য তাই প্রথম থেকে শেষ পর্যন্ত এই পোস্ট দেখুন।

১ ডলার বাংলাদেশের কত টাকা

তো প্রত্যেক দেশের অর্থনৈতিক অবস্থা এবং এবং দেশের অর্থনৈতিক সংস্থা অনুযায়ী এটা কার রেট পরিবর্তন করা হয়ে থাকে। বিশেষ করে পুরো বিশ্বের অর্থনৈতিক বাজার অনুযায়ী এ ডলার রেট প্রতিনিয়ত পরিবর্তন হয়ে থাকে। যেমন গতকালকে ডলার রেট ছিল ১০৯.৯৪ টাকা। কিন্তু ১ দিনের ব্যবধানে তা পরিবর্তন হয়ে একটু হ্রাস পেয়েছে অর্থাৎ আজকের ডলার রেট ১০৯ টাকা ৭৬ পয়সা। এই ডলার হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের সরকারি মুদ্রা। এই ডলারের প্রতীক হচ্ছে $ ।

তবে আন্তর্জাতিক দিক দিয়ে এর পরিচিত US$ লেখা হয়। এবং এই ডলারকে সহজে হিসাব করলে ১ ডলার ১০০ সেন্ট এর সমতূল্য। অতএব বাংলা টাকায় ১০৯.৭৪ বাংলাদেশি টাকা সমান ১ ডলার। তবে এই ডলারের বহুল ব্যবহৃত কয়েনগুলো হচ্ছে ১¢, ৫¢, ১০¢, ২৫¢ । অর্থাৎ এটি বিশ্বের অন্যতম এক গুরুত্বপূর্ণ মুদ্রা যা আন্তর্জাতিক দেনা পাওনা মিটিয়ে থাকে।

আমেরিকান ১ ডলার বাংলাদেশের কত টাকা

উন্নত জীবনযাপনের উদ্দেশ্য অনেকেই আমেরিকা বসবাস করছেন। তবে আমেরিকা যাওয়াটা অনেক কষ্টসাধ্যকর হলেও বিভিন্ন উপায়ে পৌঁছে যাচ্ছেন। বাংলাদেশ থেকে এ দেশের টাকার মান অনেক বেশি। অর্থাৎ আমেরিকান ডলার রেট বাংলাদেশের থেকে অনেক বেশি। বাংলাদেশের ১০৯.৭৪ টাকা সমান এক ডলার।

তবে বাংলাদেশে টাকা পাঠানোর ক্ষেত্রে বা বিভিন্ন কারণে টাকা এক্সচেঞ্জ করার ক্ষেত্রে ডলারের রেট  প্রত্যেকেরই জেনে রাখা উচিত। তা না হলে টাকা এক্সচেঞ্জ করার সময় আপনাকে টাকা কম দিতে পারে। বিশেষ করে যারা আমেরিকা থাকেন তাদের জন্য আমেরিকান ডলার রেট জেনে নেওয়া অনেক বেশি গুরুত্বপূর্ণ। অর্থাৎ আজকের আপডেট তথ্য অনুযায়ী আমেরিকান এক ডলার সমান বাংলাদেশের ১০৯.৭৪ টাকা। যা কিছুদিন পূর্বেও আমেরিকান ডলারের ছিল ১১০ টাকার উপরে।

১ ডলার বাংলাদেশের কত টাকা ২০২৪

বিভিন্ন দেশের মুদ্রার নাম হচ্ছে ডলার। যেমন সিঙ্গাপুর, ব্রুনাই, পূর্ব তিমুর, জিম্বাবুয়ে,নামিবিয়া,কানাডা,যুক্তরাষ্ট্র,বার্বাডোস,ইকুয়েডর,গায়ানা, অস্ট্রেলিয়া,নিউজিল্যান্ড,ফিজি, সুরিনাম ইত্যাদি দেশের মুদ্রা হচ্ছে ডলার। অর্থাৎ এই দেশগুলোতে মুদ্রার প্রচলন আন্তর্জাতিকভাবে স্বীকৃত।

তবে ডলারের বিভিন্ন দেশ অনুযায়ী পরিবর্তন হয়ে থাকে। এ ডলারের পরিবর্তন হওয়াতে বাংলাদেশের অর্থনৈতিক সকল দিক দিয়েই প্রভাব পড়ছে। বিশেষ করে বাংলাদেশ আমদানিকৃত সকল পণ্যের নির্ধারিত মূল্য এই ডলারের উপর নির্ভর করে থাকে। তাই ডলারের মান বৃদ্ধি পেলে বাংলাদেশে উল্লেখিত সকল পণ্যের মান অত্যাধিকারের বৃদ্ধি পায়।

এ অনুযায়ী আজকের ২০২৪ এর ১ ডলার সমান বাংলাদেশের ১০৯ টাকা ৭৪ পয়সা। এই ডলার রেট প্রতিনিয়ত পরিবর্তন হয়ে থাকে। তাই প্রতিনিয়ত আপডেট তথ্য জানতে আমাদের এই ওয়েবসাইটের সাথেই থাকুন।

১০০ ডলার বাংলাদেশের কত টাকা?

যারা প্রতিদিন ডলার নিয়ে ব্যবসা করেন অর্থাৎ ডলার এক্সচেঞ্জ এর ব্যবস্থা করেন তারা এখান থেকে জানতে পারবেন। আর ডলারের প্রতিদিন পরিবর্তন হয়।  তাই যারা এই ডলার নিয়ে ব্যবসা করেন তাদের জন্য অবশ্যই প্রতিদিনের ডলারের জানতে হবে। যেমন আজকে ডলারের রেট ১০৯.৭৪ টাকা। এছাড়াও যারা বিদেশে ভ্রমণ করে ডলার উপার্জন করছেন তারাও অনলাইনে এসে ডলারের রেট জানতে চান।

এমনকি ডলারের মুদ্রা প্রচলিত দেশগুলোতে প্রতিনিয়ত এই ডলার ব্যবহার করা হয়ে থাকে। তাই প্রতিদিনের চলাচলের ক্ষেত্রে অবশ্যই ডলারের রেট জেনে নেওয়া উচিত। এখন অনেকেই অনলাইনে এসে ১০০ ডলার সমান বাংলাদেশের কত টাকা হয় তা জানতে চান। এজন্য নিচে উল্লেখ করেছি অর্থাৎ 100 ডলার সমান বাংলাদেশের ১০৯৭৫ টাকা ৭১ পয়সা।

  • ১০০ ডলার=বাংলাদেশের ১০৯৭৫.৭১ টাকা।

৫০০ ডলার বাংলাদেশের কত টাকা?

আর যারা প্রতিদিন অনেক বড় অংকের ডলার নিয়ে ব্যবসা করেন এবং প্রতিমাসে ইউরোপীয় দেশগুলোতে বসবাস করে অনেক বেশি টাকা পর্যন্ত ইনকাম করেন। তারা মাস শেষে পুরো একটি অ্যামাউন্টের হিসাব জানতে চান বাংলাদেশের টাকার রেট অনুযায়ী। এজন্য অনেকেই ৫০০ ডলার সমান বাংলাদেশের কত টাকা হয় তা জানতে চান। অতএব ২০২৪ এর আজকের আপডেট তথ্য অনুযায়ী ৫০০ ডলার সমান বাংলাদেশের ৫৪৮৭৮.৫৫ টাকা।

  • ৫০০ ডলার=বাংলাদেশের ৫৪৮৭৮.৫৫ টাকা।

১০০০ ডলার বাংলাদেশের কত টাকা

যদি ১০০০ ডলার সমান বাংলাদেশের কত টাকা হিসাব করতে চান।  তাহলে সেই হিসেব অনুযায়ী বাংলাদেশে প্রায় লাখ টাকা হয়ে যাবে। অর্থাৎ বাংলাদেশে তুলনায় ডলারের মূল্য অনেক বেশি। অতএব যারা জানতে চাচ্ছেন তাদের জন্য তথ্যটি উল্লেখ করেছি। অর্থাৎ ১০০০ ডলার সমান বাংলাদেশের ১০৯৭৫৭.১০ টাকা।

  • ১০০০ ডলার=বাংলাদেশের ১০৯৭৫৭.১০ টাকা।

কানাডা ১ ডলার বাংলাদেশের কত টাকা

এরূপে যারা ডলারের রেট অনুযায়ী কানাডা ডলার রেট জানতে চাচ্ছেন তাদের জন্য নিচে কানাডার ডলারের রেট উল্লেখ করেছি। কানাডা উত্তর আমেরিকার উত্তরাংশে অবস্থিত একটি রাষ্ট্র। আর এ কানাডা দেশের মুদ্রার নাম হচ্ছে ডলার। অতএব ২০২৪ আজকের আপডেট তথ্য অনুযায়ী কানাডার এক ডলার সমান বাংলাদেশের ৮০ টাকা ২১ পয়সা।

  • কানাডা এক ডলার= বাংলাদেশের ৮০ টাকায় ২১ পয়সা।

অস্ট্রেলিয়া ১ ডলার বাংলাদেশের কত টাকা?

এই অস্ট্রেলিয়া হলো ওশেনিয়া মহাদেশের একটি সার্বভৌম রাষ্ট্র। তবে এ দেশের মুদ্রার নাম ডলার। এ ডলারের রেট দেশ অনুযায়ী অনেক পার্থক্য হয়ে থাকে। এই অস্ট্রেলিয়ার আয়তন ৭৬,১৭,৯৩০ বর্গ কিলোমিটার। অর্থাৎ আজকের আপডেট তথ্য অনুযায়ী অস্ট্রেলিয়ার ১ টাকা সমান বাংলাদেশের ৭০ টাকা ৭ পয়সা। যেখানে অন্য দেশের ডলারের রেট ৮০ টাকা থেকে ১০৯ টাকা পর্যন্ত।

  • অস্ট্রেলিয়া ১ ডলার= বাংলাদেশের ৭০.০৭ টাকা।

সিঙ্গাপুর ১ ডলার বাংলাদেশের কত টাকা

সিঙ্গাপুর একটি দ্বীপ রাষ্ট্র। তবে বাংলাদেশ থেকে এ দেশ অনেক বেশি উন্নত। এই সিঙ্গাপুর মালয় উপদ্বীপের নিকটে অবস্থিত। আন্তর্জাতিক স্বীকৃতি অনুযায়ী এদেশের মুদ্রার নাম হচ্ছে ডলার। অন্যান্য দেশে থেকে এদেশের ডলারের রেট একটু কম। আজকের আপডেট তথ্য অনুযায়ী এদেশের ডলারের রেট ৮০ টাকা ৪৯ পয়সা। সিঙ্গাপুরের এক টাকা আর বাংলাদেশের ৮০.৪৯ টাকা।

  • সিঙ্গাপুর এক ডলার= বাংলাদেশের ৮০ টাকা ৪৯ পয়সা।

ডলার টু বাংলাদেশ টাকা বিকাশ

যারা বাংলাদেশের বিভিন্ন ধরনের ব্যবসা করে থাকেন ডলার নিয়ে। আমেরিকায় বসে বাংলাদেশের সাথে বিভিন্ন টাকার এক্সচেঞ্জ করে ব্যবসা করছেন। তারা হয়তো অনেকে টাকা এক্সচেঞ্জ এর ক্ষেত্রে বিকাশ মাধ্যম ব্যবহার করে থাকেন। তবে যারা বিকাশের মাধ্যমে টাকা এক্সচেঞ্জ করছেন তাদের জন্য এই ডলার রেট জেনে নেওয়া অনেক বেশি গুরুত্বপূর্ণ।

তবে আজকে ডলারের ৭০ টাকা থেকে ১০৯ টাকা পর্যন্ত। তবে সর্বোচ্চ ডলার রেট রয়েছে ১০৯ টাকা ৭৪ পয়সা। আপনি যদি এ ডলার কে বিকাশে এক্সচেঞ্জ করতে চান তাহলে কিছুটা কম পেতে পারেন। অর্থাৎ সেই অনুযায়ী আনুমানিক রেট হতে পারে ১০৫ টাকা।

শেষ কথা

আশা করতেছি এই পোস্ট থেকে আপনারা ১ ডলার বাংলাদেশের কত টাকা তা জানতে পেরেছেন। আজকের এই আপডেট তথ্য আমরা একদম নিখুঁত এবং সঠিক মূল্য উল্লেখ করেছি। তাই আপনার এখান থেকে ডলারের রেট জেনে নিয়ে বিভিন্ন ব্যবসা সংক্রান্ত কাজ এবং টাকা এক্সচেঞ্জ করতে পারবেন। অতএব আপনি যদি এই পোস্ট থেকে উপকৃত হয়ে থাকেন। তাহলে অবশ্যই আপনার আশেপাশের ব্যক্তিদেরকে এই পোস্ট শেয়ার করে জানিয়ে দেবেন। ধন্যবাদ

Leave a Comment